আন্তর্জাতিক

রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ (১৩:৩৩)

ব্রেক্সিট চুক্তি অনুমোদনের জন্য ইইউয়ের প্রতি সুপারিশ টাস্কের

ভূমধ্যসাগরের তীরবর্তী যুক্তরাজ্য নিয়ন্ত্রিত অঞ্চল জিব্রাল্টারের গ্রান্ড দুর্গের ওপরে জিব্রাল্টার ও ব্রিটিশ পতাকার পাশে ইইউয়ের পতাকা। ছবি: রয়টার্স

ব্রেক্সিট চুক্তি অনুমোদনের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতি সুপারিশ করেছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

রোববার এক শীর্ষ বৈঠকে ইইউ ব্রেক্সিট চুক্তি অনুমোদন করবে বলে জানিয়েছেন তিনি।

খবর বিবিসির।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জিব্রাল্টার নিয়ে যুক্তরাজ্য সরকারের নিশ্চয়তা পাওয়ার পর চুক্তির পথে অবশিষ্ট বাধা দূর হয়ে যায়।

বিশ্ব মঞ্চে ইইউয়ের নেতাদের প্রতিনিধি টাস্ক জানিয়েছেন, তিনি ইউরোপিয়ান কাউন্সিলের সদস্যদের কাছে একটি চিঠি দিয়ে ‘রোববার ব্রেক্সিট আলোচনার ফলাফল অনুমোদন করবো আমরা।

তিনি বলেন, কারোই আনন্দিত হওয়ার কোনো কারণ নেই, কিন্তু অন্ততপক্ষে এ সঙ্কটজনক সময়ে ইইউ ২৭ ঐক্য ও সংহতির পরীক্ষায় পাস করেছে।

জিব্রাল্টার নিয়ে কোনো সমঝোতা না হলে রোববারের শীর্ষ বৈঠক বয়কট করার হুমকি দিয়েছিলেন সানচেজ। কিন্তু যুক্তরাজ্য সরকারের নিশ্চয়তা পাওয়ার পর হুমকি প্রত্যাহার করেন তিনি।

সানচেজ জানিয়েছেন, ব্রিটিশ নিয়ন্ত্রিত জিব্রাল্টারের বিষয়ে ভবিষ্যতে স্পেনের ভূমিকা কী হবে তা নিয়ে লিখিত প্রতিশ্রুতি পেয়েছেন তিনি।

ইইউয়ের শীর্ষ বৈঠকে যোগ দিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে ইইউয়ের সদরদপ্তর ব্রাসেলসে গিয়েছেন। সেখানে গিয়ে তিনি ইইউয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

যুক্তরাজ্য ২০১৯ সালের ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার তারিখ নির্ধারণ করেছে। ২০১৬ সালের জুনে অনুষ্ঠিত এক গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ৫১ দশমিক নয় শতাংশ ভোট পড়ার পর যুক্তরাজ্য ইইউ ছাড়ার শর্তগুলো নিয়ে আলোচনা শুরু করে।

তবে ইইউ যদি চুক্তিটি অনুমোদনও করে, তারপর এটিকে যুক্তরাজ্যের পার্লামেন্টের অনুমোদনও পেতে হবে। ইতোমধ্যেই যুক্তরাজ্যের অনেক পার্লামেন্ট সদস্য এই চুক্তির বিরোধিতা করবে বলে জানা গেছে।

যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন প্রস্তাবিত চুক্তির সমালোচনা করে এ চুক্তির অধীনে যুক্তরাজ্য ইইউয়ের একটি ‘উপরাজ্যে’ পরিণত হবে বলে মন্তব্য করেছেন।

ব্রেক্সিট আলোচনায় স্পেনের তোলা জিব্রাল্টার ইস্যু নিয়ে যে আলাপ হয়েছে তা নিয়ে সন্তুষ্ট ছিল না স্পেন তাই শীর্ষ বৈঠকের আগে শেষ মূহূর্তে আপত্তি তুলে স্পেন।

এ বিষয়ে স্পেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি সমঝোতা করে ইইউয়ের নেতারা। এরপর স্পেনীয় প্রধানমন্ত্রী সানচেজ জানান, ইউরোপ ও যুক্তরাজ্য ‘স্পেনের শর্তগুলো মেনে নেওয়ায়’ তারা ‘ব্রেক্সিট চুক্তির পক্ষে ভোট দিবে।

এছাড়াও রয়েছে

লকডাউন শিথিল করছে সৌদি আরব

করোনা ভাইরাস: আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই

সীমান্তে শক্তি বৃদ্ধি, মুখোমুখি অবস্থানে ভারত-চীন

কোভিড-১৯ রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগ না করতে বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বে করোনায় মৃত প্রায় ৩ লাখ ৪৫ হাজার

চীনের ট্রায়ালে থাকা ভ্যাকসিন মানবদেহে কার্যকরী

ভারতে ২৪ ঘণ্টায় করোনায় রেকর্ড ৬৭৬৭ জন আক্রান্ত, মৃত ১৪৭

ঈদে আফগানিস্তানে যুদ্ধবিরতি ঘোষণা

আরও খবর

  • এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন করোনায় আক্রান্ত

    এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন করোনায় আক্রান্ত

  • লকডাউন শিথিল করছে সৌদি আরব

    লকডাউন শিথিল করছে সৌদি আরব

  • ৩১ মে থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু

    ৩১ মে থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু

  • আম্পানে ক্ষতিগ্রস্তদের ১১ লাখ ইউরো দেবে ইইউ

    আম্পানে ক্ষতিগ্রস্তদের ১১ লাখ ইউরো দেবে ইইউ

সর্বশেষ খবর

সিরাজগঞ্জের চৌহালীতে যমুনায় নৌকা ডুবে ২ জনের মৃত্যু, নিখোঁজ ৩৫

করোনা ভাইরাস: আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই

সাবেক প্রতিমন্ত্রী নুরুল ইসলাম মনজুর আর নেই

সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি