শিক্ষা

গুচ্ছের ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৫৬.২৬%

 ফাইল ছবি
ফাইল ছবি

২০২১-২০২২ শিক্ষাবর্ষের গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় পাসের হার ৫৬.২৬ শতাংশ।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেল ৪টার সময় গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে (gstadmission.ac.bd) এ ফল প্রকাশ করা হয়েছে বলে জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য ও সমন্বিত ভর্তি পরীক্ষার আহ্বায়ক অধ্যাপক ড. ইমদাদুল হক।

তিনি গণমাধ্যমকে বলেন, এবার গুচ্ছ পদ্ধতিতে কলা অনুষদে মোট আবেদন করেছেন ৯০ হাজার ৬৩৭ জন। তার মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৮৫ হাজার ৫১২ জন, অনুপস্থিত ছিল ৫১২৫ জন। এই ইউনিটে পাসের হার ৫৬.২৬ শতাংশ, অকৃতকার্য হয়েছে ৪৩.৬৮ শতাংশ। সর্বোচ্চ নম্বর ৮২.২৫ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে দিগন্ত বিশ্বাস। দিগন্ত দিনাজপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।

তিনি আরো বলেন, পরীক্ষায় ৮০ নম্বরের উপরে পেয়েছে ১ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছে ৩২ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছে ১৮৬ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছে ৭৬৫ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছে ২২৯৩ জন, ৫৫ নম্বরের উপরে পেয়েছে ৫৭২৩ জন, ৫০ নম্বরের উপরে পেয়েছে ১১৪২৫ জন, ৪৫ নম্বরের উপরে পেয়েছে ১৯২১৪ জন, ৪০ নম্বরের উপরে পেয়েছে ২৮৫৬২ জন, ৩৫ নম্বরের উপরে পেয়েছে ৩৮২৩৫ জন, আর পাস মার্ক ৩০ এর উপরে পেয়েছে ৪৮১০৬ জন। এছাড়া এবারের বি ইউনিটের ৫৫ জন শিক্ষার্থীর পরীক্ষার খাতা বাতিল করা হয়েছে।

ফল নিয়ে যদি কেউ সন্তুষ্ট না থাকে তাহলে চ্যালেঞ্জ করতে পারবে। এজন্য তাকে ২০ আগস্টের পরে দুই হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে বলেও জানান অধ্যাপক ড. ইমদাদুল হক।

দেশটিভি/এসএফএইচ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ইডেন ছাত্রলীগ সভাপতি-সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা

২০২৩ সালে এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

ভারতের ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন এম মিরাজ হোসেন

এসএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার

শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাস রুমের তথ্য চেয়েছে মাউশি

এক্সিম ব্যাংক এগ্রিকালচারাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর হলেন ড. রাশেদুল

৪৩তম বিসিএস পদ-সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ৫-৭ সেপ্টেম্বর

শেখানোর জন্য শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হয়ে যেতে হবে: গণশিক্ষা সচিব

সর্বশেষ খবর

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৬০, মামলা ৫৮

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র আর নেই

সিকিউরিটি চাকরির আড়ালে মাদক ব্যবসা

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৩৩