পরিবেশ

বুধবার, ২৭ আগস্ট, ২০১৪ (১৮:৫৪)

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে, 'ব-দ্বীপ পরিকল্পনা -২১০০' সম্মত বাংলাদেশ

সুন্দরবন

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পানি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমিয়ে আনার লক্ষে 'ব-দ্বীপ পরিকল্পনা -২১০০' করতে যাচ্ছে বাংলাদেশ।

বিষদ গবেষণা ও সমীক্ষার মাধ্যমে ২০১৬ সালের মধ্যে এ পরিকল্পনা চুড়ান্ত করা হবে বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন। আর এসব গবেষণা ও সমীক্ষা কাজে কারিগরি এবং আর্থিক সহায়তা দেবে নেদারল্যান্ডস।

বাড়ছে জনসংখ্যা, কমছে কৃষি জমির পরিমাণ। নাব্যতা হারাচ্ছে নদী-নালা। নদী তীরে শিল্পাঞ্চল গড়ে উঠায় নদীর পানিও ব্যবহার অনুপযোগী হয়ে পড়ছে। সেইসঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগের ঘটনাও। হুমকির মুখে খাদ্য-পানির নিরাপত্তা আর জনস্বাস্থ্য।

এসব চ্যালেঞ্জ মোকাবেলায় এখনই প্রস্তুতি শুরু করতে চায় বাংলাদেশ। দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়নের লক্ষে বুধবার ব-দ্বীপ পরিকল্পনা-২১০০' এর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উঠে আসে গুরত্বপূর্ণ বেশ কিছু পরামর্শ।

নদী ব্যবস্থাপনা, কৃষি, মৎস, পানি সম্পদ, দুর্যোগ ব্যবস্থাপনাসহ ১৯টি বিষয়ে বিষদ গবেষণা ও বিজ্ঞানসম্মত বিশ্লেষণের মাধ্যমে ২০২৫, ২০৫০ ও ২১০০ সালের দৃশ্যকল্প তুলে ধরা হয়। এসব ব্যবস্থাপনায় প্রতিবেশী দেশগুলোকে সম্পৃক্ত করার কথা বলেন পানি সম্পদ মন্ত্রী আনিসুল হক।

পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, পরিকল্পনাটি সঠিকভাবে প্রণয়ন ও বাস্তবায়ন করতে পারলে জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি মোকাবেলা করে খাদ্য পানি ও স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

তাপমাত্রা স্বাভাবিক, হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে

সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত

নদ-নদীর পানি ৬৮টি পয়েন্টে বৃদ্ধি

ভারী বৃষ্টিপাতে রাজধানীর অনেক এলাকা নিমজ্জিত

বৃষ্টি থাকতে পারে বৃহস্পতিবার সকাল পর্যন্ত

রাজধানীসহ বিভিন্ন অঞ্চলে স্বস্তির বৃষ্টি

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

দেশে মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

সর্বশেষ খবর

কাশ্মীর সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় সেনা নিহত

২২ আগস্ট গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক

ফিরতি হজ ফ্লাইট শুরু আজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর আসছেন মঙ্গলবার