নির্বাচন

সার্চ কমিটির পরের বৈঠক শনিবার

সার্চ কমিটির চতুর্থ বৈঠক
সার্চ কমিটির চতুর্থ বৈঠক

আগামী ২৪ ফেব্রুয়ারির আগেই ১০ জনের নাম চুড়ান্ত করতে জোরেসোর কাজ করে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত সার্চ কমিটি। আজ (১৬ ফেব্রুয়ারি) চতুর্থ দফা বৈঠক করেছে কমিটি। বর্তমান এই সার্চ কমিটির মেয়াদ শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। তার আগেই কাজটি করতে আগামী শনিবার আবার বৈঠক ডেকেছে কমিটি।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) চতুর্থ বৈঠক শেষে এ তথ্য জানা যায়। বিকাল ৪টা ৪০ মিনিটে শুরু হয়ে টানা সাড়ে ৩ ঘণ্টা চলে বৈঠক। সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত ঐ বৈঠক শেষ হয় রাত ৮ টায়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, আইনে বর্ণিত যোগ্যতা অনুসরণ করে ইসি গঠনে অনুসন্ধান চলছে। আগামী শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১১টায় সার্চ কমিটির পরবর্তী বৈঠক হবে।

সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম অংশ নেননি।

এর আগে ইসি গঠনে পরামর্শ নিতে গত শনিবার, রোববার ও গতকাল মঙ্গলবার মোট তিন দিনে চার দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেছেন সার্চ কমিটি।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবি সংগঠন, ব্যক্তি পর্যায় থেকে প্রস্তাবিত ৩২২ জনের নাম সোমবার রাতে প্রকাশ করা হয়েছে। তবে প্রস্তাবকারীর নাম প্রকাশ করা হয়নি। নামগুলো মন্ত্রীপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিশিষ্ট নাগরিকগণের অনেকে প্রস্তাবিত নাম প্রকাশ করার বিষয়ে মত দেন। বৈঠকে প্রস্তাবিত নামগুলো প্রকাশের কথা জানিয়েছিলেন সার্চ কমিটি প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। সে অনুযায়ী নামগুলো প্রকাশ করা হয়েছে।

বর্তমান ইসির মেয়াদ সোমবার ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে। স্বাধীনতা লাভের পর এবারই আইন অনুযায়ী প্রথম ইসি গঠিত হচ্ছে। এ লক্ষ্যে গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। এরপর আইনানুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন করা হয়। এই কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস।

নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা প্রস্তাবের বাইরে নির্বাচন কমিশন (ইসি) গঠনে এই কমিটিও যোগ্য ব্যক্তি বাছাই করতে পারবে। সব নামের মধ্য থেকে ১০ জনের নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল থেকে এসেছে ১৩৬ জনের নাম। পেশাজীবী সংগঠন দিয়েছে ৪০টি নাম। ইমেইলে এসেছে ৯৯ জনের নাম আর ব্যক্তিগত পর্যায়ে প্রস্তাব করেছেন ৩৪ জন। এ ছাড়া বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের সময় অন্তত ২০ জনের নাম পাওয়া গেছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ইসির সংলাপ পর্ব শেষের দিকে

ইসির সংলা‌পে বাংলাদেশ খেলাফত আন্দোলন

শেষ পর্যন্ত বিএনপির জন্য অপেক্ষা করবে ইসি

এমপি বাহারকে বিনীত অনুরোধ করা হয়েছিল: সিইসি

কুমিল্লায় নিরপেক্ষ নির্বাচন উপহার দিয়েছে ইসি: ওবায়দুল কাদের

সুন্দর নির্বাচনের জন্য ইসিকে ধন্যবাদ: তথ্যমন্ত্রী

ফোন আসা নিয়ে অহেতুক অভিযোগ চলছে: রিটার্নিং কর্মকর্তা

হাড্ডাহাড্ডি লড়াইয়ে নৌকার জয়, কুমিল্লার নতুন মেয়র রিফাত

সর্বশেষ খবর

  • সারা দেশে আওয়ামী লীগের বিক্ষোভ বুধবার

    -১১৯০৪ সেকেন্ড আগে
    সারা দেশে আওয়ামী লীগের বিক্ষোভ বুধবার
  • দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৭ বছরপূর্তি বুধবার

    -৯৯৭৮ সেকেন্ড আগে
    দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৭ বছরপূর্তি বুধবার
  • রাজধানীর যাত্রাবাড়ীতে আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা

    -৮৬৪৯ সেকেন্ড আগে
    রাজধানীর যাত্রাবাড়ীতে আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা
  • ফেরি ভাড়া ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত, বুধবার থেকে কার্যকর

    ৫২ মিনিট আগে
    ফেরি ভাড়া ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত, বুধবার থেকে কার্যকর
  • উত্তরায় গার্ডার দুর্ঘটনা: ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি পেয়েছে তদন্ত কমিটি

    ১২ মিনিট আগে
    উত্তরায় গার্ডার দুর্ঘটনা: ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি পেয়েছে তদন্ত কমিটি

সর্বশেষ খবর

সারা দেশে আওয়ামী লীগের বিক্ষোভ বুধবার

দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৭ বছরপূর্তি বুধবার

রাজধানীর যাত্রাবাড়ীতে আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা

ফেরি ভাড়া ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত, বুধবার থেকে কার্যকর