চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাশিয়াকে সব জায়গায় নিষিদ্ধের দাবি জেলেনস্কির জনবিচ্ছিন্ন সাত দলীয় জোট রাজনীতিতে গুরুত্বহীন: তথ্যমন্ত্রী হাটহাজারীতে ট্রেনে কাটা পড়ে মাদ্রাসাছাত্রের মৃত্যু ইসমাইল মেধাবী ও দক্ষ পাইলট ছিলেন: আইজিপি বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ডের জন্য আবেদন আহ্বান বাড়তি ভাড়ার বিষয়ে অভিযোগ করলে ব্যবস্থা: বিআরটিএ চেয়ারম্যান

শিক্ষা

ঢাবি 'গ' ইউনিটের ফল প্রকাশ, ৮৬ শতাংশই অকৃতকার্য

 ফাইল ছবি
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবারের পরীক্ষায় পাশের হার ১৪ দশমিক ৩০ শতাংশ। বাকি ৮৫ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন।

রোববার (৩ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ বছর ‘গ’ ইউনিটে আবেদন করেছিলেন ৩০ হাজার ৬৯৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ২৯ হাজার ৯৯৭ জন। পাস করেছেন মাত্র ৪২৮৯ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ১৪ দশমিক ৩ শতাংশ। বাকি ৮৫ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ২১.৭৫ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ৯৩০ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। এর আগে গত ৩ জুন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

যেভাবে ফলাফল জানা যাবে:

গ-ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তাছাড়াও, আবেদনকারী রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU GA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ:

(ক) মেধাক্রম ১ থেকে ১১০০ পর্যন্ত শিক্ষার্থীদেরকে আগামী ০৬ জুলাই, ২০২২ বিকাল ৩:০০ টা হতে ২১ জুলাই, ২০২২ বিকাল ৫:০০ টা পর্যন্ত ভর্তিপরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তিপরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ০৬ জুলাই, ২০২২ হতে ২১ জুলাই, ২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ০৬ জুলাই, ২০২২ হতে ২১ জুলাই, ২০২২ পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

দেশটিভি/এসএফএইচ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ডের জন্য আবেদন আহ্বান

২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার ফল প্রকাশ

এমপিও সংক্রান্ত আপিল:১৫ দিনের মধ্যে শুনানির ফল প্রকাশ

ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইউসুফ

গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল প্রকাশ

প্রক্সি দিয়ে ধরা পড়েও 'প্রথম', অবশেষে ফলাফল বাতিল

সব আসামি গ্রেপ্তারের দাবিতে ওসমানী মেডিকেলে অবরোধ

জাবির বি ও সি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

সর্বশেষ খবর

  • চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা

    ৩ ঘণ্টা আগে
    চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা
  • আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি

    ৪ ঘণ্টা আগে
    আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি
  • পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ

    ৪ ঘণ্টা আগে
    পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ
  • নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ৫ ঘণ্টা আগে
    নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
  • রাশিয়াকে সব জায়গায় নিষিদ্ধের দাবি জেলেনস্কির

    ৬ ঘণ্টা আগে
    রাশিয়াকে সব জায়গায় নিষিদ্ধের দাবি জেলেনস্কির

সর্বশেষ খবর

চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা

আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি

পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ

নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী