আন্তর্জাতিক

রবিবার, ০৯ জুন, ২০১৯ (১৯:৩৯)

রাশিয়ার এস-৪০০ নিয়ে তুরস্ককে সময় বেঁধে দিল যুক্তরাষ্ট্র

রাশিয়ার এস-৪০০ নিয়ে তুরস্ককে সময় বেঁধে দিল যুক্তরাষ্ট্র

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কেনার বিষয়ে সিদ্ধান্ত নিতে তুরস্ককে সময়সীমা বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী জুলাইয়ের মধ্যে তুরস্ককে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে যে- তারা রাশিয়ার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রযুক্তি এস-৪০০ নিবে নাকি মার্কিন যুদ্ধ বিমান এফ-৩৫ কিনবে।

তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারকে চিঠির মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান এ সিদ্বান্তের কথা জানিয়ে দিয়েছেন। খবর বিবিসি ও টিআরটির।

তুরস্ক একই সঙ্গে দুটি অর্থাৎ যুক্তরাষ্ট্রের এফ-৩৫ অত্যাধুনিক জেট ফাইটার এবং রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র সিস্টেম পেতে পারে না বলে ওই চিঠিতে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী শানাহান ওই চিঠিতে বলেছেন যে রাশিয়ার এস-৪০০ প্রযুক্তির ওপর প্রশিক্ষণ নিতে তুর্কি লোকবল রাশিয়ায় গেছে এমন খবরে যুক্তরাষ্ট্র অসন্তুষ্ট। এস-৪০০ গ্রহণ করলে তুরস্ক এফ-৩৫ পাবে না। তুরস্কের এখনো সময় আছে এস-৪০০ এর বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তনের। এস-৪০০ ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে কয়েকমাস ধরেই টানাপড়েন চলছে।

যুক্তরাষ্ট্রের বাধা সত্ত্বেও ২০১৭ সালে তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ের চুক্তি করে। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে উত্তেজনা দেখা দেয়। সম্প্রতি কয়েক মাসে আঙ্কারা রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রের বিভিন্ন যন্ত্রপাতি গ্রহণ করতে থাকে। এ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আগামী জুলাই মাসে রাশিয়ার থেকে গ্রহণ করবে তুরস্ক। তবে রাশিয়ার এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে মার্কিন নিষেধাজ্ঞার হুমকিতে রয়েছে তুরস্ক।

মার্কিন যুক্তরাষ্ট্র তাদের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য তুরস্ককে পরামর্শ দিয়েছে। তারা বলছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ন্যাটো পদ্ধতির পরিপন্থী এবং পঞ্চম প্রজন্মের এফ-৩৫ অত্যাধুনিক যুদ্ধবিমানের জন্য হুমকি।

তুরস্ক যদিও ইতিমধ্যেই ১০০টি এফ-৩৫ যুদ্ধ বিমান কিনতে চুক্তিতে স্বাক্ষর করেছে এবং এফ-৩৫ কর্মসূচীতে বিপুল অর্থ বিনিয়োগ করেছে। প্রথম চারটি এফ-৩৫ তুরস্ককে হস্তান্তরের কথা থাকলেও সেগুলো এখনো তুরস্কের হাতে দেয়নি যুক্তরাষ্ট্র।

তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান মঙ্গলবার বলেছেন, রাশিয়ার সঙ্গে এস-৪০০ চুক্তি এগিয়ে নিতে তাদের অবস্থান অত্যন্ত দৃঢ়।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখনো কোনো ইতিবাচক প্রস্তাব না আসাটি দুঃখজনক বলেও মন্তব্য করেন তিনি।

আগামী দু মাসের মধ্যে তুরস্ককে এস-৪০০ শুরু হবে বলে রাশিয়ান কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

কারবালায় বোমা বিস্ফোরণে নিহত ১২

স্বৈরশাসক সিসি'র পদত্যাগের দাবিতে উত্তাল মিসর

সৌদি আরব ও আমিরাতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

জাতিসংঘ মিশনের কিউবার ২ সদস্যকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ

আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ১০

ফিলিপাইনে ট্রাক দুর্ঘটনায় ২০ জন নিহত

জননিরাপত্তা আইনে ফারুক আব্দুল্লাকে আটক

ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা সংস্থার বিমান

সর্বশেষ খবর

দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ আহ্বান বিএনপির স্থায়ী কমিটির

গ্রানাডার কাছে ২-০ গোলে হারল বার্সা

দুর্নীতিবিরোধী অভিযান পরিচালিত হবে সারাদেশে: ওবায়দুল কাদের

দূর্বৃত্তের ধারালো অস্ত্রে জখম চুয়াডাঙ্গা আ’লীগ নেতা শফি, আটক ৪