আন্তর্জাতিক

শনিবার, ১৯ জুলাই, ২০১৪ (০৪:৩৯)

ক্ষেপণাস্ত্র হামলায় মালয়েশিয়ান বিমান বিধ্বস্ত, নিহত ২৯৮

বিধ্বস্ত বিমান

রুশ সীমান্তের কাছে ইউক্রেনের পূর্বাঞ্চলে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমানটি ২৯৮ জন আরোহী নিয়ে বৃহস্পতিবার আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাচ্ছিল। ওই অঞ্চলের বিদ্রোহীদের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়। ২৮৩ যাত্রীসহ ১৫ জন ক্রু সবাই নিহত হয়েছেন বলে জানিয়েছে ইউক্রেন।

বিমানটির যাত্রীদের মধ্যে ২৪৯ জনের জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্যে বেশির ভাগই ডাচ।

গত মার্চে ২৩৯ জন যাত্রী নিয়ে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমান নিখোঁজ হয়। ওই বিমান নিখোঁজের রহস্যের কুলকিনারা হতে না হতেই মাত্র ৪ মাসের ব্যবধানে ২৯৮ আরোহী নিয়ে এবার বিধ্বস্ত হলো একই এয়ারলাইন্সের আরেকটি বিমান।

রাশিয়ার সীমান্তবর্তী পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহী নিয়ন্ত্রিত গ্রাবোভো গ্রামের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। উদ্ধারকারীরা জানিয়েছেন, আশেপাশের প্রায় ১৫ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিমানের ধ্বংসাবশেষ ও মৃতদেহগুলো। ঘটনাস্থল থেকে একশরও বেশি মৃতদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা।

মালয়েশিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ এক টুইট বার্তায় জানিয়েছে, নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকেই ফ্লাইট এমএইচ- ওয়ান সেভেনের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিমানটিতে ৩ জন সদ্যজাত শিশুসহ ২৮০ যাত্রী এবং ১৫ জন ক্রু ছিলেন বলে নিশ্চিত করেছে বিমান সংস্থাটি।

মালয়েশিয়া এয়ারলাইন্সের এক বিবৃতিতে জানানো হয়, বোয়িং বিমানটিতে ৩ শিশুসহ ২৯৫ আরোহীর মধ্যে ২৪৯ জনের জাতীয়তা নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্যে ১৫৪ জন ডাচ নাগরিক, অস্ট্রেলিয়ার নাগরিক ২৭ জন, ১৫ ক্রুসহ মালয়েশিয়ান ৪৩ জন, ১২ জন ইন্দোনেশীয়, ৯ জন ব্রিটিশ, ফিলিপাইনের ৩ জন ও একজন কানাডীয় নাগরিক ছিলেন। বাকিদের পরিচয় জানা যায়নি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

জননিরাপত্তা আইনে ফারুক আব্দুল্লাকে আটক

ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা সংস্থার বিমান

বাড়ির ওপর প্লেন বিধ্বস্ত; কলম্বিয়ায় ৭ জনের প্রাণহানি

সৌদি শেয়ার বাজারে সূচকে পতন

মস্কোতে তালেবান-রাশিয়া বৈঠক

পাক-আফগান সীমান্তে হামলা, ৫ পাক সেনা নিহত

ড্রোন হামলায় সৌদির ২ তেল স্থাপনা জ্বলছে

মুগাবের শেষকৃত্য আজ

সর্বশেষ খবর

ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা সংস্থার বিমান

প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ

ট্রেন লাইনচ্যুত, ঢাকা-ময়মনসিংহ রুটে চলাচল বন্ধ

বিটিআরসি আবারও ভিস্যাটের লাইসেন্স দেবে