পরিবেশ

বুধবার, ২৯ জুলাই, ২০১৫ (১৩:২৯)

বিশ্ব বাঘ দিবস আজ

বিশ্ব বাঘ দিবস

ছয় হাজার ১৭ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত বাংলাদেশ অংশের সুন্দরবন। প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি ও বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবনের অতন্দ্র প্রহরী হিসেবে সব সময় পাশে থেকেছে রয়েল বেঙ্গল টাইগার।

মানুষের তৈরি নানা জটিলতায় বিলুপ্ত হতে চলেছে সুন্দবনের ডোরাকাটা বাঘ। শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বে বন উজাড় ও শিকারীদের বাঘ হত্যায় বর্তমানে এ প্রাণীটি বিপন্ন প্রজাতি হিসেবে চিহ্নিত হয়েছে।

এখন বাঘ আছে বিশ্বের মাত্র ১৩টি দেশে। ২০০৪ সালে ভারত-বাংলাদেশ মিলিয়ে সুন্দরবনে বাঘ ছিল ৬৯০টি। বর্তমানে আছে ১৭০টি। সুন্দরবনের বাংলাদেশ অংশে ছিল ৪৪০টি, আর এখন আছে মাত্র ১০৬টি।

সুন্দরবন এবং সুন্দরবন রক্ষাকারী প্রধান প্রাণী বাঘ রক্ষায় নানা পদক্ষেপ নেয়া হলেও স্থানীয় এবং রাজনৈতিক চাপের কারণেই এখনও সেগুলো বাস্তবায়ন সম্ভব হয়নি বলে জানিয়েছেন প্রধান বন রক্ষক তপন কুমার দে।

তপন কুমার দে বলেন, সকল ধরণের আহরণ তৎপরতা বন্ধ করলেই কেবল সুন্দরবনকে রক্ষা করা সম্ভব। আর বিশেষজ্ঞরা বলছেন, চোরা শিকারীদের বাঘ হত্যা ও পাচার বন্ধে কঠোর ব্যবস্থা নেয়া না হলে আগামী কয়েক বছরের মধ্যেই বিপন্ন এ প্রাণীটি চিরতরে বিলুপ্ত হয়ে যাবে এদেশ থেকেও।

তবে বিশেষজ্ঞরা বলছেন, অস্তিত্ব রক্ষায় অন্যতম প্রধান হুমকি চোরা শিকারীদের বাঘ হত্যা ও পাচার, বনের ভেতর দিয়ে নৌচলাচল ও লবনাক্ততা বৃদ্ধি। বাঘ শিকার ও পাচার বন্ধ করা না গেলে এক সময় বিলুপ্ত হয়ে যাবে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার।

সুন্দরবনকে বাঁচাতে হলে বাঘের আবাসস্থল উন্নয়ন, হরিণ শিকার বন্ধ, নিয়মিত টহলসহ জনসচেতনতামূলক পদক্ষেপ নিয়ে জনগণকে সম্পৃক্ত করা জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঢাকাসহ আশপাশের অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

উপকূলীয় ৯ জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

রাইট লাইভলিহুড এওয়ার্ড পেল পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ

বিশ্ব নদী দিবস আজ

রবিবার থেকে দেশে বৃষ্টিপাত বাড়বে

বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় পঞ্চম ঢাকা

তাপমাত্রা স্বাভাবিক, হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে

সর্বশেষ খবর

খালেদার মুক্তির দাবিতে আজ বিএনপির বিক্ষোভ কর্মসূচি

এসএ গেমসে পদক জয়ীদের গণভবনে আমন্ত্রণ

আশুলিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

তুমুল বিতর্কের মধ্যেই ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাস