শিক্ষা-শিক্ষাঙ্গন

মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ (১৫:৪৪)

‘ঘ’ ইউনিটের উর্ত্তীণদের আবার পরীক্ষা নেবে ঢাবি

ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে সমালোচনার পর এবার উত্তীর্ণ ১৮ হাজারের বেশি ভর্তিচ্ছুর ফের বাছাই পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

উত্তীর্ণ শিক্ষার্থীদের পরীক্ষা পুনরায় নেয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, ডিন’স কমিটির সভা ছিল আজ দুপুর সাড়ে ১২ টায়, প্রায় দুই ঘণ্টা ধরে সভা বিস্তারিত আলোচনা হয়েছে। ঘ ইউনিটে প্রায় সাড়ে ১৮ হাজার পরীক্ষার্থী পাস করেছেন। ডিনরা তাদের আরেকটা পরীক্ষা নেয়ার কথা বললেন।

তিনি আরো বলেন, পরীক্ষার সমন্বয়কারী ও যুগ্ম সমন্বয়কারী ডিনরা বসে সিদ্ধান্ত নিয়ে পরীক্ষার তারিখসহ অন্যান্য তথ্য পরে গণমাধ্যমকে জানাবেন৷

মঙ্গলবার দুপুরে ডিনস কমিটির বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. একেএম মাকসুদ কামাল কথা বলেন সাংবাদিকদের সঙ্গে।

তিনি বলেন, পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজারের বেশি শিক্ষার্থীর আবারও বাছাই পরীক্ষা নেয়া হবে। তবে পরীক্ষার সূচি আগামীকাল জানানো হবে।

১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এই পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ তখনই ওঠে। পরীক্ষা শুরু হওয়ার অন্তত এক ঘণ্টা আগে ফাঁস হওয়া প্রশ্নের কথা গণমাধ্যমে তুলে ধরা হয়। ভর্তি পরীক্ষার আগে ফাঁস হওয়া প্রশ্নের কপি প্রক্টরকেও দেখানো হয়। সেই প্রশ্নে ৭২টি প্রশ্ন দেখানো হয়, যা ভর্তি পরীক্ষার প্রশ্নের সঙ্গে হুবহু মিলে যায়।

অবশ্য প্রথম থেকে ভর্তি পরীক্ষার সঙ্গে নিয়োজিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করে আসছিল।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অধীনে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগে ছাত্রলীগ মৌনমিছিল ও চার দফা দাবিতে উপাচর্যকে স্মারকলিপি দিয়েছে।

সকালে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে থেকে মৌন মিছিল বের করেন ছাত্রলীগ নেতা-কর্মীরা। মিছিল নিয়ে তারা উপাচার্যের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দেন। আবারো ভর্তি পরীক্ষা গ্রহণ, প্রশ্নফাঁসকারীদের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপ নেয়া, জালিয়াতকারী শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল ও ভর্তি পরীক্ষা পদ্ধতির পরিবর্তন করার দাবি তুলে ধরেন সংগঠনের নেতা-কর্মীরা।

এ সময় তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান।

তিনি বলেন, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সংস্কার করা হবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে মিড ডে মিল চালুর নীতিমালার অনুমোদন

ফের নাসায় আমন্ত্রণ পাচ্ছে টিম অলিক

স্কুলছাত্রীকে লাইব্রেরিতে এনে ধর্ষণ, খুবি ছাত্র সাময়িক বহিষ্কার

উচ্চ মাধ্যমিকে পাসের হার ৭৩.৯৩%

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল কাল

এইচএসসির ফল প্রকাশ ১৭ জুলাই

চলতি সপ্তাহে ৩৮তম বিসিএসের ফল প্রকাশ

সর্বশেষ খবর

‘আলীগই গ্রেনেড হামলা মামলার তদন্তকে বাধাগ্রস্ত করেছিল’

মোদির সঙ্গে আর কোনো আলোচনা নয়: ইমরান খান

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

সোনারগাঁওয়ে ইমামের গলাকাটা মরদেহ উদ্ধার