আন্তর্জাতিক

সারের দাম বৃদ্ধি: হতে পারে বৈশ্বিক খাদ্য সংকট

সার
সার

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সতর্ক করে দিয়ে বলেছেন সারসহ অন্যান্য কৃষিপণ্যে ক্রমবর্ধমান ব্যয় বৃদ্ধি কৃষকদের উৎপাদন থেকে বিরত রাখতে পারে। এর পাশাপাশি সংস্থাটি বলেছে, রেকর্ড আমদানি বিলের মুখোমুখি হওয়া দারিদ্র দেশগুলোতে খাদ্য নিরাপত্তা পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। সম্প্রতি এফএওর এক প্রতিবেদনে বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সম্পর্কে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, কৃষকদের উৎপাদন ব্যয় বৃদ্ধির সূচক রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। গত বছর কিছু কিছু দেশে খাদ্যের দামের তুলনায় উৎপাদন ব্যয় বেড়ে বেশি হয়েছে। অনেক কৃষক উৎপাদন ব্যয়ের তুলনায় কম দামে পণ্য বিক্রি করেছেন।

কৃষির উৎপাদনের এসব নেতিবাচক সূচক বাজার-নেতৃত্বাধীন সরবরাহ ব্যবস্থার জন্য ইতিবাচক নয় বলে জানিয়েছে এফএও। আর এসবের ফলে বিশ্বজুড়ে ২০২২-২৩ মৌসুমে, এমনকি পরবর্তীতেও খাদ্যমূল্য আরও বৃদ্ধি পেতে পারে বলে সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বজুড়ে জ্বালানির মূল্যবৃদ্ধি এবং সরবরাহ ব্যাহত হওয়ায় কৃষির উৎপাদন ব্যয় বেড়েছে। যার প্রভাব দেখা গেছে এফএওর খাদ্যের রেকর্ড মূল্যবৃদ্ধি সংক্রান্ত বৈশ্বিক খাদ্য পণ্য সূচকে।

জাতিসংঘের এই সংস্থার পূর্বাভাষে বলা হয়েছে, মূল্য বৃদ্ধির কারণে চলতি বছর বৈশ্বিক খাদ্য আমদানি বিল ৩ শতাংশ বেড়ে রেকর্ড ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে।

তবে মূল্য বৃদ্ধির কারণে উন্নয়নশীল অনেক দেশ খাদ্য আমদানির পরিমাণ কমিয়ে দিতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। এমনকি অনুন্নত দেশগুলো তাদের খাদ্য আমদানির বিল একেবারে সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে পারে বলেও সতর্ক করে দিয়েছে এফএও।

সংস্থাটি বলেছে, এসব কিছুই খাদ্য নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় অত্যন্ত উদ্বেগজনক লক্ষণ। এতে আমদানিকারকদের ক্রমবর্ধমান আন্তর্জাতিক ব্যয়ে অর্থায়ন করা কঠিন হতে পারে।

সূত্র: রয়টার্স।

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

পদার্থের নোবেল পেলেন তিন বিজ্ঞানী

জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, নিহত বেড়ে ১৭৪

ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

বন্ধ হচ্ছে বাংলাসহ বিবিসির ১০ ভাষার রেডিও সম্প্রচার

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণ, নিহত ১৯

অং সান সুচির আরও ৩ বছরের কারাদণ্ড

সর্বশেষ খবর

পদার্থের নোবেল পেলেন তিন বিজ্ঞানী

মধ্য আফ্রিকায় বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া যাবে না: প্রধানমন্ত্রী

বিদ্যুৎ বিপর্যয় : টেলিযোগাযোগ সেবা বিঘ্নের আশংকা