শিক্ষা-শিক্ষাঙ্গন

শুক্রবার, ০১ অক্টোবর, ২০২১ (০৬:৪৬)

বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

ভর্তি পরীক্ষা

আজ দেশে প্রথমবারের মতো বিভাগীয় শহরগুলোতে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা। করোনা ভাইরাস মহামারিতে পরীক্ষার্থীদের স্বাস্থ্যগত সুরক্ষার বিষয়টি বিবেচনা করে এবং ভ্রমণের ভোগান্তি লাগব করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী আজ শুক্রবার সকাল থেকে দেশের সাতটি বিভাগীয় শহরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় ৭ হাজার ১৪৮ টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩২৪টি। ফলে আসনপ্রতি ৪৫ জন পরীক্ষার্থী দেশের শীর্ষ এই বিদ্যাপীঠে ভর্তির প্রতিযোগিতায় অংশ নেবেন। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ‘মহামারির কারণে এবার মোট আটটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে ঢাকার বাইরে সাতটি কেন্দ্র থাকছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে সভা করে সহযোগিতা প্রত্যাশা করেছিলাম। তারা আমাদের সহযোগিতা করবেন।

তিনি বলেন, সাধারণত ভর্তি পরীক্ষা সকাল ১০টায় আয়োজন হতো। এবার বিভাগীয় শহরে হওয়ায় পরীক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াতের বিষয়টি বিবেচনায় নিয়ে পরীক্ষার সময় সকাল ১১টা নির্ধারণ করা হয়েছে। যাতে সময় নিয়ে অভিভাবক ও পরীক্ষার্থীরা কেন্দ্রে পৌছাতে পারেন। দেড় ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক ইউনিটের পরীক্ষা ১ অক্টোবর, খ ইউনিট ২ অক্টোবর, গ ইউনিট ২২ অক্টোবর এবং ঘ ইউনিট ২৩ অক্টোবর। চ ইউনিটের পরীক্ষা এর মধ্যেই ৯ অক্টোবর হবে। ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষা হবে। বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে ও লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরে। শুধুমাত্র চ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেওয়া হবে।

এবার ঢাবির ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৫ জন। যার মধ্যে ‘ক’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬৪.৯৯ জন, ‘খ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২০.০৩জন, ‘গ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২১.৯০ জন, ‘ঘ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৭৩.৮১ জন এবং ‘চ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১৪.৭৯ জন। / ই

এছাড়াও রয়েছে

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

আজ থেকে মাধ্যমিক স্কুলে ভর্তি শুরু

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

স্কুলে ভর্তির আবেদন শুরু বৃহস্পতিবার

৭ ডিসেম্বর ভর্তি শুরু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু ২ ডিসেম্বর

এইচএসসি পরীক্ষা নিয়ে আজ বিকেলে সংবাদ সম্মেলন

আরও খবর

  • বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আবরার খুনের মামলায় রায় আজ

    আবরার খুনের মামলায় রায় আজ

  • প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

    প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

  • বার্সার আরও একটি জয়

    বার্সার আরও একটি জয়

সর্বশেষ খবর

যে কারণে ‘মাইলস’ ছাড়ার ঘোষণা দিলেন শাফিন

ইরানের পরমাণু নিয়ে যুক্তরাষ্ট্র ও মিত্রদের আলোচনা শুরু আজ

নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় নিহত ১

জেনেভায় ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি শুরু হচ্ছে আজ