আন্তর্জাতিক

বুধবার, ০৭ আগস্ট, ২০১৯ (১১:১৩)

ফিলিপাইনে ডেঙ্গুকে মহামারি ঘোষণা: ৬২২ জনের মৃত্যু

ফিলিপাইনে ডেঙ্গুকে মহামারি ঘোষণা: ৬২২ জনের মৃত্যু

ডেঙ্গুতে অন্তত ৬২২ জনের মৃত্যু এবং দেড় লক্ষাধিক মানুষ আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করেছে ফিলিপাইন। এডিস মশা থেকে সংক্রমিত রোগটিতে চলতি বছর রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হওয়ার পর ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করলো দেশটি।

বিবিসির এক প্রতিবেদনে ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানানো হয়েছে, চলতি বছরের শুরু থেকে গত ২০ জুলাই পর্যন্ত মহামারি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে কমপক্ষে ১ লাখ ৪৬ হাজার মানুষ, যা গত বছরের একই সময়ের তুলনায় ৯৮ শতাংশ (প্রায় দ্বিগুণ) বেশি।

কর্মকর্তারা বলছেন, গোটা দেশে ডেঙ্গুর পরিস্থিতি মোকাবিলায় বিশেষ মনোযোগ প্রয়োজন বলে ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করা হয়েছে। তারা বলছেন, বেশকিছু এলাকা চিহ্নিত করা হয়েছে, যেখানে জরুরিসেবা প্রয়োজন। প্রসঙ্গত, ডেঙ্গু হলো এডিস মশাবাহিত একটি ফ্লু; তবে মাঝে মাঝে এটি প্রাণঘাতী হয়ে ওঠে।

সাম্প্রতিক দশকগুলোতে গোটা বিশ্বে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত মাসে ফিলিপাইন সরকার ডেঙ্গু মোকাবিলায় জাতীয় ডেঙ্গু সতর্কতা জারি করে। কিন্তু তাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পেরে জাতীয় মহামারি ঘোষণা করা হলো।

ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ফ্রান্সিসকো ডুক এক বিবৃতিতে বলেন, ‘এটা খুব গুরুত্বপূর্ণ যে জাতীয় ডেঙ্গু মহামারি ঘোষণা করা হয়েছে। কারণ এর মাধ্যমে ওইসব এলাকা চিহ্নিত করে বিশেষ জরুরিসেবা দিতে হবে এবং মহামারি ডেঙ্গু মোকাবিলায় জরুরি তহবিল গঠন করবে স্থানীয় সরকার।’

ফিলিপাইনে মহামারি ডেঙ্গুর কবলে সবচেয়ে বেশি ভুগছে দেশটির ওয়েস্টার্ন ভিসিয়াস অঞ্চল। সেখানে এখন পর্যন্ত ২৩ হাজার মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এ ছাড়া তালিকায় থাকা অন্য অঞ্চলগুলো হলো কালাবারজোন, জামবোয়াঙ্গা পেনিনসুলা এবং নর্দার্ন মিনাদানো। তিন সপ্তাহ ধরে দেশটির সাতটি অঞ্চল মহামারি পর্যায়ের ওপর দিয়ে যাচ্ছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে মামলা

দাবানলে অস্ট্রেলিয়ায় দুই রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা

কাশ্মীরে গোলাগুলি, নিহত ২

পদত্যাগ করলেন ইভো মোরালেস

অযোধ্যা রায় নিয়ে স্ট্যাটাস, গ্রেফতার ৭৭ জন

বাবরি মসজিদ মামলার রায় আজ, ভারতজুড়ে কড়া নিরাপত্তা

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার রাজ্য

বাবরি মসজিদের স্থানে রামমন্দির স্থাপনের রায় দিল সুপ্রিম কোর্ট

সর্বশেষ খবর

সরকারের শিথিলতায় দুর্ঘটনা চরম মাত্রা লাভ করেছে: ফখরুল

নিহত প্রত্যেকের পরিবার মন্ত্রণালয় থেকে পাবে এক লাখ টাকা: রেলমন্ত্রী

লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার উন্নতি

পীরগঞ্জ উপজেলা আ'লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য হলেন জয়