পরিবেশ

শনিবার, ১৩ জানুয়ারী, ২০১৮ (১৩:৫৩)

শীতে বিপর্যস্ত দেশের বিভিন্ন জেলা জনজীবন

শীতে বিপর্যস্ত দেশের বিভিন্ন জেলা জনজীবন

গত কয়েক দিনের কনকনে শীত আর হিমেল হওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে নওগা, দিনাজপুর, কুড়িগ্রাম ও নড়াইলসহ দেশের বিভিন্ন জেলায়। হত-দরিদ্র ও ছিন্নমূল মানুষের মধ্যে বাড়ছে শীত জনিত রোগের প্রকোপ। এদিকে, কুয়াশার কারণে ব্যহত হচ্ছে যানবাহনের স্বাভাবিক চলাচল।

গত ৫ ফেব্রুয়ারি থেকে সারাদেশের কোথাও মৃদু, মাঝারি, কোথাও আবার চলছে তীব্র শৈত্যপ্রবাহ। সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫০ বছরের রেকর্ড ছাড়িয়ে যায়। পঞ্চগড়ের তেতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।

শনিবার সারাদেশের তাপমাত্রা বাড়লেও উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি জায়গায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। এসব এলাকার তাপমাত্রা ৭ থেকে ৯ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো পঞ্চগড়ের তেতুলিয়ায় ৭ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়ার পুর্বাভাসে বলা হয়েছে টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, বরিশাল, সীতাকুন্ড ও রাঙ্গামাটি অঞ্চলসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

কনকনে ঠাণ্ডার সঙ্গে হিমশীতল বাতাস শীতের তীব্রতা আরো বাড়িয়ে দিয়েছে। দিনাজপুর, কুড়িগ্রাম, নওগাঁসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায় অনেকটা থমকে আছে জনজীবন। শীতে কাজ না থাকায় পরিবার পরিজন নিয়ে চরম কষ্টে দিন যাপন করছেন শ্রমজীবী মানুষ। খুব বেশি প্রয়োজন না হলে বাড়ির বাইরে বের হচ্ছে না মানুষ।

এদিকে, সরকারি বেসরকারি উদ্যোগে বিভিন্ন জায়গায় শীতবস্ত্র বিতরন অব্যাহত রয়েছে। নড়াইলে শীতবস্ত্র বিতরন করে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি। মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে দুই হাজার শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরন করেছে আলহাজ্ব তোফাজ্জল হোসেন মেমোরিয়াল ট্রাস্ট।

এছাড়াও রয়েছে

রাতে শক্তিশালী কালবৈশাখীর সম্ভাবনা, ২ নম্বর সতর্ক সংকেত

সোহরাওয়ার্দীর গাছ কাটা নিয়ে সংবাদ সম্মেলন আজ

সুন্দরবনের আগুন ২৪ ঘণ্টায় নেভানো যায়নি

সিগারেটে ৬৫ শতাংশ কর বৃদ্ধি চান সংসদ সদস্যরা

আজও বাড়তে পারে তাপমাত্রা

ঢাকায় ২৬ বছরের সর্বোচ্চ তাপমাত্রা

কালবৈশাখীর পূর্বাভাস, হতে পারে শিলাবৃষ্টি

দেশের ৭ অঞ্চলে কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস

আরও খবর

  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

    শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

  • হোয়াটসঅ্যাপের বিতর্কিত নীতি কার্যকর

    হোয়াটসঅ্যাপের বিতর্কিত নীতি কার্যকর

  • আমি জন্মগতভাবে বেয়াদব: নোবেল

    আমি জন্মগতভাবে বেয়াদব: নোবেল

  • যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না

    যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না

সর্বশেষ খবর

সরকার লকডাউনের নামে ক্র্যাকডাউন দিয়েছে: মির্জা ফখরুল

‘বাংলাদেশের ইতিহাস আর কেউ বিকৃত করতে পারবে না’

করোনায় আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৮

আদালতে বাবুলের স্বীকারোক্তিমূলক জবানবন্দি