গার্ডার পড়ে প্রাণহানি: দায়িত্বে অবহেলার মামলা বঙ্গবন্ধু ছিলেন দূরদর্শী ও ক্যারিশম্যাটিক নেতা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের জাতীয় শোক দিবস পালন বেঁচে রইলেন শুধু নবদম্পতি উত্তরায় গার্ডার পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহতের ঘটনায় তদন্ত কমিটি গুলিস্তানে নির্মাণাধীন ভবনের ক্রেন থেকে রড পড়ে আহত ১৫, পাঁচজন ঢামেকে গাড়ি কেটে বের করা হলো পাঁচ লাশ নবদম্পতিকে নিয়ে বৌভাতের অনুষ্ঠান থেকে ফিরছিলেন তারা বঙ্গবন্ধু জাতিকে শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করে গেছেন: পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধু হত্যার সুবিধাভোগীদের সৃষ্ট উপজাত বিএনপি: তথ্যমন্ত্রী

পরিবেশ

গরম আরো বাড়বে

ঢাকায় ২৬ বছরের সর্বোচ্চ তাপমাত্রা

ঢাকায় ২৬ বছরের সর্বোচ্চ তাপমাত্রা
ঢাকায় ২৬ বছরের সর্বোচ্চ তাপমাত্রা

গতকাল দেশে ৭ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে, আর ঢাকায় ২৬ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এর আগে ২০১৪ সালে চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। ঢাকায় ১৯৯৫ সালে সর্বশেষ ৩৯ ডিগ্রিতে উঠেছিল তাপমাত্রা, যা ২৬ বছর পর গতকাল রবিবার ছাড়িয়ে গেছে। এছাড়া সে বছর দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল যশোরে, ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা এখন পর্যন্ত সবেচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড। ঢাকায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রিতে পৌঁছেছিল ১৯৬০ সালে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, গতকালের আগে চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২০ এপ্রিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তাছাড়া ১৯ ও ২৪ এপ্রিল ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের একাধিক জায়গায় ৩৯ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রার পারদ উঠেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত দুই দিনের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজও যদি তাপমাত্রা বাড়ে, তাহলে তা তীব্র দাবদাহে রূপ নেবে। বর্তমানে দেশের ৯টি অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ অবস্থা বজায় থাকতে পারে আরো কয়েক দিন। ফলে তাপমাত্রা আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

গতকাল রবিবার আবহাওয়াবিদ হাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, গতকাল রবিবার দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে, ৪১ দশদিক ২ ডিগ্রি সেলসিয়াস। হাফিজুর রহমান বলেন, তাপপ্রবাহ আরো তিন-চার দিন থাকতে পারে। বৃষ্টিপাত কম হওয়ার কারণে তাপমাত্রা তীব্র থেকে তীব্রতর হচ্ছে। তবে কী কারণে বৃষ্টিপাত এত কম হচ্ছে, তা তাত্ক্ষণিকভাবে বলা সম্ভব নয়। আরো তিন-চার দিন তাপপ্রবাহ থাকার পর বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে বলেও জানান তিনি।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

উপকূলীয় ১৫ জেলায় জলোচ্ছ্বাসের আশঙ্কা

চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

সাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা

দেশের বিভিন্ন জায়গায় বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

২৪ ঘণ্টায় ঝরবে বৃষ্টি, কমবে তাপমাত্রা

তাপপ্রবাহ থাকবে আরো দু'দিন

আষাঢ়ের বিদায় বেলায়ও রোদের দাপট

সর্বশেষ খবর

  • গার্ডার পড়ে প্রাণহানি: দায়িত্বে অবহেলার মামলা

    -২১১৯৪ সেকেন্ড আগে
    গার্ডার পড়ে প্রাণহানি: দায়িত্বে অবহেলার মামলা
  • বঙ্গবন্ধু ছিলেন দূরদর্শী ও ক্যারিশম্যাটিক নেতা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

    ৫ ঘণ্টা আগে
    বঙ্গবন্ধু ছিলেন দূরদর্শী ও ক্যারিশম্যাটিক নেতা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী
  • তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের জাতীয় শোক দিবস পালন

    ৫ ঘণ্টা আগে
    তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের জাতীয় শোক দিবস পালন
  • বেঁচে রইলেন শুধু নবদম্পতি

    ৫ ঘণ্টা আগে
    বেঁচে রইলেন শুধু নবদম্পতি
  • উত্তরায় গার্ডার পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহতের ঘটনায় তদন্ত কমিটি

    ৫ ঘণ্টা আগে
    উত্তরায় গার্ডার পড়ে প্রাইভেটকারের  পাঁচ যাত্রী নিহতের ঘটনায় তদন্ত কমিটি

সর্বশেষ খবর

গার্ডার পড়ে প্রাণহানি: দায়িত্বে অবহেলার মামলা

বঙ্গবন্ধু ছিলেন দূরদর্শী ও ক্যারিশম্যাটিক নেতা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের জাতীয় শোক দিবস পালন

বেঁচে রইলেন শুধু নবদম্পতি