শিক্ষা-শিক্ষাঙ্গন

শনিবার, ০৮ মে, ২০২১ (১৪:১৫)

এসএসসির ফরম পূরণের নতুন তারিখ ঘোষণা

এসএসসির ফরম পূরণের নতুন তারিখ ঘোষণা

করোনার কারণে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার্থীদের আবারো ফরম পূরণের সুযোগ দিয়ে নতুন তারিখ ঘোষণা করেছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী ২২ মে থেকে ২৯ মে পর্যন্ত বিলম্ব ফি ছাড়াই শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন। বৃহস্পতিবার (৬ মে) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, এসএসসি পরীক্ষা ২০২১-এর ফরম পূরণ গত ১ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত সম্পন্ন হয়েছে। কিন্তু কোভিড-১৯ বিস্তারের কারণে অনেক শিক্ষার্থী ফরম পূরণ করতে পারেননি। যারা ওই সময়ে ফরম পূরণ করতে পারেননি, তারা আগামী ২২ মে থেকে ২৯ মে পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ ৩০ মে।

জানা গেছে, এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেওয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এর ভিত্তিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার আগে শিক্ষার্থীরা তিন-চার মাস পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবে।

শিক্ষা মন্ত্রণালয় বলে আসছে, পরীক্ষা আয়োজনের প্রস্তুতি রয়েছে তাদের। গত বছরের মতো অটো পাশ দেওয়ার কোনো পরিকল্পনা আপাতত নেই। যখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে, তখনই এসএসসির ক্ষেত্রে ৬০ কার্যদিবস ও এইচএসসির ক্ষেত্রে ৮৪ কার্যদিবস সরাসরি ক্লাসে পড়িয়ে পরীক্ষা নেওয়া হবে।

ইতোমধ্যে শিক্ষা বোর্ডগুলো পরীক্ষাকেন্দ্রের তালিকা প্রকাশ করেছে। প্রশ্নপত্র প্রণয়ন করে তা ছাপানোর জন্য ইতিমধ্যে বিজি প্রেসে পাঠিয়েছে। এছাড়া পরীক্ষা সংক্রান্ত সব প্রস্তুতি প্রায় শেষ করেছে শিক্ষা বোর্ড। তবে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে যাওয়ায় এসএসসি পরীক্ষার ফরম পূরণ চলমান থাকলেও তা স্থগিত করা হয়েছে। গত ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা থাকলেও করোনা বেড়ে যাওয়ায় নতুন করে ২৩ মে স্কুল-কলেজ খোলার ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে ঐ সময়ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে কি বা না, তা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

অভিভাবকরা বলছেন, ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে এসএসসি পরীক্ষা আয়োজন নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এই সময়ের মধ্যে ২০২২ সালের এসএসসির টেস্ট পরীক্ষা নিতে হবে। শিক্ষা বোর্ডগুলোকেও ২০২২ সালের এসএসসি পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নিতে হবে। আর এসএসসি পরীক্ষা শেষ হওয়ার কমপক্ষে এক মাস পর এইচএসসি পরীক্ষা নিতে হবে। এমন পরিস্থিতিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়বে। আবার ২৩ মে যদি কলেজ খোলা সম্ভব হয়, তাহলে ৮৪ কর্মদিবস সরাসরি ক্লাসে পাঠদান শেষ করে অক্টোবরের আগে এইচএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। আর ২৩ মে কলেজ না খুললে এইচএসসি পরীক্ষা আরো পিছিয়ে যাবে। / ইত্তে

এছাড়াও রয়েছে

রাবির প্রশাসনিক ভবন ও ভিসির বাসভবনে তালা দিলেন নিয়োগপ্রাপ্তরা

এক মাস পেছাল ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা

এসএসসি ফরম পূরণের সময় বাড়ল

অনলাইনে জাবির ৬ শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত

‘এসএসসি-এইচএসসি পরীক্ষা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর’

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩০ জুন পর্যন্ত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তি কার্যক্রম স্থগিত

স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেওয়া হবে: শিক্ষাবোর্ড

আরও খবর

  • রামেক করোনা ইউনিটে আরও ১০ জনের মৃত্যু

    রামেক করোনা ইউনিটে আরও ১০ জনের মৃত্যু

  • সফল অস্ত্রোপচারের পর হাসপাতাল ছাড়লেন এরিকসেন

    সফল অস্ত্রোপচারের পর হাসপাতাল ছাড়লেন এরিকসেন

  • রাজধানীতে বাসচাপায় মা নিহত, মেয়ে আহত

    রাজধানীতে বাসচাপায় মা নিহত, মেয়ে আহত

  • বগুড়ায় বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩, আহত ১৫

    বগুড়ায় বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩, আহত ১৫

সর্বশেষ খবর

ওবায়দুল কাদেরকে নিয়ে ‘কটূক্তি’, নোবিপ্রবির কর্মকর্তা আটক

দেড় মাসের মধ্যে করোনায় সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত ৩০৫৭

বিচারপতি ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

সাইবেরিয়ায় বিমান বিধ্বস্ত: নিহত ৭