পরিবেশ

সোমবার, ৩০ নভেম্বর, ২০১৫ (১৭:৪৩)

পলিথিন-প্লাস্টিকের ব্যাগ ব্যবহারে সময় বাড়ল

পলিথিন-প্লাস্টিক

ব্যবসায়ীদের অনুরোধে এখনই জরিমানা করা হচ্ছে না— এরপর থেকে কোনো ব্যবসায়ী বা মিল মালিক নির্ধারিত পণ্যে পলিথিন বা প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করলে আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে জানিয়েছেন পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম।

সোমবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শন করে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, ব্যবসায়ীদের অনুরোধে এখনই জরিমানা করা হচ্ছে না— এরপর থেকে কোনো ব্যবসায়ী বা মিল মালিক নির্ধারিত পণ্যে পলিথিন বা প্লাস্টিকের ব্যাগ ব্যবহার না করলে আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে।

পাইকারি ও খুচরা পর্যায়েও পণ্য কেনাবেচায় পাটের তৈরি ব্যাগ কিংবা বস্তা ব্যবহার করতে হবে। এজন্য আগামী দুই মাসে দেশের চাহিদা অনুযায়ী পাটের ব্যাগ সরবরাহ করার প্রস্তুতি সরকারের রয়েছে বলে প্রতিমন্ত্রী জানিয়েছেন।

পলিথিন ও প্লাস্টিকের ব্যাগ ব্যবহারের দিন শেষ—এখন থেকে পণ্য কেনাবেচায় পাটের ব্যাগ ব্যবহার করতে হবে। ধান, চাল, গম, ভূট্টা, চিনি ও সার ক্রয়-বিক্রয়ে ব্যবহার করতে হবে পাটজাত ব্যাগ বা বস্তা।

পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করতে সারাদেশে সাঁড়াশি চালাচ্ছে সরকার। নির্দেশ না মানলে জেল-জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত।

পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করতে মাঠে নামার এই উদ্যোগ সরকার বেশ আগেই নিয়েছিল। প্লাস্টিক ব্যবসায়ী ও পলিথিন কারখানা মালিকদের কারণে ২০১০ সালে প্রণীত "পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার" আইনটি গত তিন বছরেও বাস্তবায়ন সম্ভব হয়নি। অবশেষে সাঁড়াশি অভিযানে নেমেছে সরকার। প্রাথমিক ভাবে ধান, চাল, গম, ভূট্টা, সার এবং চিনি, এই ছয়টি পণ্য বাজারজাত করতে পাটের তৈরি ব্যাগ বা বস্তার ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশ দেয়া হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঢাকাসহ আশপাশের অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

উপকূলীয় ৯ জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

রাইট লাইভলিহুড এওয়ার্ড পেল পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ

বিশ্ব নদী দিবস আজ

রবিবার থেকে দেশে বৃষ্টিপাত বাড়বে

বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় পঞ্চম ঢাকা

তাপমাত্রা স্বাভাবিক, হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে

সর্বশেষ খবর

নেপালে বাস দুর্ঘটনা, নিহত ১৪

ফকরুলসহ বিএনপির ২১ নেতার আগাম জামিন আবেদন

১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

আশুলিয়ায় নিটিং ফ্যাক্টরিতে আগুন, ৭ কোটি টাকার ক্ষতি