পরিবেশ

শুক্রবার, ১৯ ডিসেম্বর, ২০১৪ (১৫:৫২)
বিশেষজ্ঞদের মতামত

পরিবেশ স্বাভাবিক হলে আবারও দেখা মিলবে ডলফিনের

সুন্দরবন

তেলবাহী ট্যাংকারডুবিতে সুন্দরবনে ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ায় পরিবেশ দূষণের হুমকির মুখে সেখানকার বৃক্ষ ও জলজ প্রাণী। জলজ প্রাণীর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে বিপন্ন প্রজাতির ইরাবতী ডলফিন। বনের পানিতে ছড়িয়ে পড়া তেলের আস্তরণ পাতলা হয়ে আসলেও এ অঞ্চলে দেখা মিলছে না ইরাবতি ডলফিনের।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসলে আবারও দেখা মিলবে এ ডলফিনের। এদিকে সুন্দরবনের জয়মনি এলাকা পরিদর্শন করে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, দুর্ঘটনার পর যে পরিমাণ ক্ষতির আশঙ্কা করা হয়েছিল সুন্দরবনের ক্ষয়ক্ষতির পরিমাণ তার চেয়ে কম হয়েছে।

২০১১ সালে সরকারিভাবে ইরাবতী ডলফিনের অভয়শ্রাম ঘোষনা করা হয় সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদী, দুধমুখী ও ধান মারি এলাকা। ট্যাংকারডুবির ঘটনায় ৩ লাখ ৫৭ হাজার লিটার ফার্নেস অয়েল ছড়িয়ে পরে বন এলাকায়। ছড়িয়ে পড়া তেলের মাত্র ৬২ হাজার লিটার অপসারণ করা হয়েছে।

দুর্ঘটনার পর থেকে অভয়াশ্রম এলাকার কোথাও দেখা যাচ্ছেনা কোনো ডলফিন। স্থানীয়দের সঙ্গে একমত পোষণ করছেন বন বিভাগের কর্মকর্তাও।

খুলনা বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আহমেদ বলেন, বনের পানিতে তেল ছড়িয়ে পড়ায় জলজ প্রাণীদের মধ্যে ইরাবতী ডলফিনের অস্তিত্ব হুমকির মুখে। তবে দুর্ঘটনাকবলিত এলাকার পানি বর্তমানে ডলফিনসহ জলজ প্রাণীর বসবাসের উপযোগী রয়েছে।

খুলনা পরিচালক পরিবেশ অধিদপ্তর কর্মকর্তা ড. মল্লিক আনোয়ার হোসেন বলেন, পরিবেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসলে ডলফিনও আবার ফিরে আসবে অভয়আশ্রমে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রবিবার থেকে দেশে বৃষ্টিপাত বাড়বে

বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় পঞ্চম ঢাকা

তাপমাত্রা স্বাভাবিক, হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে

সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত

নদ-নদীর পানি ৬৮টি পয়েন্টে বৃদ্ধি

ভারী বৃষ্টিপাতে রাজধানীর অনেক এলাকা নিমজ্জিত

বৃষ্টি থাকতে পারে বৃহস্পতিবার সকাল পর্যন্ত

রাজধানীসহ বিভিন্ন অঞ্চলে স্বস্তির বৃষ্টি

সর্বশেষ খবর

প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন

শাহবাগ থেকে ঢাকা মেডিকেল এলাকা দৃষ্টিনন্দন করার পরিকল্পনা করছে সরকার: প্রধানমন্ত্রী

আফগানদের গুঁড়িয়ে মাসাকাদজার দাপুটে বিদায়

কলাবাগান ক্রীড়াচক্রে অস্ত্র-ইয়াবা, কৃষকলীগ নেতাসহ আটক ৫