আন্তর্জাতিক

শুক্রবার, ০১ মার্চ, ২০১৯ (১৮:৫০)

ভারতীয় পাইলটকে হস্তান্তর করলো পাকিস্তান

ওয়াগা সীমান্ত

প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিশ্রুতি পূরণে আটক ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান।

এর আগে পাকিস্তানে আটক ভারতীয় উইং কমান্ডার অভিনন্দনকে নিয়ে ওয়াগা সীমান্তে পৌঁছেছে পাকিস্তান কর্তৃপক্ষ। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাকে লাহোর থেকে ওয়াগা সীমান্তে নিয়ে যাওয়া হয়। এর আগে সকালে ইসলামাবাদ থেকে অভিনন্দনকে লাহোর আনা হয়।

ভারতীয় পাইলটকে হস্তান্তর প্রক্রিয়া

ভারতীয় পাইলটকে হস্তান্তর প্রক্রিয়া

জি নিউজ ও ডন সূত্র মতে,ওয়াগাহ-আতারি সীমান্তে ভারতীয় কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে। ওয়াগা সীমান্তে ভারতীয় বিমানবাহিনী ও দূতাবাসের কর্মকর্তাগণ সকাল থেকেই অপেক্ষা করেছিলেন। দুপুরের পর যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। প্রয়োজনীয় কাগজপত্রে স্বাক্ষর করেন দুই দেশের দায়িত্বশীলরা।

এদিকে, পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রনালয়ের মুখপাত্র ডাক্তার মোহাম্মদ ফয়সালের উদ্ধৃতি দিয়ে এক্সপ্রেস নিউজ জানায়, সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়ে গেছে। কিছুক্ষণের মধ্যেই অভিনন্দনকে ভারতীয় কর্তৃপক্ষের তাতে তুলে দেওয়া হবে।

শুক্রবার সকালে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান। সেখানে যাবতীয় কুটনৈতিক আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

এর আগে অভিনন্দনের জন্য একটি বিশেষ ফ্লাইট পাঠাতে চেয়েছিল ভারত। তবে পাকিস্তানের তরফ থেকে তা প্রত্যাখ্যান করা হয়। পাকিস্তান বলছে- তারা সড়কপথেই অভিনন্দনকে ফেরত পাঠাবে।

ইতিমধ্যে ভারতের সীমান্ত এলাকায় অভিনন্দনকে বরণ করে নিতে উৎসবের ফোয়ারা শুরু হয়ে গেছে। ভারতের তিন বাহিনীর কর্মকর্তাদের পাশাপাশি সাধারণ মানুষও যোগ দিয়েছেন এই আনন্দ উৎসবে।

ভারতের সীমান্ত এলাকায় অভিনন্দন

ভারতের সীমান্ত এলাকায় অভিনন্দন

অভিনন্দনকে ফেরত পেতে সকালেই ওয়াগাহ-আতারি সীমান্তে পৌঁছে গেছেন অভিনন্দনের বাবা-মা।

দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আটক ভারতের পাইলটকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। বৃহস্পতিবার পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে এমন ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাইলটকে মুক্তির কারণ হিসেবে ইমরান খান বলেছেন, শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে মুক্তি দেয়া হচ্ছে। তবে তিনি এও হুশিয়ারি দেন যে, পাইলটের মুক্তির সিদ্ধান্তকে পাকিস্তানের দুর্বলতা ভাববেন না।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ট্যাংকার আটকের চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করল ইরান

উত্তর ভারতে বন্যায় ২৮ জনের মৃত্যু

ইরানি তেল ট্যাংকার গ্রেস ১-কে যুক্তরাষ্ট্রের আটকের নির্দেশ

ইউক্রেনে হোটেলে আগুন, ৮ জনের প্রাণহানি

মিয়ানমারে গোলাগুলি, নিহত ১

আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলায় নিহত বেড়ে ৬৩

মন্দিরের উপরে বাবরি মসজিদ তৈরির প্রমাণ দিন: ভারতীয় সুপ্রিম কোর্ট

ইরানের তেলবাহী ট্যাংকার জিব্রালটার ছেড়ে দিয়েছে

সর্বশেষ খবর

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয় আ’লীগ নেতারাই জড়িত: মির্জা ফখরুল

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

ট্যাংকার আটকের চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করল ইরান

প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে মিড ডে মিল চালুর নীতিমালার অনুমোদন