স্বাস্থ্য

মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০১৯ (১৪:৫৯)

গুলিস্তানে বিস্ফোরিত ককটেলটি অনেক বেশি শক্তিশালী ছিল: ডিএমপি

মো. আছাদুজ্জামান মিয়া

রাজধানীর গুলিস্তানে যে ককটেল বিস্ফোরণ হয়েছে সেটি অনেক বেশি শক্তিশালী ছিল জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ককটেল বিস্ফোরণে আহত ট্রাফিক পুলিশ সদস্যদের দেখে ফেরার পথে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কমিশনার বলেন, যে ককটেলটি গতকাল বিস্ফোরিত হয়েছে, তা সাধারণ কোনো ককটেল নয়, অনেক শক্তিশালী ছিল এ ঘটনায় যে-ই জড়িত থাকুক না কেনো, তাকে আইনের আওতায় আনা হবে।

তিনি আরো বলেন, উগ্রবাদ ইস্যুকে কেন্দ্র করে কোনো মহল উদ্দেশ্য হাসিলের জন্য এই কাজটি করেছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে।

ঘটনাটি নিয়ে ইসলামিক স্টেটের (আইএস) দায় স্বীকারের বিষয়টিও পরীক্ষা করা হচ্ছে- অন্য কেউ আইএসের নাম দিয়ে প্রচারণা চালাচ্ছে কি-না, তাও দেখা হচ্ছে।

ডিএমপি কমিশনার বলেন, বৈশ্বিক যে উগ্রবাদের প্রভাব আছে সারাবিশ্বে, বাংলাদেশও তার বাইরে নয়— তবে সংঘবদ্ধ বা বড় ধরনের নাশকতা করার ক্ষমতা তাদের নেই। ২০১৬ সালে হলি আর্টিজান হামলার পর তাদের বিধ্বস্ত করা হয়েছে। কখনও কখনও তারা বিচ্ছিন্নভাবে এ ধরনের ঘটনা ঘটানোর অপচেষ্টা করেন, সেগুলো আমরা নজরদারিতে রাখছি। জনগণের জানমাল রক্ষার জন্য, দেশের মানুষ রক্ষার জন্য যেকোনো নৈরাজ্য উগ্রবাদ রুখতে আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

আইএস এই ঘটনার দায় স্বীকার করে পোস্ট দিয়েছে—এ বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, আইএস বা অন্য কেউ প্রতারণামূলক এ ধরনের পোস্ট দিয়েছে কি না, আমাদের কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অ্যান্টিটেররিজম বিশেষজ্ঞরা তা পরীক্ষা করে দেখছেন বলে জানান তিনি।

কমিশনার আরো বলেন, বিস্ফোরণ হওয়া ককটেলটি সাধারণ ককটেল থেকে ভিন্ন রকম ছিল। কাউন্টার টেররিজম বিস্ফোরণের ধরন, আহত হওয়ার ধরনসহ প্রয়োজনীয় তথ্যপ্রমাণ সংগ্রহ করছে। ঘটনাটি আদৌ জঙ্গি–সংশ্লিষ্ট কি না, নাকি সাধারণ অপরাধীরা এটি করেছে, নাকি তৃতীয় কোনো মহল এটি করতে পারে, বিষয়টি আমরা খতিয়ে দেখছি। এ ঘটনার পর থেকে ট্রাফিক পুলিশের নিরাপত্তা বাড়ানো কাজ চলছে।’

সোমবার রাতে গুলিস্তানের বঙ্গবন্ধু স্কয়ারের দক্ষিণ পাশে একটি শপিং কমপ্লেক্সের সামনে ককটেল বিস্ফোরণে ট্রাফিক পুলিশের দুই সদস্য ও কমিউনিটি পুলিশের এক সদস্য আহত হন। মঙ্গলবার সকালে ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন ওই দুই ট্রাফিক পুলিশ সদস্যকে দেখতে যান ডিএমপি কমিশনার।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঢাকা মেডিকেলে স্টাফ-নার্স সংঘর্ষে আহত ১০

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০ হাজার, বাড়ি ফিরেছেন ৮৪ শতাংশ

সারাদেশে কমছে এবার ডেঙ্গু রোগী

ডেঙ্গুতে প্রাণ গেল অতিরিক্ত আইজিপির স্ত্রীর

বেসিনে হারপিক ও ব্লিচিং পাউডার ঢালা বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের বক্তব্য

ডেঙ্গু টেস্ট সরকারি হাসপাতালে বিনামূল্যে ও বেসরকারি হাসপাতালে ৫০০ টাকা

ডেঙ্গুর চিকিৎসায় করণীয়

কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে যেসব অভ্যাসে

সর্বশেষ খবর

দেখে নিন স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে কি করণীয়

পাক-আফগান সীমান্তে হামলা, ৫ পাক সেনা নিহত

ড্রোন হামলায় সৌদির ২ তেল স্থাপনা জ্বলছে

প্রধানমন্ত্রী রাজশাহী যাচ্ছেন আজ