নির্বাচন

সিটি নির্বাচন: আপিল করলেন মিন্টু-পিন্টু

মিন্টু-পিন্টু
মিন্টু-পিন্টু

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন আবদুল আউয়াল মিন্টু ও নাসিরউদ্দিন আহমেদ পিন্টুসহ তিন মেয়র প্রার্থী।

এদিকে, বৃহস্পতিবার দক্ষিণে নির্দলীয় রেজাউল করিম চৌধুরীও তার প্রার্থিতা ফিরে পেতে ঢাকার বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেছেন। বিভাগীয় কমিশনারই ঢাকা সিটি নির্বাচনের আপিল কর্তৃপক্ষ।

বিভাগীয় কমিশনার মো. জিল্লার রহমান আগামী ৪ এপ্রিল বিকেল সাড়ে ৪টার পর আপিল শুনানি করবেন বলে জানা গেছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু ঢাকা উত্তরের প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দেন। আর বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক নাসিরউদ্দিন আহম্মেদ পিন্টু মনোনয়নপত্র দিয়েছিলেন ঢাকা দক্ষিণে।

বিভাগীয় কমিশনারের কার্যালয়ের কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, মেয়র পদে তিনজনসহ কাউন্সিলর পদের মনোনয়নপত্র বাতিল হওয়া ২২ জন আপিল করেছেন।

মিন্টুর ছেলে তাফসির আউয়াল সাংবাদিকদের বলেন, বাবার পক্ষে আপিল আবেদন জমা দেয়া হয়েছে। শনিবার শুনানি হবে।

বুধবার মনোনয়নপত্র বাছাইয়ের প্রথম দিনে মিন্টুসহ দুই মেয়র পদপ্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন উত্তরের রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম।

প্রার্থীর সমর্থনকারী আব্দুর রাজ্জাক উত্তর সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় মিন্টুর মনোনয়নপত্র বাতিল করার কথা জানান রিটার্নিং কর্মকর্তা। এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মিন্টুর মনোনয়নপত্র বাতিল হলেও উত্তরে তার বড় ছেলে তাবিথ আউয়ালের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

পিলখানা হত্যাকাণ্ডের মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পিন্টুর মনোনয়নপত্র বিাতিল হয় মামলা সংক্রান্ত ‘সঠিক তথ্য’ না দেয়ায়।

আর আয়কর রিটার্নের নথি জমা দিতে ব্যর্থ হওয়ায় রেজাউল করিম চৌধুরীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ।

বাছাইয়ের পর মেয়র পদে ঢাকা উত্তরে ১৯ জন, দক্ষিণে ২৩ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ করেছে রিটার্নিং কর্মকর্তা।

নির্বাচন কর্মকর্তারা জানান, মনোনয়নপত্র বাতিল হলে বাছাইয়ের পর তিন দিনের মধ্যে আপিলের বিধান রয়েছে। আপিল কর্তৃপক্ষ তিন দিনের মধ্যে তা নিষ্পত্তি করবে।

তফসিলে ৯ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সময় রেখেছে নির্বাচন কমিশন। আপিল নিষ্পত্তি শেষে মনোনয়নপত্র প্রত্যাহারের পর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে ২৮ এপ্রিল ঢাকা ও চট্টগ্রামের তিন সিটিতে ভোট হবে। সূত্র বিডি নিউজ।

দেশটিভি/আরসি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

৫৭টি জেলা পরিষদে নির্বাচন চলছে

আরআরএফ'র নতুন সভাপতি বাদল, সম্পাদক বাবলু

ইভিএমে ভোট জালিয়াতি হবে না, যাচাই করেই সিদ্ধান্ত: সিইসি

উপ-নির্বাচনে জামানত ২০ হাজার

জেলা পরিষদের ভোটার তালিকা প্রণয়নের নির্দেশ ইসির

ইভিএমে ত্রুটি আছে, দাবি সুজনের

সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম: ইসি

গাইবান্ধা-৫ আসনে উপ-নির্বাচন ১২ অক্টোবর

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত