আন্তর্জাতিক

পারমাণবিক ইস্যু: ইরানের সঙ্গে আলোচনায় বসছে ৩ দেশ

ইরান
ইরান

ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে ভিয়েনায় বৃহস্পতিবার আলোচনায় বসছে তেহরান এবং ইউরোপের তিন দেশ। আগামী নভেম্বরের মধ্যে একটি ঐতিহাসিক চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে ইরান এবং ইউরোপের ব্রিটেন, ফ্রান্স ও জার্মানীর কর্মকর্তারা এ বৈঠকে বসতে যাচ্ছেন।

জাতিসংঘের স্থায়ী পরিষদের পাঁচ সদস্য ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্র এবং জার্মানী ও ইরানের কর্মকর্তারা আগামী ১৮ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ফাকে তেহরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে চূড়ান্ত আলোচনা শুরু করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

গত সপ্তাহে জেনেভায় ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনার পর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় রুদ্ধদ্বার এ বৈঠকের ঘোষণা দেয়া হয়। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান এবং ছয় জাতিগোষ্ঠীর প্রধান আলোচক ক্যাথরিন অ্যাস্টোন এ ঘোষণা দেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক নারী মুখপাত্র মঙ্গলবার সাংবাদিকদের জানান, জেনেভা বৈঠকে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

পরমাণবিক ইস্যুতে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরবর্তী বৈঠকে যাতে চূড়ান্ত চুক্তি হতে পারে তার ক্ষেত্র তৈরি করতেই তেহরান এবং ওয়াশিংটনের প্রতিনিধি দল জেনেভায় এ বৈঠক করে।

বিশ্বের ক্ষমতাধর দেশগুলো ও ইরান গত জুলাই মাসে তেহরানের পারমাণবিক কর্মসূচি হ্রাসে একটি সমন্বিত চুক্তিতে পৌঁছাতে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত সময়সীমা বৃদ্ধির বিষয়ে একমত হয়।

জাতিসংঘের স্থায়ী পরিষদের পাঁচ সদস্য ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্র এবং জার্মানী আগামী নভেম্বরের মধ্যে ইরানের সঙ্গে চূড়ান্ত চুক্তিতে পৌঁছাতে পারে। সূত্র বাসস।

দেশটিভি/টিআরটি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ইমরান খানকে সংসদ সদস্য পদের অযোগ্য ঘোষণা

কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত

ঘুষ নেওয়ার দায়ে সু চির আরও ৩ বছরের কারাদণ্ড

আয়ারল্যান্ডের পেট্রোল স্টেশনে বিস্ফোরণ, নিহত ১০

থাইল্যান্ডে শিশু দিবাযত্নকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮

নজিরবিহীন ধাক্কার কবলে পড়ছে দক্ষিণ এশিয়া : বিশ্বব্যাংক

থাইল্যান্ডে দিবাযন্ত্র কেন্দ্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৩৪

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা