আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে স্কুলে নিহত ২১

ইন্টারনেটের গেমস আসক্তি হামলায় উৎসাহ দিয়েছে

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের স্কুলে হামলাকারী বন্দুকধারী ইন্টারনেটে নানা গেমস খেলতো। এ নিয়ে অতিরিক্ত আসক্তি ছিল তার। ঘটনার পর হামলাকারীর এক বন্ধুর (সাবেক সহপাঠী) সাক্ষাতকার প্রচার করেছে সিএনএন অনলাইন। সেখানে উঠে এসেছে গত কয়েকদিন ধরে হামলাকারী তার বন্ধুকে এক্সবক্স খেলার (ইন্টারনেটে গেমস) জন্য বারবার অনুরোধ করেছে। ধারণা করা হচ্ছে এই গেমস আসক্তি থেকেই হয়তো স্কুলে হামলার চিন্তা এসেছে ১৮ বছর বয়সী ঐ কিশোরের মনে।

মঙ্গলবার স্থানীয় সময় এই গুলির ঘটনা ঘটে। টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে ঐ বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থী ও দুই শিক্ষক নিহত হয়েছেন। বন্দুকধারীর নাম সালভাদর রামোস। তাঁর এক সাবেক সহপাঠী বলেন, হামলার কয়েক দিন আগে সালভাদর রামোস তাঁকে একটি আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদভর্তি একটি ব্যাগের ছবি পাঠিয়েছিলেন। তবে বন্দুকধারী রামোসের ওই সহপাঠী নিজের পরিচয় প্রকাশ করতে চাননি। খবর সিএনএন অনলাইনের।

বন্দুকধারী সালভাদর রামোসের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা ছিল বলে জানিয়েছেন তাঁর ওই সহপাঠী। তিনি বলেন, ‘রামোস মাঝেমধ্যে আমাকে এক্সবক্স খেলার কথা বলত। তার সঙ্গে অনিয়মিত হলেও আমার বার্তা আদান-প্রদান হতো। চার দিন আগে রামোস আমাকে এআর বন্দুক ব্যবহার করার ছবি পাঠায়। সঙ্গে ৫ দশমিক ৫৬ রাউন্ড সম্ভবত সাত ম্যাগাজিন গুলিভর্তি ব্যাগেরও ছবি ছিল। আমি তখন বলি, তোমার কাছে এগুলো কেন? তার উত্তর ছিল, এসব নিয়ে দুশ্চিন্তা করো না।’

রামোসের ওই সহপাঠী আরও বলেন, ‘এরপর সে আমাকে আরও বার্তা পাঠিয়ে বলে আমি এখন অন্যরকম হয়ে গেছি। তুমি আমাকে চিনতে পারবা না।’ রামোস যেসব পোশাক পরত, তা দেখে অনেকে উপহাস করত। পরিবারের আর্থিক অবস্থা নিয়েও উপহাসের শিকার হতো সে। তাঁকে ক্লাসে খুব বেশি একটা দেখা যেত না।

রামোসের সহপাঠী বলেন, ‘সে স্কুলে যেতে চাইত না। এ কারণে ধীরে ধীরে সে স্কুল থেকেও ঝরে পড়ে। সে হঠাৎ কোনো দিন স্কুলে আসত।’ পড়াশোনা শেষ হওয়ার পর রামোসের সঙ্গে যোগাযোগ করা কমিয়ে দেন জানিয়ে ওই সহপাঠী বলেন, কয়েক মাস পরপর রামোস তাঁকে বার্তা পাঠাত বা এক্সবক্স খেলার কথা বলত।

সাউথ টেক্সাসের উভালদে শহরে রব এলিমেন্টারি স্কুলে এই হামলায় নিহত শিশুরা দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিল। স্থানীয় পুলিশ জানিয়েছে, সালভাদর রামোস নামের ১৮ বছর বয়সী এক তরুণ হামলা চালিয়েছেন। হামলার পর বন্দুকধারী সালভাদর রামোস পুলিশের গুলিতে নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গুলির ঘটনার পর সংবাদ সম্মেলনে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট বলেন, ওাই হামলায় দুই পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন। তবে তাঁদের অবস্থা গুরুতর নয়। ধারণা করা হচ্ছে, ওই বন্দুকধারী একাই হামলা চালিয়েছেন। তবে কেন হামলা চালিয়েছেন, তা এখনো জানা যায়নি।

গ্রেগ অ্যাবোট বলেন, রামোস গাড়ি নিয়ে স্কুলে ঢোকে। তাঁর হাতে বন্দুক ছিল। আরেকটি রাইফেল ছিল বলে ধারণা। এ ঘটনার পর জাতীয় পতাকা ২৮ মে পর্যন্ত অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ধারণা করা হচ্ছে, আজ বুধবার হোয়াইট হাউস থেকে তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আগাম নির্বাচনের দাবি প্রত্যাখ্যান বরিস জনসনের

মন্ত্রীর পদত্যাগে কঠিন সংকটে ব্রিটিশ সরকার

পি কে হালদার আরও ১৫ দিনের জেল হেফাজতে

যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬

ফাইজারের আরও ৩৮ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

হিমাচলে স্কুল বাস খাদে পড়ে শিক্ষার্থীসহ নিহত ৯

ডেনমার্কে শপিংমলে বন্দুক হামলা, নিহত ৩

পাকিস্তানে বাস খাদে, নিহত অন্তত ১৯ জন

সর্বশেষ খবর

  • আগাম নির্বাচনের দাবি প্রত্যাখ্যান বরিস জনসনের

    -১৪৪৯২ সেকেন্ড আগে
    আগাম নির্বাচনের দাবি প্রত্যাখ্যান বরিস জনসনের
  • শিক্ষকদের ওপর হামলার ঘটনায় ইউনিসেফের উদ্বেগ-নিন্দা

    -১২২৩১ সেকেন্ড আগে
    শিক্ষকদের ওপর হামলার ঘটনায় ইউনিসেফের উদ্বেগ-নিন্দা
  • গাজীপুরে বসত ঘরে মিললো গৃহবধূর লাশ

    -১০৫৭৬ সেকেন্ড আগে
    গাজীপুরে বসত ঘরে মিললো গৃহবধূর লাশ
  • সরকারের অব্যবস্থাপনায় বিদ্যুতের সংকট: জাফরুল্লাহ

    -৮৬৬১ সেকেন্ড আগে
    সরকারের অব্যবস্থাপনায় বিদ্যুতের সংকট: জাফরুল্লাহ
  • তদারকির গাফিলতিতেই সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড, বললো তদন্ত কমিটি

    -৬৯৩০ সেকেন্ড আগে
    তদারকির গাফিলতিতেই সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড, বললো তদন্ত কমিটি

সর্বশেষ খবর

আগাম নির্বাচনের দাবি প্রত্যাখ্যান বরিস জনসনের

শিক্ষকদের ওপর হামলার ঘটনায় ইউনিসেফের উদ্বেগ-নিন্দা

গাজীপুরে বসত ঘরে মিললো গৃহবধূর লাশ

সরকারের অব্যবস্থাপনায় বিদ্যুতের সংকট: জাফরুল্লাহ