পরিবেশ

মঙ্গলবার, ৩০ মে, ২০১৭ (১৮:৩৩)

সেন্টমার্টিন-কক্সবাজারে ঘূর্ণিঝড় ‘মোরার’ আঘাতে ৬ জনের প্রাণহানি

ঘূর্ণিঝড় মোরা

১০০ কিলোমিটারেরও বেশি বেগে কক্সবাজারের টেকনাফে আঘাত হানা ঘূর্ণিঝড় মোরায় প্রাণ গেছে ছয়জনের। কক্সবাজার উপকূল অতিক্রম করার সময় লন্ডভন্ড হয়েছে ঘরবাড়ি, উপড়ে পড়েছে গাছপালা। সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি কক্সবাজারের টেকনাফে আঘাত হানে। সাড়ে সাতটার দিকে এটি কক্সবাজার উপকূল অতিক্রম করে চট্টগ্রামের দিকে অগ্রসর হয়। বেলা পৌণে ২টার দিকে এটি চট্টগ্রাম উপকূল অতিক্রম করে।

এদিকে, ঘূর্নিঝড় মোরায় যতোটা আশঙ্কা করা হয়েছিল ক্ষয়ক্ষতি তার থেকে কম হয়েছে- বলে ধারনা দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের।

ঘূর্ণিঝড় মোরা মঙ্গলবার ভোরে আঘাত হানে কক্সবাজারের টেকনাফের উপকূলে। এসময় টেকনাফ ও সেন্টমার্টিন সমুদ্র উপকূলে প্রচন্ড বেগে বাতাস বইতে শুরু করে। সঙ্গে বৃষ্টি। সাগর উত্তাল হয়ে ওঠে। সমুদ্রের পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে তিন থেকে চার ফুট বেড়ে যায়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভোরে আঘাত হানার সময় টেকনাফে বাতাসের গতিবেগ ছিল ঘন্টায় ১৩৫ কিলোমিটার ও সেন্টমার্টিনে ১১৪ কিলোমিটার আর চট্টগ্রামে গতিবেগ ছিলো ১২৮ কিলোমিটার।

দুপুরের দিকে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম উপকূল অতিক্রম করে। এসময় এটি ক্রমাগত দুর্বল হয়ে পড়ে।

ঝড়ে টেকনাফ, শাহপরীর দ্বীপ ও সেন্টমার্টিনে দুইশতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। উপড়ে পড়েছে বহু গাছপালা ও বিদ্যুৎতের খুঁটি। ঝড়ের সময় গাছ চাপা পড়ে কক্সবাজারের চকোরিয়ায় মারা গেছেন দুইজন। আশ্রয়কেন্দ্রে যাওয়ার পর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন একজন।

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে রাঙামাটি শহরে গাছ চাপা পড়ে মারা গেছেন দুই জন। আর ভোলার মনপুরায় আশ্রয় কেন্দ্রে যাওয়ার পথে এক বছরের একটি শিশু মারা যায়। ঘুর্ণিঝড় কবলিত ১৫টি জেলায়, ক্ষয়ক্ষতি নিরূপনের কাজ চলছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপানা ও ত্রাণ মন্ত্রণালয়। দুপুরে সচিবালয়ে এক ব্রিফিঙ-এ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব একথা জানান।

ঘূর্ণিঝড়ে মানুষের ক্ষয়ক্ষতি মোকাবেলায় ১ হাজার ৪০০ টন চালও বরাদ্দ দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন গোলাম মোস্তফা।

এদিকে, প্রবল ঘূর্ণিঝড় ‘মোরা’ বর্তমানে স্থলগভীর নিম্নচাপ আকারে রাঙামাটি ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্থল গভীর নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পরিস্থিতি স্বাভাবিক হতে আরো ১২ ঘন্টা সময় লাগবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামি ২৪ ঘন্টা রাজধানীসহ এর আশপাশের এলাকায় মাঝারি বৃষ্টিপাত হবে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে।

প্রবল ঘূর্ণিঝড় 'মোরা' উত্তর দিকে অগ্রসর হয়ে সকাল ৬টা থেকে দুপুর ১২ টার মধ্যে কুতুবদিয়ার কাছ দিয়ে কক্সবাজার-চট্টগ্রাম অতিক্রম করে দূর্বল হয়ে পড়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি স্থলগভীর নিম্নচাপ আকারে রাঙামাটি ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি উত্তর দিকে অগ্রসর হয়ে ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হবে।

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসগুলোকে মঙ্গলবার রাত ৯ টা পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। বুধবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলে বৃষ্টিপাত হচ্ছে। উত্তাল রয়েছে সাগর, প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। এর প্রভাবে আগামি ২৪ ঘন্টা রাজধানীসহ সারাদেশেও মাঝারি বৃষ্টিপাত হবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় মোরা'র বিপদ কেটে যাওয়ায় চট্টগ্রামের শাহ আমানত ও কক্সবাজার বিমানবন্দরে স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে। প্রায় ২৪ ঘন্টা বন্ধ থাকার পর মঙ্গলবার বিকাল পৌনে ৩ টা থেকে ঢাকার সদরঘাট টার্মিনাল থেকে শুরু হয়েছে লঞ্চ চলাচলও।

এছাড়াও রয়েছে

দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

আরও দুই দিন ঝড়সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

বিষ প্রয়োগে বিলুপ্ত প্রজাতির বানর হত্যা

ঝড়-বৃষ্টির সম্ভাবনা আজ, নদীবন্দরে সতর্কতা

দেশের প্রায় অর্ধেক অঞ্চলে ঝড়ের সম্ভাবনা

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে পঙ্গপালের ঝাঁক

বঙ্গোপসাগরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’

বিশ্ব ধরিত্রী দিবস আজ

আরও খবর

  • ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

    ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

  • রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

    রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

  • দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

    দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

  • বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

    বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

সর্বশেষ খবর

দুই সংসদীয় আসনে চলছে ভোটগ্রহণ

তিনদিনই থাকবে ঈদুল আজহার ছুটি

দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু

করোনায় মারা গেলেন যমুনা গ্রুপের চেয়ারম্যান