শিক্ষা

নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক

জাবিতে ভিসি প্যানেল: রয়েছেন বিখ্যাত গবেষক সুফি মোস্তাফিজুর রহমান

অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান (ডানে)
অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান (ডানে)

আগামী ১২ আগস্ট দীর্ঘ আট বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে উপাচার্য প্যানেল নির্বাচন। নির্বাচন ঘিরে চলছে নানা সমীকরণ। নির্বাচনের জন্য তিন সদস্যের প্যানেল ঘোষণা করেছে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে ঘোষিত এই প্যানেলে আলোচনায় রয়েছেন ইতিহাস বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী ও বর্তমান প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক বিখ্যাত গবেষক ড. সুফি মোস্তাফিজুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থী ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আমির হোসেনের নেতৃত্বে প্যানেলের আরেক সদস্য বাংলা বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী ও বর্তমান অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা।

এছাড়া সম্ভাব্য প্রার্থী তালিকার দৌড়ে রয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম, সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আবুল হোসেন, অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, অধ্যাপক অজিত কুমার মজুমদার এবং অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ।

পাশাপাশি বর্তমান কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফি ও অধ্যাপক মোহা. মুজিবুর রহমানের নামও শোনা যাচ্ছে।

অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান নরসিংদীর উয়ারি-বটেশ্বরে প্রাচীন সভ্যতা আবিষ্কারে গবেষণায় নেতৃত্ব দেন। তার দিক-নির্দেশনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা নরসিংদীর বেলাবো ও শিবপুর উপজেলায় অবস্থিত উয়ারী ও বটেশ্বর নামের দুই গ্রামব্যাপী এই প্রত্নতাত্ত্বিক স্থান আবিষ্কার করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভিসি প্যানেল নির্বাচনে সিনেট সদস্যরা সর্বোচ্চ তিনজনকে ভোট দিতে পারেন। সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজনের প্যানেল মনোনীত করা হয়। সেই তালিকা পাঠানো হয় রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে। রাষ্ট্রপতি তার ক্ষমতাবলে প্যানেলের যে কাউকে উপাচার্য হিসেবে চার বছরের জন্য মনোনয়ন দেন।

দেশটিভি/এএম
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ইডেন ছাত্রলীগ সভাপতি-সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা

২০২৩ সালে এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

ভারতের ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন এম মিরাজ হোসেন

এসএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার

শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাস রুমের তথ্য চেয়েছে মাউশি

এক্সিম ব্যাংক এগ্রিকালচারাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর হলেন ড. রাশেদুল

৪৩তম বিসিএস পদ-সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ৫-৭ সেপ্টেম্বর

শেখানোর জন্য শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হয়ে যেতে হবে: গণশিক্ষা সচিব

সর্বশেষ খবর

এপিএ বাস্তবায়নের শীর্ষে জনপ্রশাসন মন্ত্রণালয়

আমরণ অনশনের ঘোষণা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতদের

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৬০, মামলা ৫৮

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র আর নেই