পরিবেশ

বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০১৬ (১৬:৩১)

চট্টগ্রামে অ্যামোনিয়ার প্রভাবে মরছে জলজ প্রাণী-মাছ-গাছ

অ্যামোনিয়ার প্রভাব

চট্টগ্রামের ইউরিয়া সার কারখানায় গ্যাস রিজার্ভারের বিস্ফোরণে পরিবেশের বড় ধরনের ক্ষতি হবে না-বিসিআইসির কর্মকর্তারা এমন কথা বললেও কারখানার আশপাশে প্রচুর পরিমাণে মাছ- জলজ প্রাণী ও গবাদী পশু মরে গেছে। এছাড়াও বিবর্ণ হয়ে মরে যাচ্ছে গাছের পাতাগুলোও।

মানুষ ও পরিবেশের জন্য ক্ষতিকর এমন কারখানা জনবসতি থেকে নিরাপদ দূরত্বে স্থাপন, ও সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা দরকার বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

আমাদের সংবাদদাতা জানিয়েছেন, সোমবার রাতে চট্টগ্রামের আনোয়ারায় ইউরিয়া সার কারখানার ডিএপি ইউনিটের গ্যাস রিজার্ভার বিস্ফোরণের পর প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে অ্যামোনিয়া গ্যাস। এতে অর্ধশতাধিক মানুষ অসুস্থ্য হয়ে পড়ে। পরে দমকল বাহিনী পানি ছিটিয়ে বাতাসে ছড়িয়ে পড়া অ্যামোনিয়া গ্যাস নিয়ন্ত্রণে আনে।

ছড়িয়ে পড়া অ্যামোনিয়া গ্যাসের কারণে পরিবেশের বড় কোনো ক্ষতি হবে না- দুর্ঘটনার পর থেকে সংশ্লিষ্টরা এমনটাই দাবি করে আসছেন।

তবে এ দুর্ঘটনার ৪ দিনের মধ্যেই কারখানার কয়েক কিলোমিটার এলাকায় প্রচুর পরিমাণে মাছ ও জলজ প্রাণী মরে পড়ে থাকতে দেখা গেছে। মারা গেছে গবাদী পশু। বিবর্ণ হয়ে মরতে বসেছে গাছপালাও।

এ ধরনের দুর্ঘটনা এড়াতে রাসায়নিক কারখানা জনপদ থেকে দূরে নির্মাণের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে মানুষের নিরাপত্তার বিষয়টিও সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা দরকার বলে মনে করছেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

তাপমাত্রা স্বাভাবিক, হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে

সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত

নদ-নদীর পানি ৬৮টি পয়েন্টে বৃদ্ধি

ভারী বৃষ্টিপাতে রাজধানীর অনেক এলাকা নিমজ্জিত

বৃষ্টি থাকতে পারে বৃহস্পতিবার সকাল পর্যন্ত

রাজধানীসহ বিভিন্ন অঞ্চলে স্বস্তির বৃষ্টি

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

দেশে মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

সর্বশেষ খবর

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

যাত্রাবাড়ীতে মোটরসাইকেলে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত

আজ শুভ জন্মাষ্টমী

সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা