শিক্ষা-শিক্ষাঙ্গন

সোমবার, ০৭ জুন, ২০২১ (১২:২৪)

স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেওয়া হবে: শিক্ষাবোর্ড

স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেওয়া হবে: শিক্ষাবোর্ড
স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেওয়া হবে: শিক্ষাবোর্ড

চলমান করোনা পরিস্থিতিতে সব কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

আজ সোমবার (৭ জুন) বোর্ড থেকে এসএসসি পরীক্ষার নতুন কেন্দ্র স্থাপন ও কেন্দ্র পরিবর্তনের আবেদন আহ্বান করে জারি করা বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ইতোমধ্যে পরীক্ষা নেয়ার প্রস্তুতি শুরু হয়েছে। এজন্য পরীক্ষার নতুন কেন্দ্র স্থাপন ও কেন্দ্র পরিবর্তনের আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকা বোর্ড।২০২১ সালের এসএসসি পরীক্ষার জন্য তালিকাভুক্ত সব কেন্দ্রকে কোভিড স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে হবে বলে জানিয়েছে বোর্ড।

বোর্ড সূত্রে জানা গেছে, এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে কয়েকমাস আগেই। সিলেবাস প্রকাশের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, 'পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ৮৪দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেওয়া হবে।'

এ পরিস্থিতিতে গত ১ জুন থেকে এসএসসি'র নতুন কেন্দ্র স্থাপন ও কেন্দ্র পরিবর্তনের আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকা বোর্ড। আগামী ৩০ জুন পর্যন্ত নতুন কেন্দ্র স্থাপন ও কেন্দ্র পরিবর্তনের আবেদন গ্রহণ চলবে। নন-এমপিও কোনো প্রতিষ্ঠান বা ভাড়া করা ভবনে পরিচালিত প্রতিষ্ঠানগুলোকে নতুন কেন্দ্রের আবেদন না করতে বলেছে বোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালের এসএসসি পরীক্ষার জন্য নতুন কেন্দ্র স্থাপন এবং কেন্দ্র পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ৩০ জুনের মধ্যে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে। এ আবেদন প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে করতে হবে। নতুন কেন্দ্রের জন্য আবেদন বাবদ ৩ হাজার টাকা (অফেরতযোগ্য) এবং কেন্দ্র পরিবর্তনের ক্ষেত্রে ১ হাজার টাকা (অফেরতযোগ্য) ফি সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে। ফি জমা দেওয়ার স্লিপ আদেনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

জানা গেছে, ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে নতুন কেন্দ্র অথবা কেন্দ্র পরিবর্তনের নির্ধারিত ছক ডাউনলোড করে পূরণ করা ছক আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

প্রস্তাবিত কেন্দ্রটি বোর্ডের অনুমোদন পেলে পার্শ্ববর্তী যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এই কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক, সেসব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিজস্ব প্যাডে সম্ভাব্য পরীক্ষার্থীদের সংখ্যা উল্লেখ করে সুস্পষ্ট ঘোষণাসহ সম্মতিপত্রের মূলকপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে। / কা.ক.

এছাড়াও রয়েছে

৭ কলেজে আবেদন ৯৫৬২২; ২৬,১৬০টি আসনের জন্য লড়বেন ৩.৬৫ জন

চবি ছাত্রলীগের ১২ নেতাকর্মী বহিষ্কার

ঢাবিতে আজ থেকে সশরীরে ক্লাস শুরু

গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

টিকা নিতে ১২-১৭ বছরের শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ

২৪ নভেম্বর থেকে মাধ্যমিক স্কুলে বার্ষিক পরীক্ষা শুরু

কাল থেকে শিশুদের পরীক্ষামূলক টিকা প্রয়োগ শুরু

ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা কেন্দ্রের তালিকা প্রকাশ

আরও খবর

  • দক্ষিণ কোরিয়ায় গেলেন সেনাপ্রধান

    দক্ষিণ কোরিয়ায় গেলেন সেনাপ্রধান

  • চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা মাঠে নামছে আজ

    চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা মাঠে নামছে আজ

  • হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

    হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

  • কাশ্মীরে আরও দুই বেসামরিক নাগরিক নিহত

    কাশ্মীরে আরও দুই বেসামরিক নাগরিক নিহত

সর্বশেষ খবর

যুক্তরাষ্ট্র থেকে ৪০ এফ-১৬ কিনতে চায় তুরস্ক

ইভ্যালি পরিচালনায় সাবেক বিচারপতিকে প্রধান করে বোর্ড গঠন

ভার্চুয়াল রিয়্যালিটিতে মেটাভার্স তৈরীতে ফেসবুকের বিনিয়োগ

‘দেশে যেনো আর কোনো শিশু নির্যাতিত না হয়, কোনো হত্যা না হয়’