আন্তর্জাতিক

শনিবার, ১৯ জুলাই, ২০১৪ (০৪:৩৯)

ক্ষেপণাস্ত্র হামলায় মালয়েশিয়ান বিমান বিধ্বস্ত, নিহত ২৯৮

বিধ্বস্ত বিমান

রুশ সীমান্তের কাছে ইউক্রেনের পূর্বাঞ্চলে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমানটি ২৯৮ জন আরোহী নিয়ে বৃহস্পতিবার আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাচ্ছিল। ওই অঞ্চলের বিদ্রোহীদের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়। ২৮৩ যাত্রীসহ ১৫ জন ক্রু সবাই নিহত হয়েছেন বলে জানিয়েছে ইউক্রেন।

বিমানটির যাত্রীদের মধ্যে ২৪৯ জনের জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্যে বেশির ভাগই ডাচ।

গত মার্চে ২৩৯ জন যাত্রী নিয়ে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমান নিখোঁজ হয়। ওই বিমান নিখোঁজের রহস্যের কুলকিনারা হতে না হতেই মাত্র ৪ মাসের ব্যবধানে ২৯৮ আরোহী নিয়ে এবার বিধ্বস্ত হলো একই এয়ারলাইন্সের আরেকটি বিমান।

রাশিয়ার সীমান্তবর্তী পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহী নিয়ন্ত্রিত গ্রাবোভো গ্রামের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। উদ্ধারকারীরা জানিয়েছেন, আশেপাশের প্রায় ১৫ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিমানের ধ্বংসাবশেষ ও মৃতদেহগুলো। ঘটনাস্থল থেকে একশরও বেশি মৃতদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা।

মালয়েশিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ এক টুইট বার্তায় জানিয়েছে, নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকেই ফ্লাইট এমএইচ- ওয়ান সেভেনের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিমানটিতে ৩ জন সদ্যজাত শিশুসহ ২৮০ যাত্রী এবং ১৫ জন ক্রু ছিলেন বলে নিশ্চিত করেছে বিমান সংস্থাটি।

মালয়েশিয়া এয়ারলাইন্সের এক বিবৃতিতে জানানো হয়, বোয়িং বিমানটিতে ৩ শিশুসহ ২৯৫ আরোহীর মধ্যে ২৪৯ জনের জাতীয়তা নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্যে ১৫৪ জন ডাচ নাগরিক, অস্ট্রেলিয়ার নাগরিক ২৭ জন, ১৫ ক্রুসহ মালয়েশিয়ান ৪৩ জন, ১২ জন ইন্দোনেশীয়, ৯ জন ব্রিটিশ, ফিলিপাইনের ৩ জন ও একজন কানাডীয় নাগরিক ছিলেন। বাকিদের পরিচয় জানা যায়নি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

পাকিস্তানের সিন্ধু প্রদেশে ট্রেনের ধাক্কায় বাস তিন টুকরা, নিহত ৩০

আনোয়ার ইব্রাহীমের সঙ্গেই ফের জোট মাহাথিরের

মাহাথিরের পরিকল্পনা প্রত্যাখ্যান

ইরানে করোনাভাইরাসে নিহত ২১০

দিল্লির পরিস্থিতির উন্নতি, নিহত বেড়ে ৩৮

করোনায় অবরোদ্ধ হোটেলের ৭০০ অতিথি

সহিংস দিল্লিতে মৃত্যুর মিছিল, মৃতের সংখ্যা ৩৪

যুক্তরাষ্ট্রে বিয়ার কারখানায় বন্দুকধারীর গুলি, নিহত ৬

সর্বশেষ খবর

গাছের সঙ্গে প্রাইভেটকারের ধাক্কায় নিহত পাঁচ

মাহাথিরের পরিকল্পনা প্রত্যাখ্যান

কাল বিক্ষোভ, সোমবার মানববন্ধন

আকমলকে টাকা ফেরত দিতে বলল পিসিবি