আন্তর্জাতিক

রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১ (১১:২৩)

করোনায় মৃত্যু ২১ লাখ ৩০ হাজার ছাড়াল

করোনায় মৃত্যু ২১ লাখ ৩০ হাজার ছাড়াল

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন নয় কোটি ৯৩ লাখ ৩২ হাজার ১৯৮ জন। এখন পর্যন্ত এই মহামারিতে মৃত্যু হয়েছে ২১ লাখ ৩০ হাজার ৩৪১ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন সাত কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৭৮৮ জন।

রোববার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনা মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৫৫ লাখ ৬৬ হাজার ৭৮৯ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ২৭ হাজার ৬৩৫ জন আর সুস্থ হয়েছেন এক কোটি ৫৩ লাখ ৩০ হাজার ৯৪৯ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ছয় লাখ ৫৫ হাজার ৪৩৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৩৭৬ জন আর সুস্থ হয়েছেনে এক কোটি তিন লাখ ১৬ হাজার ৯৬ জন।

করোনা সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৮৮ লাখ ১৬ হাজার ২৫৪ জন। এর মধ্যে মারা গেছেন দুই লাখ ১৬ হাজার ৪৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৭৬ লাখ ২৮ হাজার ৪৩৮ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম।

এছাড়া ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৯৯১ জন। এর মধ্যে চার হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ৮২ হাজার ৫৫৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। / জাগো

এছাড়াও রয়েছে

ইকুয়াটোরিয়াল গিনিতে ডিনামাইট বিস্ফোরণে নিহত ২০, আহত ছয় শতাধিক

দুতার্তের নির্দেশের পর ৯ কমিউনিস্টকে হত্যা

সুইজারল্যান্ডে মুখঢাকা পোশাক নিষিদ্ধ

ফরাসি ধনকুবের এমপি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত

ভারতে অনুপ্রবেশকারী পুলিশ কর্মকর্তাদের ফেরত চাইল মিয়ানমার

বাইডেনের কাঙ্ক্ষিত ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা বিল সিনেটে পাস

করোনায় মৃত্যু ২৬ লাখ ছাড়াল

হংকংয়ের নির্বাচন ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ নিশ্চিত করতে চায় চীন

আরও খবর

  • বার্সেলোনার নতুন সভাপতি হোয়ান লাপোর্তা

    বার্সেলোনার নতুন সভাপতি হোয়ান লাপোর্তা

  • অ্যালেনের নৈপুণ্যে সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ

    অ্যালেনের নৈপুণ্যে সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ

  • বড় ভাইয়ের দায়ের কোপে প্রাণ গেল ছোট ভাইয়ের

    বড় ভাইয়ের দায়ের কোপে প্রাণ গেল ছোট ভাইয়ের

  • নিউইয়র্কে রেস্তোরাঁ খুললেন প্রিয়াঙ্কা

    নিউইয়র্কে রেস্তোরাঁ খুললেন প্রিয়াঙ্কা

সর্বশেষ খবর

এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ মামলার শুনানি হয়নি আজ

শুধু নারী নয়, সমগ্র দেশের মানুষ নির্যাতিত: মির্জা ফখরুল

খালেদার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়াতে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়

অধিকার আদায়ে যোগ্যতা অর্জন করতে হবে নারীদের: প্রধানমন্ত্রী