শিক্ষা

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ, ঢাবি শিক্ষককে অব্যাহতির সুপারিশ

 ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সংগীত বিভাগের সহকারী অধ্যাপক মো. এনামুল হকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে এনামুল হককে শিক্ষা কার্যক্রম থেকে এক বছরের জন্য অব্যাহতি দেওয়ার সুপারিশ করেছে বিভাগের একাডেমিক কমিটি।

এদিকে বিভাগটির শিক্ষার্থীরা ওই শিক্ষককে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছেন। এই দাবির বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার বিভাগের একাডেমিক কমিটির সভা হবে।

গত ১৪ আগস্ট সংগীত বিভাগের একজন ছাত্রী বিভাগের চেয়ারম্যান দেবপ্রসাদ দাঁর কাছে ওই শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন। ওই শিক্ষক তাকে যৌন হয়রানিমূলক প্রস্তাব দিয়েছেন বলে ওই শিক্ষার্থী অভিযোগ করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১৭ আগস্ট এনামুলকে শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করা হয়৷

ওই ছাত্রীর অভিযোগ, কিছুদিন আগে একটি রেস্তোরাঁয় ডেকে তাকে যৌন হয়রানিমূলক প্রস্তাব দেন এনামুল হক। ওই ছাত্রী তাতে রাজি হননি। এরপরও বারবার ছাত্রীকে একই প্রস্তাব দিতে থাকেন এনামুল। পরে ওই ছাত্রী এনামুলের কথোপকথন মুঠোফোনে ধারণ করেন এবং বিভাগের চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করেন৷

১৪ আগস্ট অভিযোগ পাওয়ার পর তদন্তের জন্য ১৬ আগস্ট কমিটি গঠন করে সংগীত বিভাগ। একই দিন বিভাগের একাডেমিক কমিটির সভা হয়। সভায় তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেলে এনামুলকে এক বছরের জন্য শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়ার পক্ষে মত দেন বেশির ভাগ শিক্ষক।

এদিকে তদন্ত কমিটির কাছে এনামুল তার অপরাধ স্বীকার করে ক্ষমা চান। গত ১৭ আগস্ট তদন্ত কমিটি প্রতিবেদন দিয়ে জানায়, ওই ছাত্রীর করা অভিযোগ সত্য। সেদিনই এনামুলকে অব্যাহতির সুপারিশ চূড়ান্ত করা হয়।

সংগীত বিভাগের চেয়ারম্যান দেবপ্রসাদ দাঁ বলেন, বিভাগের অধিকাংশ শিক্ষকের মতামতের ভিত্তিতে এনামুলকে সব ধরনের শিক্ষা কার্যক্রম থেকে এক বছরের জন্য অব্যাহতি দেওয়ার সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সুপারিশ পাঠানো হবে।

এনামুল হককে এক বছরের জন্য অব্যাহতি দেওয়ার সুপারিশ করা হলেও সংগীত বিভাগের সব ব্যাচের শিক্ষার্থীরা তার স্থায়ী অব্যাহতি দাবি করে বিভাগের চেয়ারম্যান বরাবর একটি আবেদন জমা দিয়েছেন। এ বিষয়ে দেবপ্রসাদ দাঁ বলেন, এটি নিয়ে আমাদের একাডেমিক কমিটির সভা হবে। সেখানে শিক্ষকদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।

দেশটিভি/এমএনকে
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ফয়সাল আহমেদ এর নতুন বই ‘মুক্তিযুদ্ধে নদী’

রাহিতুল ইসলামের উপন্যাস ‘বদলে দেওয়ার গান’

ইডেন ছাত্রলীগ সভাপতি-সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা

২০২৩ সালে এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

ভারতের ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন এম মিরাজ হোসেন

এসএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার

শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাস রুমের তথ্য চেয়েছে মাউশি

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা