পরিবেশ

শুক্রবার, ২২ মে, ২০২০ (১১:৫২)

আরও দুই দিন ঝড়সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

আরও দুই দিন ঝড়সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

উপকূলে আঘাত হানতে গিয়ে টানা চার ঘণ্টার বেশি সময় তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় আম্পান। এই তাণ্ডব বেশি চলেছে ভারতের পশ্চিমবঙ্গে। সর্বোচ্চ ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে ঝড় বয়ে গেছে সেখানে। এতে লন্ডভন্ড হয়ে গেছে পশ্চিমবঙ্গ।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের তাণ্ডব শেষে সুন্দরবন দিয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় আম্পান। এ সময় সাতক্ষীরা, খুলনা, বরগুনার, যশোর ও ঝিনাইদহে ব্যাপক তাণ্ডব চালায়। এই ঘূর্ণিঝড় দুর্বল হয়ে রাজশাহীতে প্রবেশ করে। সেখানে কয়েক ঘণ্টা তাণ্ডব চালিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। এরপর আম্পান আরও দুর্বল হয়ে রাজশাহী অঞ্চলে স্থল নিম্নচাপ আকারে অবস্থান করছে।

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে গত গত মঙ্গলবার (১৯ মে) থেকে উপকূলসহ দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে ঝড়ো বাতাসসহ হালকা থেকে ভারী বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অফিস বলছে, আগামী শনিবার(২৩ মে) পর্যন্ত দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এদিন শেষের দিকে বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে। তাপমাত্রা আরও বাড়তে পারে। এ সময় ভ্যাপসা গরম বিরাজ করতে পারে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ‘ঘূর্ণিঝড় আম্পান দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। তবে এখনো চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। তবে দুপুরের দিকে সংকেত নামিয়ে দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘আম্পানের প্রভাবে দমকা হাওয়াসহ বিভিন্ন জায়গায় বৃষ্টি হচ্ছে। আগামী শনিবারের দিকে বৃষ্টির প্রবণতা হ্রাস পাবে। এ সময় তাপমাত্রা আরও বাড়বে। এর কয়েকদিন পর তাপমাত্রা কিছুটা কমতে পারে।’

বৃহস্পতিবার (২১ মে) রাতে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ময়মনসিংহ, রংপুর, বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। একইসঙ্গে রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

এছাড়াও রয়েছে

আজ চার বিভাগে বৃষ্টি হতে পারে

ফেব্রুয়ারির শুরুতেই আরও দুটি শৈত্যপ্রবাহ

শুক্রবার থেকে তীব্র শৈত্যপ্রবাহ আসছে

ঘন কুয়াশায় দুই নৌরুটে ফেরি চলাচল বন্ধ

আগামীকাল থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা

দেশব্যাপী মৃদু শৈত্য প্রবাহ, তীব্রতা বাড়বে

সপ্তাহের শেষে ফের শৈত্যপ্রবাহের আশঙ্কা

মধ্য জানুয়ারিতে আসছে তীব্র শৈত্যপ্রবাহ

আরও খবর

  • ধানমন্ডিতে বাসার নিচে তরুণীর রক্তাক্ত লাশ

    ধানমন্ডিতে বাসার নিচে তরুণীর রক্তাক্ত লাশ

  • শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ৬ মন্ত্রণালয়ের বৈঠক আজ

    শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ৬ মন্ত্রণালয়ের বৈঠক আজ

  • জনসনের এক ডোজের টিকা অনুমোদন যুক্তরাষ্ট্রের!

    জনসনের এক ডোজের টিকা অনুমোদন যুক্তরাষ্ট্রের!

  • হাইতিতে কারাগার ভেঙে পালিয়েছে ৪০০ কয়েদি, মৃত্যু ২৫

    হাইতিতে কারাগার ভেঙে পালিয়েছে ৪০০ কয়েদি, মৃত্যু ২৫

সর্বশেষ খবর

কোটালীপাড়ায় আগুনে পুড়ে ১৩ দোকান ছাই

মসজিদের ধান চুরি করেছেন ভাগ্নে, মামাকে কুপিয়ে হত্যা

বিতর্কিত নীতিমালা না মানলে যে ব্যবস্থা নেবে হোয়াটসঅ্যাপ

বরগুনায় বস্তা ভর্তি হরিণের চামড়া উদ্ধার