শিক্ষা-শিক্ষাঙ্গন

রবিবার, ০১ জুলাই, ২০১৮ (১৫:৫০)

রাবি-শাবিপ্রবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা

রাবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার ছাত্রলীগের হামলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মসূচি পালনের সময় আন্দোলনকারীদের ওপর কয়েক দফায় হামলা চালিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের মানব্বন্ধন করতে দেয়নি ছাত্রলীগ নেতাকর্মীরা।

আন্দোলনকারীরা জানান, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী সকাল ১১টায় ক্যাম্পাসের গ্রন্থাগারের সামনে মনব্বন্ধন কর্মসূচিতে অংশ নিতে জড়ো হয় আন্দোলনকারীরা।

এসময় ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের উপর চড়াও হয়ে হমকি-ধামকি দিয়ে সেখান থেকে সরিয়ে দেয়। এমনকি ব্যানার কেড়ে নেয় বলেও অভিযোগ করেন তারা।

তবে, হামলার অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগ নেতারা জানান, ক্যাম্পাসে ক্লাস পরীক্ষা স্বাভাবিক রাখতে, বিশৃঙ্খলা না করার অনুরোধ করেছেন তারা।

এদিকে, রাবিতে রোববার সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত কয়েক দফায় আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটে।

গতকালই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নিজ ফেসবুকে স্ট্যাটাস দিয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন প্রতিহতের ঘোষণা দেন।

রোববার তাদের উপস্থিতিতেই ছাত্রলীগের নেতাকর্মীরা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে আমাদের সংবাদদাতা জানিয়েছেন, সকাল সাড়ে ৯টার দিকে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কয়েকজন শিক্ষার্থী ব্যানার নিয়ে দাঁড়ানোর চেষ্টা করে। এ সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে শতাধিক ছাত্রলীগ নেতাকর্মী সেখানে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের ব্যানার কেড়ে নিয়ে ধাওয়া দেয়। এতে ছত্রভঙ্গ হয়ে যায় আন্দোলনকারীরা। এসময় গ্রন্থাগার চত্বরে কয়েকজনকে লাঠিপেটা করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

সকালে এ হামলার প্রতিবাদে বেলা সোয়া ১১টার দিকে আবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নিয়ে গণমাধ্যমের সামনে আন্দোলন নিয়ে কথা বলছিলেন আন্দোলনকারীরা। এ সময় তাদের ওপর আবার লাঠি, বাঁশ নিয়ে হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে আন্দোলকারীরা ছত্রভঙ্গ হয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বর, পরিবহন মার্কেটের আমবাগান, চতুর্থ বিজ্ঞান ভবন, শহীদুল্লাহ্ কলা ভবনের সামনে তাদের অনেককে মারধর করে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ নিয়ে ক্যাম্পাসে আতঙ্ক বিরাজ করছে।

কোটা সংস্কার আন্দোলন রাবি শাখার যুগ্ম-আহ্বায়ক মোর্শেদুল আলম বলেন, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আমরা গ্রন্থাগারের সামনে মানববন্ধনের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। তখন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার নেতৃত্বে আমাদের ওপর হামলা করা হয়। হামলায় কয়েকজন আন্দোলনকারী আহত হয়েছেন।

ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, কয়েকজন ক্যাম্পাসকে অস্থিতিশীল করার চেষ্টা করছিল। তাদেরকে সরিয়ে দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ক্যাম্পাসকে স্থিতিশীল রাখতে আন্দোলনকারী এবং ছাত্রলীগ উভয় পক্ষের সঙ্গে আলোচনা করেছি। নিরাপত্তা জোরদারের লক্ষ্যে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে শনিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কোটা সংস্কারের নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে 'বিশৃঙ্খলা' সৃষ্টিকারীদের প্রতিহত করার ঘোষণা দেন ছাত্রলীগের নেতাকর্মীরা। রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু শনিবার রাতে ফেসবুকে লেখেন, 'আগামীকাল (রোববার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস-পরীক্ষা চলবে। কোটা আন্দোলনের নামে যদি কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করে, তাহলে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ তা কঠোর হস্তে প্রতিহত করবে।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলকারীদের ডাকা সংবাদ সম্মেলনে হামলায় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্ববায়ক নূর হোসেনসহ বেশ কয়েকজন আহত হন।

পরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান বলেন, সংবাদ সম্মেলন শুরুর আগে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায়।

এ হামলার প্রতিবাদে রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য সারাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন এবং অবরোধের ঘোষণা দেয় তারা।

গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্ববায়ক নুর হোসেনসহ বেশ কয়েকজন মারধর করা হয়। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এসএম জাবেদ আহমেদ নূর হোসেনকে রক্ষা করতে এগিয়ে গেলে তাকেও লাঞ্ছিত করা হয়।

পরে অধ্যাপকের সহযোগিতায় কোটা সংস্কার আন্দোলনের অন্য নেতাকর্মীরা নূর হোসেনকে গ্রন্থাগারের ভেতরে নিয়ে যাওয়া হয়। ছাত্রলীগের মারধরে রক্তাক্ত নূর হোসেনকে পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে মিড ডে মিল চালুর নীতিমালার অনুমোদন

ফের নাসায় আমন্ত্রণ পাচ্ছে টিম অলিক

স্কুলছাত্রীকে লাইব্রেরিতে এনে ধর্ষণ, খুবি ছাত্র সাময়িক বহিষ্কার

উচ্চ মাধ্যমিকে পাসের হার ৭৩.৯৩%

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল কাল

এইচএসসির ফল প্রকাশ ১৭ জুলাই

চলতি সপ্তাহে ৩৮তম বিসিএসের ফল প্রকাশ

সর্বশেষ খবর

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয় আ’লীগ নেতারাই জড়িত: মির্জা ফখরুল

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

ট্যাংকার আটকের চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করল ইরান

প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে মিড ডে মিল চালুর নীতিমালার অনুমোদন