শিক্ষা-শিক্ষাঙ্গন

সোমবার, ০৯ এপ্রিল, ২০১৮ (১৯:০২)

কোটা সংস্কার: দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ- সমাবেশ

কোটা সংস্কারের দাবিতে দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রাজধানী ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আন্দোলন করেছেন।

আন্দোলনকারীরা কোটার সংস্কারের পাশাপাশি ঢাকায় শিক্ষার্থীদের ওপর হামলার বিচার দাবিও করেছেন তারা।

সোমবার সকাল থেকে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলোতে এ আন্দোলন শুরু হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ায় কমপক্ষে ৩০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

সকাল ১০টার দিকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেট দিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সময় শিক্ষার্থীরা ‘আমার ভাই আহত কেন, প্রশাসন জবাব চাই’ এ ধরনের স্লোগান দিতে থাকেন। মহাসড়ক অবরোধের কারণে দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে অবরোধ তুলে নেয়ার চেষ্টা করলেও অবরোধ প্রত্যাহার করেননি শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীদের ওপর কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। এসময় আহত হন কমপক্ষে ৩০ শিক্ষার্থী।

এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন জাতীয়বাদী শিক্ষক ফোরাম।

রাজশাহী :

রাজশাহীতে সকাল ১০টার দিকে শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেন। এছাড়া কোনো বিভাগে ক্লাস অনুষ্ঠিত হয়নি।

তাদের উত্থাপিত দাবিগুলো হলো-কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিধা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।

এর আগে, সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে আসেন। পরে সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নেন শিক্ষার্থীরা। এতে রাস্তার দু’পাশে যানজট সৃষ্টি হয়। পরে শহর অভিমুখী ও বর্হিগামী যানবাহনগুলোকে বাইপাস সড়ক দিয়ে চলাচলের নির্দেশনা দেয় পুলিশ।

চট্টগ্রাম:

ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ‘পুলিশ ও ছাত্রলীগের হামলার’ প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্লাস বর্জন করে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অন্দোলনকারীরা অনির্দিষ্টকালেরর জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন। পাশাপাশি নগরীর ষোলশহরে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ করছেন তারা।

সকাল ১০টার দিকে বাংলা বিভাগের শিক্ষার্থীরা প্রথম ক্লাস বর্জন করে রাস্তায় নেমে পড়েন। পরে প্রত্যেক বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা একাত্মতা জানিয়ে তাদের সঙ্গে শরিক হন। শেষ খবর পাওয়া পর্যন্ত সবাই শাটল ট্রেন স্টেশনে অবস্থান নিয়ে কর্মসূচি পালন করছেন।

চট্টগ্রাম

সিলেটে বিদ্যমান কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে ঢাকার শাহবাগে সাধারণ ছাত্রদের ওপর ‘পুলিশের আক্রমণের’ প্রতিবাদে একাত্বা ঘোষণা করেছে তারা।

কুষ্টিয়া:

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ করছেন।

সকাল থেকে শুরু হওয়া এ বিক্ষোভ মিছিল পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করছে। বিভিন্ন বিভাগ ও হল থেকে ছাত্রছাত্রীরা বের হয়ে মিছিলে যোগ দিচ্ছেন। বেশির ভাগ বিভাগেই ক্লাস–পরীক্ষা হয়নি। তবে প্রক্টর মাহবুবর রহমান দাবি করেন, ক্যাম্পাসে ক্লাস পরীক্ষা স্বাভাবিক রয়েছে।

তবে এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর মাহবুবর রহমান বলেন, ‘ক্যাম্পাসে পরিস্থিতি শান্ত রয়েছে। আমি প্রধান ফটকের সামনে আছি। আশা করছি, কোনো অপ্রীতিকর ঘটনা এই ক্যাম্পাসে ঘটবে না।’

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের এক ছাত্রী বলেন, সকাল ৯টা থেকে ক্লাস শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ছাত্রছাত্রীরা সবাই এ যৌক্তিক আন্দোলনে যোগ দিয়েছেন এ জন্য কোনো ক্লাস হচ্ছে না।

ময়মনসিংহ নগরীর বাইপাস গোলচত্বর এলাকায় শিক্ষার্থীরা অবস্থান নেয়ার চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া করে সরিয়ে দিয়েছে।

সকালে ময়মনসিংহ-ঢাকা মহাসড়ক অবরোধের চেষ্টা করে শিক্ষার্থীরা।

স্থানীয়রা জানায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ৫ দফা দাবিতে নগরীর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও আনন্দ মোহন কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অবস্থান নেয়। প্রায় আধ ঘণ্টা তারা সেখানে অবস্থানের পর পুলিশ ঘটনাস্থলে এসে তাদের ধাওয়া করে।

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের উপস্থিতির খবর পেয়েই আমরা সেখানে পৌঁছে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছি। ময়মনসিংহ-ঢাকা মহাসড়ক অবরোধ হয়নি।

ঢাকার শাহবাগে আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপের প্রতিবাদে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

দুপুর দেড়টায় ক্যাম্পাস থেকে মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের সামনের খুলনা-সাতক্ষীরা মহাসড়ক প্রায় আধাঘণ্টা অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা।

এসময় মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে খুবির হাদিচত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন তারা।

এছাড়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের খুলনা জেলা শাখার উদ্যোগে বিকেল ৪টায় খুবির সামনে থেকে জিরোপয়েন্ট পর্যন্ত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা। তারই অংশ হিসেবে গতকাল বিকেলে ঢাকার শাহবাগ মোড়ে অবরোধ শুরু করে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে পুলিশ।

এছাড়াও রয়েছে

আজ থেকে ফল পুনর্নিরীক্ষার আবেদন

করোনায় ঢাবি শিক্ষকের মৃত্যু

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

যেভাবে এসএসসির ফল জানা যাবে

পরীক্ষার্থী ও পাসের হার কমেছে মাদ্রাসা বোর্ডে

এসএসসি ও সমমান পরীক্ষার ফল কাল

রাবির সাবেক অধ্যাপক মজিবর রহমান দেবদাস আর নেই

এবার শিক্ষার্থীদের মোবাইলে যাবে ফলাফল

আরও খবর

  • ২৬ বাংলাদেশিকে হত্যায় পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার

    ২৬ বাংলাদেশিকে হত্যায় পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার

  • প্রাণ বাঁচাতে বাঙ্কারে লুকালেন ট্রাম্প!

    প্রাণ বাঁচাতে বাঙ্কারে লুকালেন ট্রাম্প!

  • করোনায় প্রাণহানি ৩ লাখ ৭৪ হাজার ছুঁই ছুঁই

    করোনায় প্রাণহানি ৩ লাখ ৭৪ হাজার ছুঁই ছুঁই

  • আজ থেকে ফল পুনর্নিরীক্ষার আবেদন

    আজ থেকে ফল পুনর্নিরীক্ষার আবেদন

সর্বশেষ খবর

মালিকদের স্বার্থেই বাস ভাড়া বাড়ানো হয়েছে: ফখরুল

লাদাখ সীমান্তে গভীর রাতে হাজার হাজার সৈন্য পাঠাচ্ছে ভারত

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি মোহাম্মদ নাসিম

"করোনা পরিস্থিতির অবনতি হলে সরকার কঠিন সিদ্ধান্ত নিবে"