পরিবেশ

মঙ্গলবার, ০৮ ডিসেম্বর, ২০১৫ (১৪:০৬)

নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকছে বিশ্ব

নবায়নযোগ্য জ্বালানি

প্রযুক্তি এবং গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে আধুনিক সমাজে প্রতিনিয়ত জ্বালানি চাহিদা বাড়ছে। আর এখনকার জ্বালানির উৎস যেহেতু অনবায়নযোগ্য, তাই ব্যবহারের সঙ্গে সঙ্গে এর মজুদও কমছে।

ভবিষ্যতে ব্যবহার যদি এখনকার মতোই হয়, তবে পৃথিবীতে মজুদ থাকা তেল দিয়ে ৫০ বছর চলা যাবে। প্রাকৃতিক গ্যাসে ৭০ বছর, আর কয়লার মজুদ দিয়ে চলবে আড়াইশো বছর ।

গত দু'শো বছর ধরে বিশ্বব্যাপী জ্বালানির ব্যবহার বেড়ে চলেছে। আর এ ক্ষেত্রে অনবায়নযোগ্য উৎস বিশেষত কয়লা, তেল, এবং গ্যাসই ব্যবহার হয়ে আসছে। এর ফলে এসব জীবাষ্ম জ্বালানির মজুদ কমছে।

জ্বালানি চাহিদা মেটাতে বিশ্বের অনেক দেশই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দিকে ঝুঁকেছিল। তবে সম্প্রতি জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিপর্যয় বিশ্ব সমাজকে পরমাণু জ্বালানি নিয়ে দ্বিধায় ফেলেছে। এ অবস্থায় বিজ্ঞানিরা নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকছেন। আর এক্ষেত্রে শুরুতেই আসছে সৌর শক্তিকে কাজে লাগানোর কথা। এছাড়া নবায়নযোগ্য জ্বালানির আরও উৎস হতে পারে পানি, বাতাস, সমুদ্রের ঢেউ। মূলত এই উৎসগুলোকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

এরইমধ্যে ব্রাজিল, কানাডা, নরওয়ে, সুইজারল্যান্ডসহ বিশ্বের অনেক দেশে পানিবিদ্যুৎই শক্তির প্রধান উৎসে পরিণত হয়েছে। বিশ্বে এখন চীনেই সবচেয়ে বেশি পানি বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

যানবাহনের জ্বালানিসহ আরো অন্যান্য ক্ষেত্রেও এসব উৎসকে কীভাবে কাজে লাগানো যায় তা নিয়েও এখন গবেষণা চলছে।

প্যারিসে এবারের জলবায়ু সম্মেলন কপ- টুয়েন্টিওয়ানে বৈশ্বিক তাপামাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখতে একটি দীর্ঘ মেয়াদি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা হবে। এছাড়া নবায়নযোগ্য জ্বালানি নিয়ে গবেষণার জন্য তহবিল গঠনের ঘোষণাও আসতে পারে সম্মেলন থেকে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঢাকাসহ আশপাশের অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

উপকূলীয় ৯ জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

রাইট লাইভলিহুড এওয়ার্ড পেল পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ

বিশ্ব নদী দিবস আজ

রবিবার থেকে দেশে বৃষ্টিপাত বাড়বে

বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় পঞ্চম ঢাকা

তাপমাত্রা স্বাভাবিক, হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে

সর্বশেষ খবর

নেপালে বাস দুর্ঘটনা, নিহত ১৪

ফকরুলসহ বিএনপির ২১ নেতার আগাম জামিন আবেদন

১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

আশুলিয়ায় নিটিং ফ্যাক্টরিতে আগুন, ৭ কোটি টাকার ক্ষতি