আন্তর্জাতিক

বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১ (১৩:১৩)

বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ছাড়াল

বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে চলেছে
বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে চলেছে

বিশ্বে করোনায় মোট প্রাণহানি ছাড়িয়েছে ৪২ লাখ। এ পর্যন্ত আক্রান্ত ১৯ কোটি ৬৬ লাখের বেশি। এদিকে, ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে ১০ হাজার মানুষ, যা ২২ জুনের পর একদিনে সর্বোচ্চ। নতুন শনাক্ত ৬ লাখ ৫৯ হাজার।

একদিনে সবচেয়ে বেশি ১ হাজার ২৪ জন মারা গেছেন ইন্দোনেশিয়ায়। সেখানে নতুন শনাক্ত ৪৭ হাজারের বেশি। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে। মারা গেছে ১৩শ'র বেশি। ভারতে বুধবার ৬৪১ জন মারা গেছে, নতুন শনাক্ত ৪৩ হাজার। সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে লকডাউন তুলে নেয়া হয়েছে। এদিকে মিয়ানমারে অক্সিজেন সংকট আরো প্রকট হয়েছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৮৭ হাজার ৪৯০ জনের। এদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ২৮ হাজার ৯৮ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৬ লাখ ৩ হাজার ৯৫৮ জন।

যুক্তরাষ্ট্রে আবারো করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ৫৩৪ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৪৮৩ জনের।সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য মতে,গত ১০ দিনে সংক্রমণের হার গড়ে ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ২৬ হাজার ৬২২ জন। এদের মধ্যে মারা গেছেন ৪ লাখ ২২ হাজার ৬৯৫ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩ কোটি ৬ লাখ ৯৪ হাজার ১২২ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৫৩ হাজার ২৭২ জনে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৫১৬। তবে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৮৫ লাখ ৩০ হাজার ৩০৬ জন।

তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬১ লাখ ৯৫ হাজার ২৩২। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৫৬ হাজার ১৭৮ জন এবং সুস্থ হয়ে উঠেছে ৫৫ লাখ ৪৭ হাজার ৫২৯ জন।

এদিকে ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ৫৪ হাজার ৪৯। এর মধ্যে মারা গেছে ১ লাখ ১১ হাজার ৭৩৫ জন। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৫৬ লাখ ৮৭ হাজার ৪১২ জন।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৬ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ১০ হাজার ৯৮২ জনে।। এর মধ্যে মারা গেছেন ২০ হাজার ১৬ জন। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে আরও ২৩৭ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৩৭ জনের মধ্যে পুরুষ ১৪৯ ও নারী ৮৮। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১৬৭ জন, বেসরকারি হাসপাতালে ৫৭ জন এবং বাড়িতে ১৩ জনের মৃত্যু হয়। গত ২৪ ঘণ্টায় মৃত্যুহার ১ দশমিক ৬৫ শতাংশ।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার মধ্যেই জরুরি বিধিনিষেধ তুলে নেওয়া নিয়ে প্রশ্নের মুখে পড়েছে মালয়েশিয়ার সরকার। দেশটিতে এখন পর্যন্ত দশ লাখেরও বেশি মানুষের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং এতে মারা গেছেন প্রায় ৮,০০০ জন।

তবে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন যে সংক্রমণের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি, কারণ পরীক্ষার হার কম। হাসপাতালগুলোয় মানুষের ভিড়ে তিল ধারণের জায়গা নেই- সাম্প্রতিক এক ছবিতে দেখা গেছে রোগীরা চেয়ারে বসে অক্সিজেন সিলিন্ডার ভাগ করে ব্যবহার করছেন।

এছাড়াও রয়েছে

চরম খাদ্য সঙ্কটের মুখে আফগানিস্তান, জাতিসংঘের সতর্কতা

গৃহবন্দী সুদানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদক

মাদকসম্রাট ওতোনিয়েলকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে কলম্বিয়া

কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক সম্রাট আটক

তুরস্কে ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় নিহত ১, গুলিবিদ্ধ ৭

জাতিসংঘ দিবস আজ

সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা নিহত

আরও খবর

  • ছয় কোটি আট লাখ মানুষ টিকা নিয়েছেন

    ছয় কোটি আট লাখ মানুষ টিকা নিয়েছেন

  • কুমিল্লায় হনুমানের মূর্তির সেই গদা উদ্ধার

    কুমিল্লায় হনুমানের মূর্তির সেই গদা উদ্ধার

  • শাবিপ্রবির হল খুলছে আজ

    শাবিপ্রবির হল খুলছে আজ

  • আফগানিস্তান-স্কটল্যান্ড মুখোমুখি আজ

    আফগানিস্তান-স্কটল্যান্ড মুখোমুখি আজ

সর্বশেষ খবর

স্কটল্যান্ডকে গুঁড়িয়ে দিল আফগানিস্তান

দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত: প্রধানমন্ত্রী

সুস্থ আছেন বিএনপি চেয়ারপারসন: মির্জা ফখরুল

করোনায় আজ ৫ জনের মৃত্যু