আন্তর্জাতিক

শনিবার, ৩০ মে, ২০২০ (১৩:২২)

ভারতে করোনায় মৃত্যু ৫ হাজার ছুঁই ছুঁই

ভারতে করোনায় মৃত্যু ৫ হাজার ছুঁই ছুঁই

ভারতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছুঁই ছুঁই। মহামারি ভাইরাসটিতে শুক্রবার একদিনে মৃত্যু হয়েছে এতোদিনের মধ্যে সবচেয়ে বেশি মানুষের। এদিন ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক ২৬৫ জন প্রাণ হারিয়েছেন। করোনায় সর্বোচ্চ আক্রান্তেরও রেকর্ড ঘটেছে এদিন। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছেন প্রায় ৮ হাজার জন। তবে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে একইদিনে সুস্থ হয়েছেন ১১ হাজারেরও বেশি। যা সুস্থ হওয়ার দিক দিয়েও এখন পর্যন্ত রেকর্ড। সব মিলিয়ে প্রতিদিনই করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হওয়ার সংখ্যা আগের দিনের হিসাবকে ছাড়িয়ে যাচ্ছে। এদিকে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও গুজরাট- এই চার রাজ্যে। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শনিবার সকালের ব্রিফিংয়ে জানানো তথ্য অনুসারে, শুক্রবার ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৯৬৪ জন। এ নিয়ে করোনাভাইরাসে মোট আক্রান্ত হলেন ১ লাখ ৭৩ হাজার ৭৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ২৬৫ জনের। যা এক দিনে মৃত্যুর রেকর্ড। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যু হল ৪ হাজার ৯৭১ জনের। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ২ হাজার ৯৮ জনের। ৯৮০ জন মারা গেছেন গুজরাটে, দিল্লিতে ৩৯৮ জন, মধ্যপ্রদেশে মৃত ৩৩০ এবং পশ্চিমবঙ্গে ৩০২ জনের মৃত্যু হয়েছে।

ভারতের কেরালা রাজ্যে প্রথম শুরু হয় করোনা সংক্রমণ। তার পরই আক্রান্তের দিক থেকে শীর্ষে চলে আসে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র রাজ্যে ২ হাজার ৬৮২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে সে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা হল ৬২ হাজার ২২৮ জন।

আক্রান্তের হিসাবে রাজ্যগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। এ রাজ্যে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ২৪৬ জন। এরপরেই রাজধানী দিল্লিতে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৩৮৬ জন। গুজরাটে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৯৩৪ জন।

পশ্চিমবঙ্গেও বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এ মুহূর্তে রাজ্যে মোট আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৮১৩ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, এ রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৭৭ জন। এখন পর্যন্ত রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৩০২ জনের।

করোনাভাইরাসে ভারতে যেমন মানুষ আক্রান্ত হচ্ছেন, তেমন সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ২৬৪ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮২ হাজার ৩৭০ জন।

ভারত করোনায় আক্রান্তের দিক থেকে চীন ও ইরানকে টপকে গেছে আগেই। শুক্রবার তুরস্ককে পিছনে ফেলে বিশ্বে ৯ নম্বরে চলে এসেছে ভারত। করোনায় আক্রান্তের হিসাবে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানির পরই রয়েছে ভারত।

এছাড়াও রয়েছে

দক্ষিণ আফ্রিকায় গির্জার নেতৃত্ব নিয়ে হামলা, নিহত ৫

যুক্তরাষ্ট্রে আবারও সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড

সিঙ্গাপুরে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়

করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল

বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

এশিয়ার সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ প্রকল্প

ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা

এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল

আরও খবর

  • ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

    ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

  • রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

    রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

  • দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

    দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

  • বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

    বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

সর্বশেষ খবর

দক্ষিণ আফ্রিকায় গির্জার নেতৃত্ব নিয়ে হামলা, নিহত ৫

ভোট দিতে গিয়ে করোনায় কেউ মারা গেলে দায় নির্বাচন কমিশনের নয়: সিইসি

ডিএনসিসির ডিজিটাল হাটের যাত্রা শুরু

২৪ ঘণ্টায় মৃত্যু ৩০, শনাক্ত ২,৬৮৬