পরিবেশ

বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ (১৮:৩৯)

কোমেনের আঘাতে ২ জনের মৃত্যু

ঘরবাড়ি বিধ্বস্ত

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কোমেন’ সামান্য উত্তর-পূর্ব দিকে সরে গিয়ে বুধবার মধ্যরাতের পর এর অগ্রভাগ সেন্টসমার্টিন ও টেকনাফ উপকূলে আঘাত হেনে ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে ধাবিত হচ্ছে। সেন্টমার্টিন ও ভোলায় ঝড়ো বাতাসে গাছ চাপা পড়ে ২ জন মারা গেছেন।

বৃহস্পতিবার সকাল থেকে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড় কোমেন চট্টগ্রাম অতিক্রম করে নোয়াখালী ও বরিশালে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, ভোলা ও চাঁদপুরকে ৭ নম্বর এবং খুলনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, সাতক্ষীরাকে ৫ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় এলাকায় ৩ থেকে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। উপকূলীয় অঞ্চলের অধিবাসীদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে সব ধরনের নৌকা, ট্রলার ও সমুদ্রগামী জাহাজকে। কক্সবাজার বিমানবন্দরে সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

বন্ধ ঘোষণা করা হয়েছে কক্সবাজারের সব শিক্ষা প্রতিষ্ঠান। বুধবার মধ্যরাতের পরে কক্সবাজারের কিছু কিছু এলাকায় জলোচ্ছ্বাস হয়েছে।

কোমেনের প্রভাবে ঝড়ে ভোলার চর কুকরিমুকরী ও ঢালচরে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছ চাপা পরে একজনের মৃত্যু হয়েছে। পানি উঠেছে কিছু কিছু জায়গায় । এদিকে, চট্টগ্রাম, ভোলা, সেন্টমার্টিন, পিরোজপুর, পটুযাখালী ও বরগুনায় বৃষ্টিপাতের সঙ্গে বইছে দমকা হাওয়া।

ঘূর্নিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, খুলনা, বাগেরহাটের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারি থেকে অতি ভারি বর্ষণসহ দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

দুর্যোগ মোকাবিলায় ঘূর্ণিঝড়প্রবণ এলাকাগুলোতে জেলা প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোলরুম খোলা হয়েছে। খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র। মাইকিং করে উপকূলবাসীকে সতর্ক করা হচ্ছে। ফেনী, কক্সবাজার, ভোলায় বন্যা ও ঘুর্ণিঝড় দুর্গতদের মধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিতরণ করা হচ্ছে ত্রাণ সামগ্রী।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

৪ ঘণ্টা পর বঙ্গবন্ধু সেতুতে যান চলাচল শুরু

রাজধানীতে বৃষ্টি নামছে, বাড়বে শীত

ঈশ্বরদীতে সর্বনিম্ন তাপমাত্রা, দেশজুড়ে ঘন কুয়াশা

আজও কয়েক অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

ক্ষমতায় গেলে তারা পরিবেশের কথা ভুলে যান: সুলতানা কামাল

ভৈরবে অবশেষে খনন শুরু, আনন্দের বন্যা

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৫.৭

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

সর্বশেষ খবর

খালেদা জিয়ার প্যারোলের সিদ্ধান্ত তার পরিবারের: মির্জা ফখরুল

আওয়ামী লীগের সংসদীয় দলের সভা রাত ৮টায়

কুয়েতে মানবপাচার: এমপি শহীদের বিরুদ্ধে তদন্ত হবে

পাকিস্তানে বিষাক্ত গ্যাস লিক, নিহত ৮