আন্তর্জাতিক

মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ (২০:৩৫)

সেনা-বিদ্রোহী সংঘর্ষের মাঝে পড়ে প্রাণ হারালেন চাদের প্রেসিডেন্ট

সেনা-বিদ্রোহী সংঘর্ষের মাঝে পড়ে প্রাণ হারালেন চাদের প্রেসিডেন্ট

বিদ্রোহীদের সঙ্গে সামরিক বাহিনীর সংঘর্ষ দেখতে গিয়ে সংঘাতের কবলে পড়ে মারা গেছেন মধ্য আফ্রিকার দেশ চাদের প্রেসিডেন্ট ইদরিস দেবী। মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ তথ্য জানিয়েছেন।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে দীর্ঘমেয়াদে যে কয়েকজন রাষ্ট্রপ্রধান ক্ষমতায় ছিলেন; ইদরিস দেবী তাদের অন্যতম। দেশটিতে বেশ কয়েকবার বিদ্রোহী গোষ্ঠীগুলোর লড়াই কঠোর হাতে দমন করেছেন তিনি। বিদ্রোহীদের দমনে তাকে প্রায়ই সহায়তা করে ফ্রান্সের সামরিক বাহিনী।

গত ১১ এপ্রিল দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনের বেসরকারি ফল ঘোষণা করা হয় সোমবার। এতে ১৯৯০ সালে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে ক্ষমতায় আসা দেবী আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হন। বিজয়ী ঘোষণার পরদিন মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চলে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে চলমান সামরিক সংঘর্ষ পরিদর্শনে গিয়ে প্রাণ হারালেন ইদরিস দেবী।

সোমবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের বেসরকারি ফল ঘোষণা করা হয়। এতে বলা হয়, ৮০ শতাংশের বেশি ভোট পেয়ে ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসছেন ইদরিস দেবী।

এদিকে, প্রেসিডেন্টের মৃত্যুর পর দেশের সরকার এবং সংসদ বিলুপ্ত ঘোষণা করেছে সামরিক বাহিনী। সেনাবাহিনীর একটি পরিষদ আগামী ১৮ মাসের জন্য দেশের শাসনকাজ পরিচালনা করবে বলে রাষ্ট্রীয় টেলিভিশনে সামরিক বাহিনীর মুখপাত্র ঘোষণা দিয়েছেন।

দেবীর নির্বাচনী প্রচার শিবির বলছে, লিবিয়া সীমান্ত থেকে বিদ্রোহীরা রাজধানী এনজামিনা অভিমুখে অগ্রসর হতে শুরু করায় প্রেসিডেন্ট ইদরিস দেবী সরকারি সামরিক বাহিনীর লড়াই দেখতে যান। তবে তার মৃত্যুর কারণ এখনও পরিষ্কার নয়।

এই কর্মকর্তাদের তিনি ন্যাশনাল কাউন্সিল অব ট্রানজিশনের সদস্য হিসেবে পরিচয় করিয়ে দেন। এ সময় তিনি বলেন, সেনাবাহিনীর এই কাউন্সিল আগামী দেড় বছরের জন্য দেশ পরিচালনা করবে।

চাদকে ঐক্যবদ্ধভাবে গড়ে তোলার লক্ষ্যে দেশ এবং বিদেশে চাদিয়ানদের সহযোগিতা চেয়ে সংলাপ ও শান্তির আহ্বান জানিয়েছেন আজেম বারমেনদাও আগোনা। লেক চাদে বোকো হারাম, সাহেল অঞ্চলের আল কায়েদা এবং ইসলামি স্টেট-সহ (আইএস) অন্যান্য জঙ্গিগোষ্ঠীগুলোর বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের দেশগুলোর লড়াইয়ে অন্যতম মিত্র হিসেবে কাজ করেছেন দেবী।

আফ্রিকার সাহেল অঞ্চলের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ে দেবীর অন্যতম মিত্র হিসেবে কাজ করছে ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র।

এছাড়াও রয়েছে

বিশ্বে একদিনে সাড়ে ১২ হাজার মৃত্যু, আক্রান্ত প্রায় ৭ লাখ

ভারতে ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ-মৃত্যু কমেছে, বেড়েছে পশ্চিমবঙ্গে

৫ দিনের ইসরাইলি হামলায় নিহত ১৩২ ফিলিস্তিনি, বন্ধের আহ্বান আমিরাতের

এবার গঙ্গা পাড়ে বালিতে পোঁতা মরদেহ উদ্ধার

মধ্যপ্রাচ্যসহ বহু দেশে আজ উদযাপন করা হচ্ছে ঈদুল ফিতর

ফিলিস্তিনি নয়, ইসরায়েলিদের জন্য চিন্তিত বাইডেন

ইসরাইলি বর্বর হামলায় ১৬ শিশুসহ ৬৫ ফিলিস্তিনি নিহত

৪৪ দেশে মিলল করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট, পরিস্থিতির ভয়াবহ অবনতির আশঙ্কা!

আরও খবর

  • মিতু হত্যা মামলার আসামি গ্রেপ্তার

    মিতু হত্যা মামলার আসামি গ্রেপ্তার

  • রাতে শক্তিশালী কালবৈশাখীর সম্ভাবনা, ২ নম্বর সতর্ক সংকেত

    রাতে শক্তিশালী কালবৈশাখীর সম্ভাবনা, ২ নম্বর সতর্ক সংকেত

  • ১৫ দিনের রিমান্ডে মামুনুল হক

    ১৫ দিনের রিমান্ডে মামুনুল হক

  • মোহামেডানে নাম লেখালেন সাকিব

    মোহামেডানে নাম লেখালেন সাকিব

সর্বশেষ খবর

দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলে অবতরণ করলো চীনা নভোযান

কর্মস্থলে ফিরতে মানুষের জনস্রোত হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে: কাদের

৫ দিনের ইসরাইলি হামলায় নিহত ১৩২ ফিলিস্তিনি, বন্ধের আহ্বান আমিরাতের

বিশ্বে একদিনে সাড়ে ১২ হাজার মৃত্যু, আক্রান্ত প্রায় ৭ লাখ