পরিবেশ

শুক্রবার, ২০ মে, ২০১৬ (১৭:৫৫)

শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’

৭ নম্বর বিপদ সংকেত

ঘূর্ণিঝড় ‘রোয়ানু’

ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ ক্রমেই উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টি ২৪ ঘণ্টায় অন্তত ২৫০ কিলোমিটার এগিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস ঘূর্ণিঝড়ের আশঙ্কায় চট্টগ্রাম বন্দরকে সাত (৭) নম্বর, কক্সবাজার সমুদ্র বন্দরকে ছয় (৬) নম্বর এবং মংলা ও পায়রা বন্দরকে পাঁচ (৫) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া কার্যালয় থেকে বিকেলে এ সতর্কবার্তা দেখাতে বলা হয়। পাশাপাশি চট্টগ্রাম বন্দরের নৌযানগুলোতে রাত ৮টার আগেই নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস। ঘুর্ণিঝড়ের প্রভাবে কক্সবাজার উপকূলে সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে এবং সাগর ও উপকূলীয় এলাকায় জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে বেড়েছে।

এমতাবস্থায় উপকূলের মানুষদের নিরাপদে সরিয়ে নিতে মানসিক প্রস্তুতি নিয়ে সরকার উপকূলবাসীকে প্রস্তুত হতে নির্দেশ দিয়েছে। উপকূলের ১৮ জেলায় সরকারি ছুটি বাতিল করা হয়েছে দু’দিন।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলে বৃষ্টি শুরু হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং স্থানীয় অফিসগুলো খোলা রাখা হয়েছে। উপকূলবাসীকে নিরাপদে নিতে জেলা প্রশাসনকে নৌকাসহ যাবতীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে। সেই সঙ্গে আশ্রয় কেন্দ্রে চিকিৎসা, খাদ্য, পরিস্কার খাবার পানিসহ সেনিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া অফিস ঘূর্ণিঝড়ের বিশেষ বুলেটিনে (নং-১১) জানায়, সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২০৫ কিমি দক্ষিণপশ্চিম, কক্সবাজারসমুদ্র বন্দর থেকে ১ হাজার ১৮০ কিমি দক্ষিণপশ্চিম, মংলা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২৫ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। ‘রোয়ানু’ আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আরিফ হোসেন।

আরিফ হোসেন জানান, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘুর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি থেকে জানমাল রক্ষায় উপকূলীয় জেলাসমূহের শুক্র ও শনিবার সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছে সরকার।

দুর্যোগ সচিব শাহ কামাল জানান, ঘূর্ণিঝড়ের তীব্রতার খবর পেয়ে তারা মন্ত্রণালয়ে জরুরি সভা করেন। ঘূর্ণিঝড় মোকাবেলায় উপকূলের আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত করে প্রয়োজনে দুর্গতদের পর্যাপ্ত শুকনো খাবার, পানীয়-জল প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া নগদ অর্থ বরাদ্দ রয়েছে। সাইক্লোন সেল্টারগুলো ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

শাহ কামাল আরও বলেন, ঘুর্ণিঝড়টি এখনও দুর্বল হয়নি। দুর্যোগ মোকাবেলায় আমরা মানসিক প্রস্তুতি নিয়ে রেখেছি, সে অনুযায়ী জেলা প্রশাসকদের সার্বিক নির্দেশ দেওয়া হয়েছে। সংকেত ৭ নম্বরে এলে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেব। উপকূলে ৫৫ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। স্বেচ্ছাসেবীরা সিগন্যাল অনুযায়ী মাইকিং করছেন, কোন সিগন্যালে কী করতে হবে- তা জানিয়ে মাইকিং করছেন প্রস্তুতির জন্য।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, অগ্রসর হলেও এটি দুর্বল হতে পারে আবার উপকূলের দিকে এলে শক্তি সঞ্চয় করে আরও শক্তিশালী হতে পারে। তবে এখনও নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। আরও কাছাকাছি এলে সে অনুযায়ী সতর্কতা জানানো হবে।

ইতোমধ্যে উপকূলের জেলাগুলোতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে যা ভারী বর্ষণে রূপ নিতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরা নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে, যাতে তারা স্বল্প সময়ের নির্দেশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এছাড়াও রয়েছে

দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

আরও দুই দিন ঝড়সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

বিষ প্রয়োগে বিলুপ্ত প্রজাতির বানর হত্যা

ঝড়-বৃষ্টির সম্ভাবনা আজ, নদীবন্দরে সতর্কতা

দেশের প্রায় অর্ধেক অঞ্চলে ঝড়ের সম্ভাবনা

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে পঙ্গপালের ঝাঁক

বঙ্গোপসাগরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’

বিশ্ব ধরিত্রী দিবস আজ

আরও খবর

  • ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

    ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

  • রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

    রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

  • দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

    দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

  • বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

    বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

সর্বশেষ খবর

দুই সংসদীয় আসনে চলছে ভোটগ্রহণ

তিনদিনই থাকবে ঈদুল আজহার ছুটি

দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু

করোনায় মারা গেলেন যমুনা গ্রুপের চেয়ারম্যান