পরিবেশ

মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮ (১৬:০৮)

ফুলে ফুলে ঢেকে গেছে চেরি ফুলের দেশ জাপান

ফুলে ফুলে ঢেকে গেছে চেরি ফুলের দেশ জাপান

চেরি ফুলের দেশ জাপান—তাই ফুলে ফুলে ঢেকে গেছে দেশটি।

চেরি ফুলে ঢাকা অপরূপ এক রাজ্য—মার্চের মাঝামাঝি থেকে এপ্রিল জুড়ে জাপানের সর্বত্র শুধু বিচিত্র চেরির সমাহার। এ দু’মাসে অন্য হাজারো ফুল ফুটলেও চেরি ফুল পুরো জাপানটাকে ঢেকে ফেলে। চলতি সপ্তাহে আনুষ্ঠানিকভাবে শুরু হলো জাপানের সবচেয়ে জনপ্রিয় চেরি ফুল উৎসব।

আর এ উৎসব থাকবে এপ্রিল পর্যন্ত। সবসময়ই উৎসবের প্রথমদিকে টোকিও ও এর আশপাশের এলাকায় একসঙ্গে এ ফুল ফোটে। এবারও টোকিওতে সবার আগে ফুটতে শুরু করেছে ঐতিহ্যবাহী চেরি। জাপানের আবহাওয়া সংস্থা চেরি ফুলের মৌসুম শুরুর ঘোষণা করেছে, ফলে নগরবাসী চেরি গাছ ও ফুল সংক্রান্ত আইটেমগুলো নিয়ে মাতোয়ারা হয়ে উঠতে পারবেন।

ডালে ডালে চেরি ফুলের সমাহার জাপানেচেরি ফুল ঘিরে জাপানিদের ‘হানামি’ উৎসব দেখার জন্য প্রতি বছর মার্চ-এপ্রিল মাসে লাখো পর্যটক ভিড় জমান জাপানে। এবারও পর্যটক আসা শুরু হয়েছে। জাপানিরাও এ ফুল ঘিরে উৎসবের নানান প্রস্তুতি নিয়েছে। অনেক জায়গায় উৎসব শুরু হয়েছে। তবে চলতি সপ্তাহে টোকিও সিটির প্রায় সর্বত্রই চেরি ফুল ফুটবে।

বিভিন্ন পার্ক ও বিনোদন কেন্দ্রগুলোতে ফুল ফোটার সঙ্গে সঙ্গে এ উৎসব দেখা যাবে। ইতোমধ্যে টোকিও সিটির বিভিন্ন স্থানে এ উৎসব শুরু হয়েছে। টোকিও'র পার্ক, মাঠ, স্কুল, সড়কসহ সর্বত্র গোলাপি ও সাদা রঙে ছেয়ে থাকবে দু'সপ্তাহ। জাপানের আবহাওয়া সংস্থা বলেছে, এ বছর প্রথম চেরি ফুল গড় সময়ের ৯ দিন আগেই ফুটতে শুরু করেছে।

ডালে ডালে চেরি ফুলের সমাহার জাপানেচেরি নিয়ে সারা বিশ্বেই চলে ব্যাপক উন্মাদনা। জাপানের জাতীয় ফুল বলে তারা এক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে। প্রায় দেড় হাজার বছর ধরে জাপানিরা এই ফুল নিয়ে উৎসব পালন করে আসছে, যাকে ‘হানামি’ উৎসব বলা হয়। হানামি জাপানি শব্দ, এর অর্থ ফুল দেখা বা ফুলের সৌন্দর্য উপভোগ করা। অনিন্দ্য সুন্দর এ ফুলের সৌন্দর্য উপভোগ করতে জাপানিরা এ উৎসবের আয়োজন করে। উৎসব পরিণত হয় মিলনমেলায়।

জাপানিজরা চেরিকে বলে সাকুরা। গুচ্ছবদ্ধ ফুলগুলো প্রধানত গোলাপি, সাদা ও লাল রঙের হয়। পাপড়ি ও ফুলের গড়ন বিচিত্র। এমন কোনো অঞ্চল

এছাড়াও রয়েছে

কপ-২৬: নতুন বৈশ্বিক জলবায়ু চুক্তি সম্পন্ন

৬ বিভাগে বৃষ্টি, তাপমাত্রা কমবে ১-৩ ডিগ্রি

ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘গুলাব’

দেশে কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা

মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস

আজ থেকে পর্যটকরা ঢুকতে পারবেন সুন্দরবনে

হালকা থেকে মাঝারি বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে

আরও খবর

  • বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আবরার খুনের মামলায় রায় আজ

    আবরার খুনের মামলায় রায় আজ

  • প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

    প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

  • বার্সার আরও একটি জয়

    বার্সার আরও একটি জয়

সর্বশেষ খবর

পেরুতে ৭.৫ মাত্রার ভূমিকম্প, আহত ১০

ম্যাসেজ ডিলিট করার সময়সীমা বাড়াতে চলেছে হোয়াটসঅ্যাপ

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু সোমবার

ভ্রমণ নিষেধাজ্ঞায় ক্ষুদ্ধ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট