আন্তর্জাতিক

বৃহস্পতিবার, ১০ এপ্রিল, ২০১৪ (১৭:৩৯)

কেজরিওয়ালের ওপর হওয়া হামলা এএপির জন্য আশীর্বাদ

কেজরিওয়াল

ভারতের আলোচিত রাজনীতিবিদ অরবিন্দ কেজরিওয়ালের ওপর যে ৫টি হামলা হয়েছে তা তার দল আম আদমি পার্টির (এএপি) জন্য আশীর্বাদ বয়ে আনছে। দলের তহবিলে দানের অঙ্ক সে কথাই বলে। বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এসব কথা জানানো হয়।

কেজরিওয়ালের ওপর ৫টির মধ্যে চারটি হামলার পর এএপির তহবিলে দানের পরিমাণ তাত্পর্যপূর্ণভাবে বেড়ে যাওয়ার নজির পাওয়া গেছে। এমনকি গত মঙ্গলবার কেজরিওয়াল চড় খাওয়ার পর দলটি প্রায় ৮৫ লাখ রুপি অর্থ পেয়েছে।

গত বছরের ১২ ডিসেম্বর থেকে ২৪ কোটি ৫৩ লাখ রুপি তহবিল পেয়েছে এএপি। ১১১টি দেশ থেকে ৮৬ হাজার ৬৪৯ জন এ সহায়তা দিয়েছেন।

গত দুই মাসে দেশজুড়ে নির্বাচনী প্রচারের সময় কেজরিওয়ালের ওপর ৫টি হামলা হয়েছে। কেজরিওয়ালের মুখে কালি ছিটানো হয়েছে। ডিম ছোড়া হয়েছে। ঘুষি ও চড়ও খেয়েছেন তিনি।

গত ২৫ মার্চ বারানসিতে কেজরিওয়ালের মুখে কালি ছুঁড়ে মারা হয়। এছাড়া তাকে ডিমও ছোড়া হয়। ওই ঘটনার পর দলের তহবিলে দানের পরিমাণ ১৯ লাখ রুপি থেকে বেড়ে ৪৮ লাখ রুপি হয়।

গত ২৮ মার্চ হরিয়ানায় কেজরিওয়ালের ঘাড়ে এক ব্যক্তি ঘুষি মারেন। ওই দিন তার দল ৪২ লাখ রুপি তহবিল সংগ্রহ করে। এর আগের দিন এই সংগ্রহের পরিমাণ ছিল ৩৯ লাখ রুপি।

৪ এপ্রিল দক্ষিণ দিল্লিতে ঘুষি ও থাপ্পড় খান কেজরিওয়াল। ওই দিন অনলাইনে এক কোটি ৩৫ লাখ রুপি সংগ্রহ করে দলটি। এর আগের দিন দলের সংগ্রহ ছিল ৩৫ লাখ ১৩ হাজার রুপি।

সর্বশেষ, গত মঙ্গলবার নয়াদিল্লিতে নির্বাচনী প্রচারণা চালানোর সময় এক অটোরিকশাচালকের থাপ্পড় খান কেজরিওয়াল। এ ঘটনায় এএপির তহবিলে দানের পরিমাণ উপচে পড়ে।

দলের এক নেতা বলেন, এ ঘটনার পর দলের ওয়েবসাইটে দাতাদের হিট ব্যাপকভাবে বেড়ে যায়। এতে ওয়েবসাইটে প্রযুক্তিগত সমস্যা পর্যন্ত দেখা দেয়।

৮ এপ্রিল কেজরিওয়াল থাপড় খাওয়ার পর দলটির তহবিলে ৮৫ লাখ রুপিরও বেশি অর্থ জমা হয়েছে। এর আগের দিন এএপির সংগ্রহ ছিল ২৯ লাখ রুপি।

কেজরিওয়ালের ওপর হামলার পর দলের তহবিল বাড়ার এই প্রবণতার মধ্যে একমাত্র ব্যতিক্রম ছিল ৮ মার্চ আহমেদাবাদের ঘটনাটি। ওই দিনও দিল্লির সাবেক এই মুখ্যমন্ত্রীর ওপর হামলা হয়। তনে সেদিন দলের তহবিল না বেড়ে বরং তা ১৬ দশমিক ৪৬ লাখ রুপি থেকে কমে ১৩ লাখে নেমে আসে।

লোকসভা নির্বাচন উপলক্ষে ১০০ কোটি রুপি সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছে এএপি। এখন পর্যন্ত সংগৃহীত হয়েছে ২৪ কোটি ৫৩ লাখ রুপি। তহবিল গঠনে ধীর গতিতে দলটির নেতারা বেশ চিন্তিত। তবে কেজরিওয়ালের ওপর হামলার পর এএপির তহবিলে দানের পরিমাণ তাত্পর্যপূর্ণভাবে বেড়ে যাচ্ছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা

ট্রাম্পের ডেনমার্ক সফর বাতিল

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

মোদির সঙ্গে আর কোনো আলোচনা নয়: ইমরান খান

অবশেষে পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে

লাওসে বাস দুর্ঘটনায় চীনের ১৩ পর্যটক নিহত

বিদ্রোহীদের হাতে মিয়ানমারের ৩০ সেনা নিহত

সর্বশেষ খবর

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

যাত্রাবাড়ীতে মোটরসাইকেলে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত

আজ শুভ জন্মাষ্টমী

সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা