পরিবেশ

বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ (১৮:৩৯)

কোমেনের আঘাতে ২ জনের মৃত্যু

ঘরবাড়ি বিধ্বস্ত

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কোমেন’ সামান্য উত্তর-পূর্ব দিকে সরে গিয়ে বুধবার মধ্যরাতের পর এর অগ্রভাগ সেন্টসমার্টিন ও টেকনাফ উপকূলে আঘাত হেনে ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে ধাবিত হচ্ছে। সেন্টমার্টিন ও ভোলায় ঝড়ো বাতাসে গাছ চাপা পড়ে ২ জন মারা গেছেন।

বৃহস্পতিবার সকাল থেকে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড় কোমেন চট্টগ্রাম অতিক্রম করে নোয়াখালী ও বরিশালে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, ভোলা ও চাঁদপুরকে ৭ নম্বর এবং খুলনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, সাতক্ষীরাকে ৫ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় এলাকায় ৩ থেকে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। উপকূলীয় অঞ্চলের অধিবাসীদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে সব ধরনের নৌকা, ট্রলার ও সমুদ্রগামী জাহাজকে। কক্সবাজার বিমানবন্দরে সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

বন্ধ ঘোষণা করা হয়েছে কক্সবাজারের সব শিক্ষা প্রতিষ্ঠান। বুধবার মধ্যরাতের পরে কক্সবাজারের কিছু কিছু এলাকায় জলোচ্ছ্বাস হয়েছে।

কোমেনের প্রভাবে ঝড়ে ভোলার চর কুকরিমুকরী ও ঢালচরে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছ চাপা পরে একজনের মৃত্যু হয়েছে। পানি উঠেছে কিছু কিছু জায়গায় । এদিকে, চট্টগ্রাম, ভোলা, সেন্টমার্টিন, পিরোজপুর, পটুযাখালী ও বরগুনায় বৃষ্টিপাতের সঙ্গে বইছে দমকা হাওয়া।

ঘূর্নিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, খুলনা, বাগেরহাটের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারি থেকে অতি ভারি বর্ষণসহ দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

দুর্যোগ মোকাবিলায় ঘূর্ণিঝড়প্রবণ এলাকাগুলোতে জেলা প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোলরুম খোলা হয়েছে। খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র। মাইকিং করে উপকূলবাসীকে সতর্ক করা হচ্ছে। ফেনী, কক্সবাজার, ভোলায় বন্যা ও ঘুর্ণিঝড় দুর্গতদের মধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিতরণ করা হচ্ছে ত্রাণ সামগ্রী।

এছাড়াও রয়েছে

আরও দুই দিন ঝড়সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

বিষ প্রয়োগে বিলুপ্ত প্রজাতির বানর হত্যা

ঝড়-বৃষ্টির সম্ভাবনা আজ, নদীবন্দরে সতর্কতা

দেশের প্রায় অর্ধেক অঞ্চলে ঝড়ের সম্ভাবনা

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে পঙ্গপালের ঝাঁক

বঙ্গোপসাগরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’

বিশ্ব ধরিত্রী দিবস আজ

এবার করোনায় আক্রান্ত বাঘ

আরও খবর

  • ঈদে ছবি নয়, সালমানের নতুন মিউজিক ভিডিও

    ঈদে ছবি নয়, সালমানের নতুন মিউজিক ভিডিও

  • সেরেনাকে টপকে রেকর্ড গড়লেন ওসাকা

    সেরেনাকে টপকে রেকর্ড গড়লেন ওসাকা

  • করোনা আতঙ্ক: হাসপাতালে ঠাঁই না পেয়ে বলিউড শিল্পীর মৃত্যু

    করোনা আতঙ্ক: হাসপাতালে ঠাঁই না পেয়ে বলিউড শিল্পীর মৃত্যু

  • র‌্যাবের কার্যালয়ে গিয়ে ক্ষমা চাইলেন নোবেল

    র‌্যাবের কার্যালয়ে গিয়ে ক্ষমা চাইলেন নোবেল

সর্বশেষ খবর

আম্পানে ক্ষতিগ্রস্তদের ১১ লাখ ইউরো দেবে ইইউ

ঈদে ছবি নয়, সালমানের নতুন মিউজিক ভিডিও

৩১ মে থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু

লকডাউন শিথিল করছে সৌদি আরব