আন্তর্জাতিক

মঙ্গলবার, ২৬ মে, ২০২০ (১৭:০৩)

করোনা ভাইরাস: আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই

করোনা ভাইরাস: আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই

বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর হার খানিকটা কমে আসলেও ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৪ লাখ, ৯৫ হাজার ৬১ জন। এদিকে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানো মানুষের সংখ্যা এখন লাখ ছুঁই ছুঁই।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর ভরকেন্দ্র হয়ে উঠেছে রাশিয়া, ব্রাজিল ও যুক্তরাজ্য।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৬২ হাজার ৭৬৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৯৮ হাজার ২২৩ জন।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৬ হাজার ৯৯৬ জনের, আক্রান্ত হয়েছে ২ লাখ ৬২ হাজার ৫৪৭ জন। তৃতীয় অবস্থানে থাকা ইতালিতে মৃত্যুবরণ করেছেন ৩২ হাজার ৮৭৭ জন। আক্রান্ত ২ লাখ ৩০ হাজার ১৫৮।

আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৪ হাজার ৮৯৮ জন। মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ৪৭৩ জন। তৃতীয় অবস্থানে থাকা রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৩ হাজার ৪২৭ জন। মৃত্যুবরণ করেছেন ৩ হাজার ৬৩৩ জন। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৪৮০ জন। আর মৃত্যুবরণ করেছেন ২৬ হাজার ৮৩৭ জন।

এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ভারতে। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৪৫ হাজার ৪৫৬ জন আক্রান্ত হয়েছেন। এতে মৃত্যুবরণ করেছে ৪ হাজার ১৭২ জন। ইরানে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৭২৪ জন। এতে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৪৫১ জন। আর এর উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৯৯২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ৬৩৪ জন।

দক্ষিণ এশিয়ায় ভারতের পরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে পাকিস্তানে। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ রোগীর সংখ্যা ৫৭ হাজার ৭০৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ হাজার ১৯৭ জন। দক্ষিণ এশিয়ায় তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশে আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৫৮৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫০১ জন।

আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ রোগীর সংখ্যা ২৩ হাজার ৬১৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪৮১ জন। ওশেনিয়া অঞ্চলের দেশগুরোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে অস্ট্রেলিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজেটিভ ৭ হাজার ১২৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০২ জন।

এছাড়াও রয়েছে

দক্ষিণ আফ্রিকায় গির্জার নেতৃত্ব নিয়ে হামলা, নিহত ৫

যুক্তরাষ্ট্রে আবারও সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড

সিঙ্গাপুরে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়

করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল

বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

এশিয়ার সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ প্রকল্প

ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা

এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল

আরও খবর

  • ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

    ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

  • রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

    রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

  • দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

    দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

  • বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

    বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

সর্বশেষ খবর

দক্ষিণ আফ্রিকায় গির্জার নেতৃত্ব নিয়ে হামলা, নিহত ৫

ভোট দিতে গিয়ে করোনায় কেউ মারা গেলে দায় নির্বাচন কমিশনের নয়: সিইসি

ডিএনসিসির ডিজিটাল হাটের যাত্রা শুরু

২৪ ঘণ্টায় মৃত্যু ৩০, শনাক্ত ২,৬৮৬