আন্তর্জাতিক

বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ (১১:১৭)

চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করলো যুক্তরাষ্ট্র

ইলন মাস্ক

জাতীয় নিরাপত্তার কারণ দেখিয়ে চীনের অন্যতম বৃহৎ টেলিযোগাযোগ কোম্পানি চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে ৬০ দিনের মধ্যে আমেরিকা থেকে সকল ধরনের কার্যক্রম গুটিয়ে নিতে হবে চীনের প্রতিষ্ঠানটিকে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) জাতীয় নিরাপত্তা উদ্বেগের কথা উল্লেখ করে চায়না টেলিকমের অনুমোদন প্রত্যাহার করার পক্ষে ভোট দিয়েছে।

মঙ্গলবার এফসিসি বলেছে, এই কোম্পানির ওপর চীন সরকারের নিয়ন্ত্রণের কারণে যুক্তরাষ্ট্রের যোগাযোগ ব্যবস্থায় তাদের প্রবেশ, তথ্য মজুদ করা, বিঘ্ন তৈরি করা বা ভুলভাবে চালানোর সুযোগ থেকে যায়। এর ফলে চীন ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি বা অন্য ক্ষতিকারক কর্মকাণ্ড চালানোর’ সুযোগ পেতে পারে।

যুক্তরাষ্ট্রে গত প্রায় ২০ বছর ধরে টেলিযোগাযোগ সেবা দিয়ে আসা চায়না টেলিকম। এই সিদ্ধান্তকে ‘হতাশাজনক’ বলে বর্ণনা করেছে কোম্পানিটি।

এফসিসি বলেছে, চায়না টেলিকমের আচার-আচরণ প্রমাণ করেছে যে, কমিশন এবং অন্যান্য মার্কিন সরকারি সংস্থার আস্থার স্তরকে ক্ষুণ্ন করেছে। তাদের স্পষ্টতা, বিশ্বাসযোগ্যতা এবং নির্ভরযোগ্যতার অভাব রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে ‘জাতীয় নিরাপত্তা’র ক্ষেত্রে চীনা টেলিকম ছাড়াও অন্যান্য কোম্পানির বিরুদ্ধে একই রকম পদক্ষেপ নেয়া হয়েছে।

চীনের টেলিযোগাযোগ খাতে যে তিনটি কোম্পানির প্রাধান্য রয়েছে, তাদের একটি চায়না টেলিকম। এই কোম্পানিটি ১১০টি দেশে কোটি কোটি গ্রাহককে সেবা দিয়ে থাকে। ব্রডব্যান্ড ইন্টারনেট থেকে শুরু করে মোবাইল ও ল্যান্ডলাইন টেলিফোন নেটওয়ার্কে এই কোম্পানিটি সেবা দিয়ে থাকে।

চায়না টেলিকম বিশ্বের ১১০টিরও বেশি দেশে যোগাযোগ এবং তথ্য প্রযুক্তি পরিষেবাগুলোর একটি শীর্ষস্থানীয় কোম্পানি।

চীনের এই প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্রের শিকাগো, ডালাস, লসএঞ্জেলেস, নিউইয়র্ক, সান জোসে, টরন্টো এবং হারন্ডন, ভার্জিনিয়াতে অফিস রয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) ২০২০ সালের এপ্রিল মাসে সতর্ক করে দিয়েছিল যে, তারা হয়তো চায়না টেলিকমের কর্মকাণ্ড বন্ধ করে দিতে পারে। সেখানে তারা দাবি করেছিল, ‘চীন সরকারের শোষণ, প্রভাব ও নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে এই প্রতিষ্ঠানটি।’

সেখানে বলা হয়েছিল, এই প্রতিষ্ঠানটি সম্ভবত কোন রকম স্বাধীন বিচার বিবেচনা ছাড়াই চীনা সরকারের অনুরোধ মেনে চলতে বাধ্য হয়ে থাকে।

এছাড়াও রয়েছে

বিটা-ডেলটার চেয়েও ওমিক্রন বেশি সংক্রামক তবে উপসর্গ মৃদু

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত অন্ধ্রপ্রদেশ, মৃত ৪৪

সংক্রমণ বাড়ায় সাউথ আফ্রিকার সাথে যোগাযোগ বন্ধ

যুক্তরাজ্যে প্রবেশে পিসিআর টেস্ট বাধ্যতামূলক

ইসরায়েলের সাথে বিদ্যুত চুক্তি: জর্ডানে বিক্ষোভ

ব্যতিক্রমী বিদেশ সফরে ভারত যাচ্ছেন পুতিন

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’: ডব্লিউএইচও'র উদ্বেগ

সৌদি আরবের বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪, আহত ৪৮

আরও খবর

  • বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আবরার খুনের মামলায় রায় আজ

    আবরার খুনের মামলায় রায় আজ

  • প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

    প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

  • বার্সার আরও একটি জয়

    বার্সার আরও একটি জয়

সর্বশেষ খবর

বিটা-ডেলটার চেয়েও ওমিক্রন বেশি সংক্রামক তবে উপসর্গ মৃদু

বঙ্গবন্ধু ও ৪ নেতার খুনিকে রাষ্ট্রদূত বানান খালেদা জিয়া: জয়

ইউনিলিভারের বিজ্ঞাপন বন্ধে অ্যাটকোর উদ্বেগ ও প্রতিবাদ

বিএনপি বিভ্রান্তির রাজনীতিতে বিশ্বাসী: কাদের