পরিবেশ

বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭ (১৩:৩২)

রাজধানীসহ দেশের বিস্তীর্ণ এলাকায় তাপদাহে জনজীবন বিপর্যস্ত

তাপদাহে জনজীবন বিপর্যস্ত

প্রচণ্ড গরমে গাজীপুরের কোনাবাড়ী এলাকায় ৮টি তৈরি পোশাক কারখানার শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। কারখানাগুলো ছুটি ঘোষণা করা হয়েছে। এদিকে, এ তাপদাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জ্যৈষ্ঠের শুরুতে রাজধানীসহ দেশের বিস্তীর্ণ এলাকায় তাপদাহে জনজীবন বিপর্যস্ত।

গত ১৫ দিন ধরে ঢাকাসহ আশপাশের এলাকায় তাপমাত্রা ৩৩ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠা নামা করছে। তার ওপর ঘন ঘন লোডশেডিং। এতে, প্রাণ ওষ্ঠাগত সাধারণ মানুষের।

গরমে অসুস্থ্য হয়ে গাজীপুরের কোনাবাড়ি ও কাশিপুর এলাকায় ৮টি পোশাক কারখানার চার শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়। অসুস্থ্য শ্রমিকদের সংখ্যা বাড়তে থাকলে কারখানা কর্তৃপক্ষ তাদের স্থানীয় কয়েকটি হাসপাতালে ভর্তি করেন।

চিকিৎসকরা জানিয়েছেন, তীব্র গরমে এসব শ্রমিকরা অসুস্থ হয়ে পড়েছেন। ঘটনার পর কারখানাগুলো একদিনের ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এদিকে, আরো কয়েকদিন এ তাপদাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অফিসের দেয়া তথ্য মতে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, চাঁদপুর, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া ও কক্সবাজার অঞ্চলসহ ঢাকা, বরিশাল ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আজ রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। গরমের মধ্যে চারদিকে বৃষ্টির জন্য হাপিত্যেশ। শুধু দিনের বেলাতেই নয়, রাতেও মানুষ গরমে ঘুমাতে পারছেন না। এরমধ্যে লোডশেডিংতো রয়েছেই।

জীবন-জীবিকার প্রয়োজনে গরম উপেক্ষা করে কাজ করতে হচ্ছে নিম্ন আয়েরসহ সব খেটে খাওয়া মানুষদের। আবহাওয়াবিদরা জানান, গত শনিবার থেকে তাপপ্রবাহের কারণেই অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে। চলমান তাপপ্রবাহ আরো কয়েকদিন অব্যাহত থাকবে পাশাপাশি দেশের কোথাও কোথাও ঝড়ো আবহাওয়ার পূর্বাভাস রয়েছে।

এছাড়াও রয়েছে

তিন দিন অব্যাহত থাকবে শৈত্যপ্রবাহ, বৃষ্টির আভাস

কপ-২৬: নতুন বৈশ্বিক জলবায়ু চুক্তি সম্পন্ন

৬ বিভাগে বৃষ্টি, তাপমাত্রা কমবে ১-৩ ডিগ্রি

ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘গুলাব’

দেশে কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা

মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস

আজ থেকে পর্যটকরা ঢুকতে পারবেন সুন্দরবনে

আরও খবর

  • দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় লেভান্ডভস্কি

    দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় লেভান্ডভস্কি

  • ফের রোহিঙ্গা ক্যাম্পে আগুন

    ফের রোহিঙ্গা ক্যাম্পে আগুন

  • আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৬

    আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৬

  • বাস ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষ: আহত ৩

    বাস ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষ: আহত ৩

সর্বশেষ খবর

স্ত্রীসহ করোনা আক্রান্ত প্রধান বিচারপতি

শ্রীপুরে যাত্রীবাহি ট্রেন লাইনচ্যুত

বিধ্বস্ত টোঙ্গার উদ্দেশ্যে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মানবিক সাহায্য

স্বেচ্ছায় করোনা আক্রান্ত হয়ে সংগীত শিল্পীর মৃত্যু