আন্তর্জাতিক

সোমবার, ০৩ জুন, ২০১৯ (১০:৫৯)

প্রতিযোগিতায় না পেরেই হুয়াওয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের: মাহাথির

মাহাথির মোহাম্মাদ (ছবিঃ ইন্টারনেট)

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, প্রতিযোগিতায় টিকতে না পেরেই চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। টোকিওতে ফিউচার অব এশিয়া ফোরামের সম্মেলনে এ কথা বলেন তিনি।

মাহাথির বলেন, ‘আমি যদি আপনার চেয়ে এগিয়ে না থাকি তাহলে আপনাকে নিষিদ্ধ করবো। যুদ্ধ জাহাজ পাঠাবো। এটাই হচ্ছে। অথচ এটা কোন প্রতিযোগিতা না। এমন আচরণ হলো হুমকি-ধামকি।’

এর আগে মাহাথির জানান, মালয়েশিয়া যতোটা সম্ভব হুয়াওয়ের পণ্য ব্যবহার অব্যাহত রাখবে। তবে তিনি নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা স্বীকার করেন। একই সঙ্গে বলেন, হুয়াওয়ের পণ্য ব্যবহার থেকে মালয়েশিয়াকে বিরত রাখা যাবে না।

৯৩ বছর বয়সী এই নেতা আরো বলেন, ‘হ্যাঁ কিছু গোয়েন্দাগিরি হতে পারে। কিন্তু মালয়েশিয়ায় গোয়েন্দাগিরি করার কি আছে? কারণ, আমরা একটি খোলা বই।’

তিনি বলেন, মালয়েশিয়ার চেয়ে হুয়াওয়ের গবেষণা সক্ষমতা অনেক বেশি। সুতরাং আমরা যতোটুকু সম্ভব তাদের প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করবো।

মাহাথির বলেন, সকলেই জানে যদি কোন দেশ মালয়েশিয়ার দিকে হাত বাড়াতে চায় তবে তাকে অনেক দূর পাড়ি দিতে হবে। আমরা বাধা দেবো না। কারণ, এটি সময়ের অপচয়।

চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের বিরুদ্ধে গোপন নজরদারীসহ নানা বিতর্ক এবং যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার প্রেক্ষাপটে মাহাথির এ কথা বলেন। মার্কিন নিষেধাজ্ঞার পর পর কিছু দেশ বৈধতার দোহাই দিয়ে হুয়াওয়ের কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

সূত্রঃ এ.এফ.পি

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ১০

ফিলিপাইনে ট্রাক দুর্ঘটনায় ২০ জন নিহত

জননিরাপত্তা আইনে ফারুক আব্দুল্লাকে আটক

ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা সংস্থার বিমান

আফগানিস্তানে প্রেসিডেন্টের সমাবেশে বোমা হামলায় নিহত ২৪

বাড়ির ওপর প্লেন বিধ্বস্ত; কলম্বিয়ায় ৭ জনের প্রাণহানি

সৌদি শেয়ার বাজারে সূচকে পতন

মস্কোতে তালেবান-রাশিয়া বৈঠক

সর্বশেষ খবর

নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ১০

রবিবার থেকে দেশে বৃষ্টিপাত বাড়বে

দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল ভারত