আন্তর্জাতিক

শুক্রবার, ১৮ জুলাই, ২০১৪ (১৬:২১)

মালয়েশিয় বিমান বিধ্বস্ত, আন্তর্জাতিক তদন্তের দাবি

নাজিব তুন রাজাক

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সীমান্তবর্তী এলাকায় মালয়েশিয় এয়ারলাইন্সের মালয়েশিয় ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক। বিমান বিধ্বস্তের কারণ অনুসন্ধানে দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে, এ ঘটনায় একে অপরকে পাল্টাপাল্টি দোষারোপ করছে ইউক্রেন ও রাশিয়া। ঘটনাটির আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। এটি একটি ‘ভয়াবহ ট্র্যাজেডি’- বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

মাত্র ৪ মাসের ব্যবধানে আবারো একটি ভয়াবহ বিপর্যয়ের শিকার হলো মালয়েশিয়ান এয়ারলাইন্স। এমএই-ওয়ান সেভেন বোয়িং বিমানটিতে থাকা ৩ শিশুসহ ২৯৫ যাত্রীর সবাই নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

বৃহস্পতিবার মধ্যরাতে সেপাং শহরের একটি হোটেলে জরুরি সংবাদ সম্মেলনে এ বিপর্যয়কে প্রধানমন্ত্রী বেদনাদায়ক দিন হিসেবে অভিহিত করেন। একইসঙ্গে মালয়েশিয়ার জন্য এ বছরটাকে ‘বেদনাদায়ক বছর’ বলে উল্লেখ করেছেন তিনি।

রাজাক দাবি করেন, ফ্লাইটটির রুট জাতিসংঘের বেসামরিক বিমান পরিবহন সংস্থা কর্তৃক নিরাপদ ঘোষিত ছিল এবং বিমানটি যখন উড়ছিল তখনও কোনো ধরনের নিষেধাজ্ঞা লঙ্ঘনের ইঙ্গিত পায়নি আন্তর্জাতিক বিমান পরিবহন জোট। বিমান বিধ্বস্তের প্রকৃত কারণ অবশ্যই খুঁজে বের করা হবে বলেও জানান তিনি। ঘটনা তদন্তে মালয়শিয়া থেকে একটি দল ইউক্রেনে পাঠানোর কথা জানান তিনি।

এদিকে, ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় দাবি করেছে দেশটির পূর্বাঞ্চলে রুশপন্থী বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় বিমানটি ভূপাতিত হয়েছে। তবে, রুশপন্থী বিদ্রোহীরা দাবি করেছে, কিয়েভের সরকারি বাহিনী বিমানটিকে গুলি করে ভূপাতিত করেছে। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরেশেনকো বিদ্রোহীদের এ দাবি নাকচ করে দিয়ে, এটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে অভিহিত করেছেন।

ঘটনার সত্যতা উদঘাটনে যুক্তরাষ্ট্র ইউক্রেন সরকারকে যেকোনো সহায়তা দিতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। জাতিসংঘ মহাসচিব বান কি-মুন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মর্মান্তিক এ ঘটনার পূর্ণাঙ্গ আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন। আজ ইউক্রেনে এ বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক হওয়ার কথা রয়েছে।

এছাড়া রাশিয়া ঘটনার জন্য ইউক্রেনকে দায়ী করেছে। প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ওই এলাকায় রুশপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ইউক্রেন সরকার আবারো আগ্রাসন চালাতে এ ঘটনা ঘটিয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ফুটপাতের হোটেলে খাবার খেলেন মোদি

আরব বিশ্বে আমিরাতই সর্বপ্রথম পরমাণু চুল্লি তৈরির লাইসেন্স দিল

ট্রাক থেকে পড়ে যাওয়া কন্টেইনারে বাসের সংঘর্ষ, নিহত ১৯ যাত্রী

শিশা বারে বন্দুকধারীর এলোপাতারি গুলি, নিহত ৮

করোনাভাইরাসে মৃত্যুর মিছিলে আরও ১০৮ জন, মোট ২১২০

মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৪

করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়ালো

ভারতে ৫ মাস বয়সী শিশু ধর্ষণের শিকার

সর্বশেষ খবর

সোমবারের মধ্যে গ্রামীণফোনকে ১০০০ কোটি টাকা পরিশোধের নির্দেশ

সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ আকমল

টেস্টের চেয়ে টি-টোয়েন্টিই বেশি কঠিন: স্মিথ

কমল হাসানের সিনেমার শুটিংয়ে ক্রেন ভেঙে ৩ সহকারী পরিচালক নিহত