পরিবেশ

শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ (১৮:৫৬)

রাজধানীসহ উত্তরের বিভিন্ন জেলায় ঝড়-শিলা বৃষ্টি

ঝড়-শিলা বৃষ্টি

রাজধানীসহ উত্তরের বিভিন্ন জেলায় শুক্রবার কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টি হয়েছে। ঝড় ও শিলাবৃষ্টিতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন। এতে ফসলেও ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। কালবৈশাখী ঝড়ের প্রভাবে বিমান চলাচল বিঘ্নিত হয়েছে।

বিকাল ৪টার পর থেকেই রাজধানীর আকাশে আধার ঘনিয়ে আসে। ৫ টার পরপরই শুরু হয় কালবৈশাখী ঝড়। সেইসঙ্গে মুষল ধারে বৃষ্টি। রাজধানীর বাইরে সারাদেশে বিভিন্ন জায়গায় কাল বৈশাখী ঝড়-বৃষ্টি হয়েছে। শিলাবৃষ্টিও হয়েছে কোথাও কোথাও।

শিলাবৃষ্টিতে নীলফামারীর ডোমার ও ডিমলা উপজেলার কয়েকটি এলাকার ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এলাকাবাসী জানিয়েছে সকাল সাড়ে ১০টার দিকে ডোমার উপজেলার জোড়াবাড়ি, গোমনাতি, বামুনিয়া ও ডিমলা উপজেলার খালিশাচাপানী ও নাউতারা ইউনিয়নের কয়েকটি এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি হয়। ১০ মিনিটের এ শিলাবৃষ্টিতে এসব এলাকার মাঠে থাকা মরিচ, তামাক ও ভূট্টা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।

লালমনিরহাটের কালীগঞ্জ ও হাতীবান্ধা উপজেলায় শিলা বৃষ্টি হয়েছে। সদর, আদিতমারী ও পাটগ্রাম উপজেলায় হালকা শিলাবৃষ্টিসহ ভারি বৃষ্টি হয়েছে। ঝরে আহত হয়েছেন অন্তত ৪ জন। শিলা বৃষ্টিতে সবজি ক্ষেতসহ বিভিন্ন ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

ঠাকুরগাঁওয়ে প্রবল শিলাবৃষ্টিতে পাকা গম ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে কাঁচাঘর বাড়িসহ বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার খবরও পাওয়া গেছে। সকালে কুড়িগ্রামে শিলা বৃষ্টি হয়েছে। এতে আম, ভূট্টা ও লিচুর ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষীরা।

পঞ্চগড়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সদর উপজেলায়। এ উপজেলার হাড়িভাসা, হাফিজাবাদ ও কামাত কাজলদিঘী ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার হাইব্রিড ও তারমুজের ব্যপক ক্ষতি হয়েছে।

এদিকে, ঝড়ের কারণে শিমুলিয়া ও কাঁঠালবাড়ি ঘাটে নৌচলাচল বন্ধ রয়েছে। নৌবন্দরগুলোকেও ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়াও বিঘ্নিত হয়েছে বিমান চলাচল। বিমান বন্দর সূত্রে জানাগেছে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিকেল ৪টা থেকে ৩ ঘন্টার জন্য সর্তকর্তা জারি করে বিমানবন্দরের আবহাওয়া অফিস। এতে আন্তর্জাতিক সব ফ্লাইট ওঠানামা বন্ধ রাখা হয়। এছাড়া দেশের অন্যান্য বিমানবন্দর থেকেও ঢাকাগামী ফ্লাইটগুলো বন্ধ রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ অবস্থা আরো দুয়েকদিন থাকতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

এছাড়াও রয়েছে

আরও দুই দিন ঝড়সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

বিষ প্রয়োগে বিলুপ্ত প্রজাতির বানর হত্যা

ঝড়-বৃষ্টির সম্ভাবনা আজ, নদীবন্দরে সতর্কতা

দেশের প্রায় অর্ধেক অঞ্চলে ঝড়ের সম্ভাবনা

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে পঙ্গপালের ঝাঁক

বঙ্গোপসাগরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’

বিশ্ব ধরিত্রী দিবস আজ

এবার করোনায় আক্রান্ত বাঘ

আরও খবর

  • ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি

    ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি

  • করোনায় আক্রান্ত হয়ে আওয়ামী লীগ নেতা আজিজুর রহমান বাচ্চুর মৃত্যু

    করোনায় আক্রান্ত হয়ে আওয়ামী লীগ নেতা আজিজুর রহমান বাচ্চুর মৃত্যু

  • যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রীকে ‘পাগলা কুকুর’ বললেন ট্রাম্প

    যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রীকে ‘পাগলা কুকুর’ বললেন ট্রাম্প

  • ঝিনাইদহে আওয়ামী লীগ নেতাকে গলাকেটে হত্যা

    ঝিনাইদহে আওয়ামী লীগ নেতাকে গলাকেটে হত্যা

সর্বশেষ খবর

পাবনায় একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার

যুগ্ম-সচিব পদে ১২৩ কর্মকর্তার পদোন্নতি

অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনা আক্রান্ত

এবার করোনায় আক্রান্ত আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম