শিক্ষা

নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক

বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হবে প্রতিবছর নভেম্বরে

 ফাইল ছবি
ফাইল ছবি

এখন থেকে প্রতিবছর একটি নির্দিষ্ট তারিখে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিজ্ঞপ্তিতে প্রাথমিক বাছাই, লিখিত বা মৌখিক পরীক্ষার সময়সূচিও জানিয়ে দেওয়া হবে। পিএসসির গঠিত বিসিএস ব্যবস্থাপনাসংক্রান্ত কমিটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এত দিন পিএসসিতে সাধারণ বিসিএসের বিজ্ঞাপন প্রকাশের কোনো নির্দিষ্ট তারিখ ছিল না। সময়-সুযোগ অনুযায়ী নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতো। এখন থেকে চাকরিপ্রার্থীদের সুবিধা ও যথাযথ প্রস্তুতির বিষয়টি মাথায় রেখে প্রতিবছর বিজ্ঞপ্তি প্রকাশের দিন নির্দিষ্ট করেছে পিএসসি।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে প্রতিবছরের ৩০ নভেম্বর বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সর্বশেষ ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি গত বছরের ৩০ নভেম্বর প্রকাশ করা হয়েছে।

পিএসসির সূত্রে জানা গেছে, বিসিএস ব্যবস্থাপনাসংক্রান্ত কমিটির সভায় বিসিএসের পরীক্ষার বিভিন্ন ধাপের সময় কীভাবে কমিয়ে আনা যায়, সে ব্যাপারে নানা প্রস্তাব এসেছে। সভায় প্রতিবছর ৩০ নভেম্বর নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ এবং এতেই সব ধাপের পরীক্ষার তারিখ দেওয়ার সিদ্ধান্ত হয়। চাকরিপ্রার্থীদের পরীক্ষার প্রস্তুতির সুবিধার্থে শুরুতেই পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নবনিয়োগ শাখা থেকে জানা গেছে, ৪৫তম বিসিএস সামনে রেখে ক্যাডার কর্মকর্তার শূন্য পদের চাহিদা

তৈরির পাশাপাশি নন-ক্যাডারের শূন্য পদের তালিকা তৈরি করতে তারা বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে। ইতিমধ্যে কিছু তালিকা পাওয়া গেছে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুস সবুর মণ্ডল গণমাধ্যমকে বলেন, আমাদের বিভাগ ৪৫তম বিসিএসের কর্মকর্তাদের শূন্য পদের তালিকা তৈরির কাজ করছে। পদসংখ্যা নির্দিষ্ট হয়নি।

পিএসসির বিসিএস ব্যবস্থাপনা কমিটির সূত্রে জানা গেছে, বিসিএসে সময় কমিয়ে আনার কৌশল নির্ধারণে কাজ চলছে। ৪৪তম বিসিএসের প্রাথমিক বাছাই পরীক্ষার ফল মাত্র ২৫ দিনে প্রকাশ করা হয়েছে, যা পিএসসির ইতিহাসে রেকর্ড।

ব্যবস্থাপনা কমিটির মতে, তারা ৪৪তম বিসিএসের প্রাথমিক বাছাই পরীক্ষার ফল প্রকাশের এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চান। ভবিষ্যতে দ্রুততম সময়ে নিয়োগপ্রক্রিয়া শেষ করার সর্বোচ্চ চেষ্টা থাকবে।

এ বছর পিএসসির কোন পরীক্ষা কখন নেওয়া হবে, তার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

পিএসসি পরীক্ষা ব্যবস্থাপনা কমিটি সূত্র জানায়, এখন থেকে পিএসসি যত বিজ্ঞপ্তি প্রকাশ করবে, তাতে প্রাথমিক বাছাই, লিখিত বা মৌখিক পরীক্ষার তারিখ উল্লেখ করার চেষ্টা করবে। অনেক ভেবেচিন্তে এই তারিখ নির্দিষ্ট করা হবে। এসব তারিখ অনুযায়ী পরীক্ষা নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করা হবে। কোনো একটি পরীক্ষার কারণে অন্য কোনো পরীক্ষা যাতে ব্যাহত না হয়, সেদিকেও লক্ষ রাখা হবে।

দেশটিভি/এসএফএইচ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ইডেন ছাত্রলীগ সভাপতি-সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা

২০২৩ সালে এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

ভারতের ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন এম মিরাজ হোসেন

এসএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার

শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাস রুমের তথ্য চেয়েছে মাউশি

এক্সিম ব্যাংক এগ্রিকালচারাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর হলেন ড. রাশেদুল

৪৩তম বিসিএস পদ-সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ৫-৭ সেপ্টেম্বর

শেখানোর জন্য শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হয়ে যেতে হবে: গণশিক্ষা সচিব

সর্বশেষ খবর

অধ্যক্ষ মোহসিন কবীরের "কল্পকথা" কাব্যের মোড়ক উন্মোচন

শেখ হাসিনা ছাত্রনেতা থেকে আজ বিশ্বনেতা: তথ্যমন্ত্রী

সব দলকে নির্বাচনে আনতে চমক দেখাবে ইসি

মানবাধিকার সুরক্ষায় বর্তমান সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী