পরিবেশ

বুধবার, ১৯ মে, ২০২১ (১২:০৮)

সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা বন্ধে রিটের শুনানি আজ

ছবিঃ সমকাল
ছবিঃ সমকাল

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের মূল নকশার সঙ্গে অসংগতিপূর্ণ স্থাপনা উচ্ছেদ, উদ্যান সংরক্ষণ এবং স্বাধীনতাযুদ্ধের স্মৃতিবিজড়িত এই উদ্যানকে মূল রূপে রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটের শুনানি আজ।

হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে আজ বুধবার (১৯ মে) এ রিট আবেদনের ওপর শুনানি হবে।

পরিবেশবাদী ছয় সংগঠন ও এক ব্যক্তি গত ৯ মে এই রিট আবেদন দায়ের করেন। এতে সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতাস্তম্ভ নির্মাণের (তৃতীয় প্রকল্প) নামে পুরনো ও ঐতিহাসিক গাছ কেটে প্রকল্প নির্মাণ কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, মূল নকশার বাইরে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ কেন বেআইনি ঘোষণা করা হবে না, এরই মধ্যে নির্মিত স্থাপনা অপসারণে কেন নির্দেশ দেওয়া হবে না এবং ঢাকা মহানগরের মাস্টারপ্ল্যান অনুযায়ী উদ্যান সংরক্ষণে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়।

একই সঙ্গে বাণিজ্যিক স্থাপনা নির্মাণের জন্য গাছ কাটা বন্ধ রাখার নির্দেশনা চাওয়া হয় আবেদনে। পাশাপাশি যেসব গাছ কাটা হয়েছে তার পরিবর্তে তিন গুণ গাছ লাগানোর নির্দেশনা চাওয়া হয়। এসব বিষয়ে গত ৬ মে পাঠানো আইনি নোটিশের পরও কোনো পদক্ষেপ না নেওয়ায় রিট আবেদন করা হয় বলে জানান রিট আবেদনকারী পক্ষ।

রিট আবেদনকারীরা হলো বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফরমস অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), নিজেরা করি, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং স্থপতি মোবাশ্বের হোসেন।

আবেদনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র; গৃহায়ণ ও গণপূর্ত সচিব; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব; মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব; প্রধান বন সংরক্ষক; রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান; পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীকে বিবাদী করা হয়। / কালেরক

এছাড়াও রয়েছে

ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘গুলাব’

দেশে কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা

মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস

আজ থেকে পর্যটকরা ঢুকতে পারবেন সুন্দরবনে

হালকা থেকে মাঝারি বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে

কুয়াকাটা সৈকত থেকে আবারও মৃত ডলফিন উদ্ধার

কক্সবাজারে মিলল গিটারফিশ

আরও খবর

  • রেইনট্রিতে শিক্ষার্থী ধর্ষণ মামলার রায় আজ

    রেইনট্রিতে শিক্ষার্থী ধর্ষণ মামলার রায় আজ

  • নিউজিল্যান্ডকে হারিয়ে দিলো পাকিস্তান

    নিউজিল্যান্ডকে হারিয়ে দিলো পাকিস্তান

  • নড়াইলের ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

    নড়াইলের ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

  • লিটন দাস কেন দলে আছে- প্রশ্ন ওয়াসিম আকরামের

    লিটন দাস কেন দলে আছে- প্রশ্ন ওয়াসিম আকরামের

সর্বশেষ খবর

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বে মন্ত্রিসভার শপথ গ্রহণ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৫

পাটুরিয়া ঘাটে যানবাহনসহ ডুবল ফেরি শাহ আমানত

ভারতে ইলিশ রফতানির সময় বাড়লো ৫ নভেম্বর পর্যন্ত