শিক্ষা-শিক্ষাঙ্গন

রবিবার, ০৬ মে, ২০১৮ (১৪:১৩)

পাসের হারে মেয়েরা, জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেরা

পাসের হারে মেয়েরা, জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেরা

এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে মেয়েদের থেকে ছেলেরা পিছিয়ে থাকলেও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে তারা এগিয়ে রয়েছে।

রোববার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের ফল তুলে দেয়ার পর এর সারসংক্ষেপ তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ সময় তিনি বলেন, দেশের দশ শিক্ষাবোর্ডে এ বছর এসএসসি ও সমমানে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। তাদের মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

শিক্ষামন্ত্রী জানান, দশ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ছাত্রের সংখ্যা ছিল ১০ লাখ ২২ হাজার ৩২০ জন। তাদের মধ্যে পাস করেছে ৭ লাখ ৮৪ হাজার ২৪৫ জন। পাসের হার ৭৬ দশমিক ৭১ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৫ হাজার ৭০১ জন ছাত্র।

এদিকে, দশ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়া ১০ লাখ ৪ হাজার ২৫৪ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৭ লাখ ৯১ হাজার ৮৫৯ জন। পাসের হার ৭৮ দশমিক ৮৫। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৪ হাজার ৯২৮ জন ছাত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, আটটি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত শুধু এসএসসি পরীক্ষায় এ বছর গড় পাসের হার ৭৯ দশমিক ৪০। এছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ এবং কারিগরি শিক্ষো বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ।

অভিন্ন প্রশ্নপত্রে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা গত ১ ফেব্রুয়ারি শুরু হয়। ২৫ ফেব্রুয়ারি তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পর ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্যবহারিক পরীক্ষা যা শেষ হয় ৪ মার্চ।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ইবিতে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, গুলি ও ককটেল বিস্ফোরণ

প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে মিড ডে মিল চালুর নীতিমালার অনুমোদন

ফের নাসায় আমন্ত্রণ পাচ্ছে টিম অলিক

স্কুলছাত্রীকে লাইব্রেরিতে এনে ধর্ষণ, খুবি ছাত্র সাময়িক বহিষ্কার

উচ্চ মাধ্যমিকে পাসের হার ৭৩.৯৩%

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল কাল

এইচএসসির ফল প্রকাশ ১৭ জুলাই

সর্বশেষ খবর

স্বৈরশাসক সিসি'র পদত্যাগের দাবিতে উত্তাল মিসর

সৌদি আরব ও আমিরাতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

দুর্দান্ত স্পেসিফিকেশন নিয়ে আসছে Redmi 8A, ফাঁস হল ডিজাইন

প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন