আন্তর্জাতিক

বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ (০৭:৪৯)

কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

কুয়েতে বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলসহ ৯ জনের বিচার শুরু হচ্ছে আজ। তার বিরুদ্ধে অর্থ ও মানবপাচারের অভিযোগে মামলা হয়। পাপুলের কাছ থেকে ঘুষ নেয়ার কারণে কুয়েতের দুই সংসদ সদস্য সাদুন হাম্মাদ আল-ওতাইবি ও সালাহ আবদুলরেদা খুরশিদকে বিচারের মুখোমুখি হতে হচ্ছে।

কুয়েতের পাবলিক প্রসিকিউশনের বরাতে আরবি দৈনিক আল-কাবাস ও আল-রাই এ খবর দিয়েছে। খবরে বলা হয়েছে, আসামিদের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার, ঘুষ দেয়া এবং রাষ্ট্রীয় নিরাপত্তায় হুমকির অভিযোগ আনা হয়েছে। অভিযুক্তদের মধ্যে এমপি পাপুলসহ ছয়জন কারাগারে আছেন। জামিনে রয়েছেন দুই কুয়েতি এমপি এবং একজন পলাতক।

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য পাপুলকে ৬ জুন রাতে কুয়েতের মুশরিফ এলাকা থেকে গ্রেফতার করা হয়। মারাফি কুয়েতিয়া কোম্পানির অন্যতম মালিক পাপুলের সেখানে বসবাসের অনুমতি রয়েছে।

পাচারের শিকার পাঁচ বাংলাদেশির অভিযোগের ভিত্তিতে পাপুলের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের অভিযোগ এনেছে কুয়েতি প্রসিকিউশন। ১৭ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর এখন তাকে রাখা হয়েছে কুয়েতের কেন্দ্রীয় কারাগারে।

কুয়েতি কর্মকর্তাদের কীভাবে কত টাকা ঘুষ দিয়েছেন, সে বিষয়ে রিমান্ডে বিস্তারিত তথ্য দিয়েছেন পাপুল। যা প্রসিকিউটরদের বরাতে প্রকাশ করছে স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম। সেখানে নাম আসায় কুয়েতের দুই এমপির বিরুদ্ধেও পাপুলকে বেআইনি কাজে সহযোগিতা এবং অর্থপাচারে জড়িত থাকার আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়।

মামলার তদন্তের সময় অভিযুক্ত হিসেবে ১৩ জনের নাম উঠে আসে। এর মধ্য থেকে চারজনকে তদন্তকালে বাদ দেয়া হয়।

সাধারণ শ্রমিক হিসেবে কুয়েত গিয়ে বিশাল সাম্রাজ্য গড়া পাপুল ২০১৮ সালে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তার মালিকানাধীন মারাফি কুয়েতিয়া কোম্পানি পরিচ্ছন্নতাকর্মী নেয়ার কাজ করলেও কুয়েতে অন্যান্য ব্যবসার কাজও বাগিয়েছিলেন পাপুল।

এর আগে গালফ নিউজের খবরে বলা হয়েছিল, ‘জেনারেল ট্রেডিং অ্যান্ড কনট্রাক্টিং’ নামক লাইসেন্স ছিল পাপুলের। যার মাধ্যমে শিশুদের খেলনা থেকে শুরু করে অ্যানটিক কার্পেটের ব্যবসাও তিনি করতে পারেন। পাপুল ও তার কোম্পানির ব্যাংক হিসাব ইতোমধ্যে জব্দ করেছে কুয়েত কর্তৃপক্ষ। বাংলাদেশেও তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। / যু

এছাড়াও রয়েছে

ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর ব্যঙ্গচিত্র ভাইরাল

ফ্রান্সের সাইবার স্পেসে বাংলাদেশি হ্যাকারদের হানা

করোনার নতুন ধাক্কা: ফ্রান্সে একদিনেই আক্রান্ত ৫২ হাজার

মার্কিন বিচারপতি হিসেবে শপথ নিলেন অ্যামি কনি ব্যারেট

ব্রাজিলে ফের বেড়েছে সংক্রমণ, মৃত্যু আরও ৫০৫

করোনায় ২ লাখ ৩১ হাজার মার্কিনির মৃত্যু

বিশ্বে করোনায় আক্রান্ত ৪ কোটি ৩৪ লাখ ছাড়াল

পাকিস্তানের উদ্দেশে তুরস্কের তৃতীয় এন্টি সাবমেরিন জাহাজ

আরও খবর

  • যে শর্তে জামিন পেলেন নির্মাতা দেবাশীষ বিশ্বাস

    যে শর্তে জামিন পেলেন নির্মাতা দেবাশীষ বিশ্বাস

  • নববধূ নেহার ছবি ভাইরাল

    নববধূ নেহার ছবি ভাইরাল

  • রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্কদের বিচার চলছে, নিরাপত্তা জোরদার

    রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্কদের বিচার চলছে, নিরাপত্তা জোরদার

  • চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান

    চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান

সর্বশেষ খবর

তিন দিনের রিমান্ডে ইরফান ও জাহিদ

ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে বিএনপি : সেতুমন্ত্রী

আজ সাকিবের নিষেধাজ্ঞার শেষ দিন

বুয়েটছাত্র আবরার হত্যা মামলায় আরও একজনের সাক্ষ্য