শিক্ষা-শিক্ষাঙ্গন

শনিবার, ০২ অক্টোবর, ২০২১ (১০:৩১)

ঢাবির 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত খ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে এই পরীক্ষা। গতকাল অনুষ্ঠিত ক ইউনিটের পরীক্ষার মত ঢাকার বাইরে ৭ বিভাগীয় শহরের একটি করে কেন্দ্রে একযোগে নেয়া হবে এ পরীক্ষা।

'খ' ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে, এবার 'খ' ইউনিটে ২ হাহার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছে ৪৭ হাজার ৬৩২ জন। সে হিসেবে আসনপ্রতি পরীক্ষার্থী ২০ জন।

এই মোট আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে ১৮ হাজার ৮৫০ জন ভর্তি পরীক্ষা দেবে ঢাবি ক্যাম্পাসে। বাকিদের মধ্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৮৫২ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ৭২ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ২০৪ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯২১ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৭৪১ জন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৬১৫ জন ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। এবারই প্রথম ঢাকার বাইরে নেয়া হচ্ছে ভর্তি পরীক্ষা।

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবার পাঁচ ইউনিটে মোট ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ক ইউনিটে ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন আবেদন করেছিলেন। খ ইউনিটে ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৬৩২ জন, গ ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৪ জন, ঘ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন আবেদন করেছেন।

অন্যদিকে চ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৫ হাজার ৪৯৬টি৷ সেই হিসাবে প্রতি আসনের জন্য ক ইউনিটে ৬৫ জন, খ ইউনিটে ২০ জন, গ ইউনিটে ২২ জন, ঘ ইউনিটে ৭৪ জন ও চ ইউনিটে ১১৫ জন লড়বেন৷

সূচি অনুযায়ী আগামী ২২, ২৩ অক্টোবর এবং ৯ নভেম্বর হবে পার্যায়ক্রমে গ, ঘ এবং চ ইউনিটের পরীক্ষা। এর আগে গতকাল শুক্রবার ক ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে ‘চ’ ইউনিটে এবং কম ‘খ’ ইউনিটে।

এছাড়াও রয়েছে

চট্টগ্রামেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়ার ঘোষণা

আনন্দ মোহন কলেজে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

কুয়েট শিক্ষকের মৃত্যুতে ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী ব‌হিষ্কার

১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ: শিক্ষামন্ত্রী

পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে: শিক্ষামন্ত্রী

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ

জেএসসির সনদের ফরম পূরণ শুরু ১১ ডিসেম্বর

আরও খবর

  • আনন্দ মোহন কলেজে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

    আনন্দ মোহন কলেজে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

  • ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি পুলিশ

    ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি পুলিশ

  • ডিএমপির মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৭৩

    ডিএমপির মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৭৩

  • ঘূর্ণিঝড় সতর্কতায় সেন্টমার্টিনে জাহাজ চলাচল নিষিদ্ধ

    ঘূর্ণিঝড় সতর্কতায় সেন্টমার্টিনে জাহাজ চলাচল নিষিদ্ধ

সর্বশেষ খবর

লকডাউনের চিন্তা নেই: স্বাস্থ্যমন্ত্রী

দ্বিতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা

নিরাপদ সড়কের দাবীতে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীরা

চট্টগ্রামেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়ার ঘোষণা